যুবাদের ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করছেন রমিজ রাজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০২ এএম, ১৬ এপ্রিল ২০২২
যুবাদের ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করছেন রমিজ রাজা

রমিজ রাজা পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হওয়ার পর থেকেই আমূল বদলে ফেলেছেন পাকিস্তান ক্রিকেটকে। একের পর এক চমক দেখিয়েই যাচ্ছেন তিনি। পিএসএলের সপ্তম আসরের পর রমিজ সবচেয়ে বড় চমক দেখিয়েছেন অস্ট্রেলিয়াকে এনে। এবার যুব ক্রিকেটারদের জন্য টি-টোয়েন্টি লিগ নিয়ে হাজির হলেন সাবেক এই ক্রিকেটার।

পাকিস্তান সুপার লিগের আদলে প্রথমবারের মতো পাকিস্তান জুনিয়র লিগ (পিজেএল) আয়োজনের পরিকল্পনা করছে পিসিবি। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পিসিবির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। যুব ক্রিকেটারদের উঠিয়ে আনতেই মূলত এই আয়োজনের উদ্যোগ নিয়েছে তারা।

চলতি বছরের আক্টোবরে জুনিয়রদের এই আসর আয়োজনের কথা রয়েছে। এই আসরটি হবে শহর ভিত্তিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। পাকিস্তান ছাড়াও অন্যান্য দেশের যুবারাও (অনূর্ধ্ব-১৯) এই টুর্নামেন্টে অংশ নিতে পারবেন। ক্রিকেটারদের বাছাই করা হবে ড্রাফটের মাধ্যমে।

দলগুলোর নাম হবে শহরভিত্ততিক। পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা দলগুলোর মেন্টর ও কোচ হিসেবে কাজ করবেন। আয়োজনে কোনো ত্রুটি রাখতে চায় না পিসিবি। বৈশ্বিক মানের সঙ্গে সামঞ্জস্য রেখে পিজেএলের সম্প্রচারও হবে উচ্চ মানসম্পন্ন।

এই আসরের জন্য স্পন্সর খোঁজা শুরু করেছে তারা। আগামী ২৬ এপ্রিলের মধ্যে আবেদন পত্র জমা দেয়ার কথা জানানো হয়েছে। পিজেএল আয়োজনের ঘোষণা দিয়ে রমিজ খুবই উচ্ছ্বসিত। যুব ক্রিকেটারদের উন্নয়নে পিসিবি এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান।

পিজেএল প্রসঙ্গে রমিজ বলেন, ‘কঠোর পরিশ্রম ও অনেক পরিকল্পনার পর পিজেএল আয়োজনের কথা ভেবেছি। চলতি বছরের অক্টোবরে প্রথমবারের মতো এই টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছি। ইতিমধ্যে সেরা ১০০ ক্রিকেটারকে চুক্তির আওতায় এনেছি।’

রমিজ আরও বলেন, ‘এটি মূলত পেশাদারিত্বের পরিবেশে তরুণদের মানিয়ে নেয়ার লক্ষ্যেই আয়োজন করা হবে। তারা তাদের সমকক্ষ গ্রুপের সেরাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে। বিশ্বের সেরাদের সান্নিধ্য কিছু শিখবে। ডাগআউটে সেরা আন্তর্জাতিক তারকা থাকবে।’

আসরটি হবে পাঁচ দলের। খেলা হবে ১৫ দিনের। যেখানে প্রতিটি দলে কিংবদন্তি ক্রিকেটাররা পরামর্শদাতা হিসেবে থাকবেন। রমিজ বলেন, ‘একজন তরুণ ক্রিকেটার শ্রেষ্ঠ পরিবেশে আলো ছড়ানো ছাড়া আর কী চাইবেন। আমাদের একটি ব্যবস্থা থাকবে যা তরুণদের জন্য উচ্চ উপার্জন নিশ্চিত করবো। প্রতিটি দলে ভিভ রিচার্ডসের মতো একজন পরামর্শদাতা থাকবে।’

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

বাবরকেই সবার সেরা বলছেন ডেল স্টেইন 

বাবরকেই সবার সেরা বলছেন ডেল স্টেইন 

কাউন্টিতে রেকর্ড গড়লেন পাকিস্তানি ক্রিকেটার শান মাসুদ

কাউন্টিতে রেকর্ড গড়লেন পাকিস্তানি ক্রিকেটার শান মাসুদ

পাকিস্তানকে নিজের দেশের মতো হয়েছে : ল্যাবুশেন

পাকিস্তানকে নিজের দেশের মতো হয়েছে : ল্যাবুশেন

দল নির্বাচনে বাবরকে ‘বন্ধুত্বের খাতির’ বাদ দিতে বললেন মঈন খান

দল নির্বাচনে বাবরকে ‘বন্ধুত্বের খাতির’ বাদ দিতে বললেন মঈন খান