দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগে আগ্রহী আইপিএলের চার দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৯ পিএম, ০৫ মে ২০২২
দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগে আগ্রহী আইপিএলের চার দল

দিন কয়েক আগেই ফ্রাঞ্চাইজি লিগ আয়োজনের ঘোষণা দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ছয় দলের এই টুর্নামেন্টের জন্য ফ্রাঞ্চাইজিও বিক্রি করবে সিএসএ। আর এই টুর্নামেন্টে দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চার দলকে। এমনটাই জানাচ্ছে ভারতের বিভিন্ন গণমাধ্যম।

২০২৩ সালের জানুয়ারিতে মাঠে গড়াবে দক্ষিণ আফ্রিকার এই ফ্রাঞ্চাইজি লিগ। এই লিগে দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে আইপিএলের চার ফ্রাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালস। এছাড়াও ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেনের একটি কনসর্টিয়ামও দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

এর আগে সিএসএ দুইবার ফ্রাঞ্চাইজি লিগ চালু করেছিল। ২০১৭ সালে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ এবং সদ্য ভেঙে যাওয়া এমজানসি সুপার লিগ আয়োজন করেছিল তারা। তবে দুই টুর্নামেন্টের কোনোটিই শেষ পর্যন্ত আর সফলতার মুখ দেখেনি।

তবে আইপিএলের দলগুলো এই টুর্নামেন্টে ফ্রাঞ্চাইজি কিনলে এটি সফল হবে বলে বিশ্বাস সিএসএ’র। এছাড়াও বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবেও এটিকে প্রতিষ্ঠিত করতে চায় বলেও জানিয়েছে তারা।

আইপিএলের চার ফ্রাঞ্চাইজির মধ্যে রাজস্থান রয়্যালস ইতিমধ্যেই আইপিএলের বাইরে বিনিয়োগ করেছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) বার্বাডোজ রয়্যালসের অধিকাংশ শেয়ার তাদের অধীনে রয়েছে।

এদিকে রয়্যালসে আসছে নতুন বিনিয়োগ। মার্কিন মুলুকের চার নামী অ্যাথলেট ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন, তারা এই ফ্রাঞ্চাইজিতে বিনিয়োগ করবেন। আইপিএলের বাকি তিন ফ্রাঞ্চাইজি দিল্লি, চেন্নাই এবং মুম্বাই প্রথমবারের মতো ভারতের বাইরের কোনো টুর্নামেন্টে বিনিয়োগ করতে যাচ্ছে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মতে, তাদের নতুন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজন করতে প্রথম ১০ বছরে খরচ হবে ৫৬ মিলিয়ন ডলার। আর এই সময়ে তাদের আয় হবে মাত্র ৩০ মিলিয়ন ডলার। তবে ইতিমধ্যেই টুর্নামেন্টের টিভি স্বত্ব সুপার স্পোর্টের কাছে বিক্রি করে দেওয়ায় ফ্রাঞ্চাইজিগুলোর সাথে লাভ্যাংশ শেয়ার করতে পারবে সিএসএ। এই কারণেই দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টে বিনিয়োগে উৎসাহ পাচ্ছে ফ্রাঞ্চাইজিগুলো।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :