লড়াইয়ের নাম ‘শাহীন বনাম লাবুশেন’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৭ পিএম, ০৮ মে ২০২২
লড়াইয়ের নাম ‘শাহীন বনাম লাবুশেন’

শাহীন শাহ আফ্রিদি, নামটা বছর চারেক আগেও অচেনা ছিল। এখন গোটা ক্রিকেট বিশ্ব এক নামেই তাকে চিনে যায়। উইকেট পেয়ে দুই হাত মেলে শহীদ আফ্রিদীর মত উদযাপন ভঙ্গি তাকে অন্যদের থেকে একেবারেই আলাদা করে তুলেছে। তবে শাহীনকে সবচেয়ে বেশি আলাদা করে তুলেছে তার গতি, আগ্রাসন, নিবেদন আর সফলতা।

২০১৮ সালে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শাহীনের পথচলার শুরু। অভিষেকের পর থেকেই দুর্দান্ত পারফর্ম্যান্স করে আসছেন এই বাঁহাতি পেসার। ধীরে ধীরে গোটা পাকিস্তান দলের বোলিং ইউনিটের দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন তিনি। বোলারদের র‍্যাংকিংয়ে তিন ফরম্যাটেই উঠে এসেছেন সেরা দশে।

শাহীনের ক্যারিয়ারের দিকে এক নজরে চোখ বুলিয়ে নিলে অগুনতি সাফল্য চোখে পড়বে। তবে সবার উপরে থাকবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই বোলিং। রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের উইকেটগুলো হয়তো খোদাই করে রেখেছেন স্বয়ং শাহীনও। এবার এই তালিকায় আরও একটি নাম যোগ করতে পারেন পাকিস্তানি পেসার।। নামটি মার্নাস লাবুশেন, টেস্ট র‍্যাংকিংয়ের ‘নাম্বার ওয়ান’ ব্যাটার।

sportsmail24

শাহীনের প্রসঙ্গে লাবুশেনের নাম আসাতে অনেকের খটকা লাগতে পারে। তবে সাম্প্রতিক সময়ে দুই জনের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান দেখলে বরং ‘শাহীন বনাম লাবুশেন’ নামের একটা গল্প লেখা হয়ে যাবে। যে গল্পে বোলার শাহীনের বিপক্ষে ব্যাটার লাবুশেনের লড়াইটা দুর্দান্ত টুইস্টে ভরপুর।

লাবুশেনের অভিষেকও শাহীনের প্রায় একই সময়ে, ২০১৮ সালে। অভিষেকের মাত্র দুই বছরের মধ্যে ২০২১ সালের ডিসেম্বরে আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটারদের শীর্ষে চলে আসেন তিনি। পর্যায়ক্রমে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও প্রতিনিধিত্ব করেন লাবুশেন।।

চার বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রায় সব বোলারকেই সাবলীল খেলেছেন ২৭ বছর বয়সী এই ব্যাটার। এখানে বেশিরভাগেরই প্রবল আপত্তি থাকতে পারে কেননা বাঘা বাঘা সব বোলারদের মোকাবেলা করলেও শাহীন আফ্রিদির সামনেই এলোমেলো হয়ে যান এই অজি তারকা। এটাই রহস্য, এখানেই লড়াই।

sportsmail24

লাবুশেন প্রথমবার শাহীনের মুখোমুখি হয়েছিলেন ২০১৯ সালে। সেবার পাকিস্তান অস্ট্রেলিয়া সফর করেছিল। তাতে মুখোমুখি দুই টেস্টেই আফ্রিদির কাছে পরাজিত হয়েছিলেন লাবুশেন। তখন থেকেই শুরু ‘শাহীন বনাম লাবুশেন’ লড়াই। যা এখন চলছে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপেও।

দুইজনের পরের লড়াইটা হয় চলতি বছরের অস্ট্রেলিয়ার ঐতিহাসিক পাকিস্তান সফরে। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি থেকে ১০ রান বাকি থাকতেই লাবুশেনকে প্যাভিলিয়নের পথ দেখান শাহীন। করাচিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসেও ‘শাহীন জুজু’ কাটাতে পারলেন না টেস্ট সেরা ব্যাটার। দ্বিতীয় টেস্টে ৪৪ রানে আউটের পর তৃতীয় ম্যাচে শাহীনের বলে আরেকবার আউট হলেন লাবুশেন!

দু’জনের এই লড়াই সেখানেই শেষ হলে একটা কথা ছিল। তবে সেটা হলো না। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপেও যমদূতের মতো লাবুশেনের সামনে হাজির শাহীন। কাউন্টিতে পাকিস্তানি পেসারের প্রথম শিকারও লাবুশেন। দ্বিতীয় ইনিংসেও ‘শাহীন বাধা’ পার হতে না পেরে পড়েছেন লেগ বিফোরের ফাঁদে!

sportsmail24

মোট কথা, এখনও শাহীনের রহস্য জাল ভেদ করতে পারেননি অজি ব্যাটার। ক্যারিয়ারে শাহীনের বলে মোট সাতবার আউট হয়েছেন লাবুশেন। আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচবার ও প্রথম শ্রেণীতে দুইবার। মজার ব্যাপার হলো, এর মধ্যে শাহীনকেও একবার আউট করে খানিকটা প্রতিশোধ নিয়েছেন অজি ব্যাটার। পরের বার কি শাহীনের পালা? সেটা সময় বলে দিবে। আপাতত এই লড়াইয়ের রোমাঞ্চটা চলতে থাকুক।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

নাদালের পর জোকোভিচকেও হারিয়ে ফাইনালে আলকারাজ

নাদালের পর জোকোভিচকেও হারিয়ে ফাইনালে আলকারাজ

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ