মোস্তাফিজ ইস্যুতে ‘জল ঢেলে’ দিলেন নাজমুল হাসান পাপন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩২ পিএম, ০৮ মে ২০২২
মোস্তাফিজ ইস্যুতে ‘জল ঢেলে’ দিলেন নাজমুল হাসান পাপন

দীর্ঘ দিন ধরেই টেস্ট ক্রিকেটের বাইরে রয়েছেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। সব ফরম্যাটে খেলার জন্য উপযুক্ত থাকলেও টেস্টে না খেলানো মোস্তাফিজ সর্বশেষ চুক্তিতে লংগার ভার্সন থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তবে শ্রীলঙ্কা সিরিজে পেসার সঙ্কটে আইপিএল খেলা মোস্তাফিজকে নিয়ে শুরু হয়েছে নানা সমালোচনা। যেখানে জল ঢেলে দিলেন খোদ বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্টে না খেলা নিয়ে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। গণমাধ্যমে তিনি বলেন, “সাদা বলে হয়তো টাকার ব্যাপারটা বেশি। আইপিএল খেললে হয়তো ২-৪ কোটি টাকা পাব। কিন্তু ক্রিকেট কি টাকার চেয়ে বড় নয়? দেশটা টাকার চেয়েও কি বড় নয়? আমরা তো টাকার জন্য খেলিনি।”

মোস্তাফিজ যখন খেলার জন্য প্রস্তুত ছিলেন, তখনও তাকে টেস্ট দলে রাখা হয়নি। এমনকি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতেও টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ফিজ। আর বিসিবির অনুমতি নিয়ে আইপিএলে যাওয়ার পরও এমন সুজনের এমন মন্তব্যে নতুন ইস্যুর জন্ম দিয়েছে। তবে এটা কোন ইস্যু হতে পারে না বলে মনে করছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

রোববার (৮ মে) বিসিবিতে সাংবাদিকদের তিনি বলেন, “ইস্যুটা হচ্ছে ভেরি সিম্পল। আমি জানি না কেন এই ইস্যুটা আসছে। এখানে কনফিউশন রাখার কোনো কারণ’ই নেই। প্রথম কথা হচ্ছে, আমরা যখন কোনো অপশন দেইনি, কে কোন ফরম্যাটে খেলবে, তখনও মোস্তাফিজকে কেউ টেস্ট টিমে নেয়নি। কেন নেয়নি এটা আমি জানি না। মানে আমার কথা হচ্ছে, মোস্তাফিজকে তারা টেস্টের জন্য সিলেক্ট করে নাই। মোস্তাফিজকে দিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলাতো।”

নাজমুল হাসান পাপন বলেন, “কারণ, একটা সময় আসে আমরা টেস্টের জন্য আলাদা কিছু প্লেয়ার তৈরি করি। যেমন- মমিনুল, সাদমান, শান্ত....; বেসিক্যালি এরা টেস্টের জন্য। এদেরকে আমরা তৈরি করি এবং এদেরকে সুযোগ দিতে হবে -এ জন্যই মোস্তাফিজকে টেস্টে নেওয়া হয়নি।”

“যখন একটা অপশন দেওয়া হলো যে, কে কোন ফরম্যাট খেলতে চায়, এটা জাস্ট জানার জন্য। তখন ও (মোস্তাফিজ) টেস্টে নাম দেয়নি, ওডিআই এবং টি-টোয়েন্টি দিয়েছে। কারণ, ওকে তো এমনিতেও টেস্টে খেলানো হয় না। তাতে করে বোঝা যাচ্ছে যে, টেস্টে ওর’ও (মোস্তাফিজ) আসলে আগ্রহ কম। এটাই বাস্তবতা, এটা আমরা জানি।”

তবে দেশের প্রয়োজনে বোর্ড চাইলে যে কাউকে যেকোনো ফরম্যাটে খেলাতে পারে বলেও জানান নাজমুল হাসান পাপন। আবারও চুক্তিবদ্ধ খেলোয়াড়কে চাইলে বসিয়ে রাখতে পারে।

মোস্তাফিজের বিষয়ে বোর্ড সভাপতি আরও বলেন, ‍“এখানে ব্যাপারটা হচ্ছে অন্য জায়গায়, যদি এমন অবস্থা হয় যে, আমাদের কাছে এখন কোনো ফাস্ট বোলার নেই এবং আমাদের একজন পেস বোলার দরকার। তখন দেশের স্বার্থে খেলবে কি-না? অবশ্যই খেলবে। এখানে তো কোনো আলাপ-আলোচনার বিষয়’ই নেই।”

তিনি বলেন, “যেকোনো প্লেয়ার যেমন বেছে বেছে খেলতে চায়, এটা খেলবো, ওটা খেলবো না। আমরাও (বোর্ড) ইচ্ছা করলে যে কাউকে খেলাতে পারি, আবার নাও খেলাতে পারি। সব খেলায় যে খেলাতে হবে এমন কোনো কথা না। কিন্তু আমার ধারণা, এমন কোন প্লেয়ার নেই, এখন যারা খেলছে, যে দেশের যদি দরকার হয়, বললে খেলবে না। এটা আমি বিশ্বাস করি না। তারপরও যদি হয় তাহলে এটা হবে ব্যতিক্রম বা আমার ভুল ধারণা।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে মোস্তাফিজ

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে মোস্তাফিজ

শেষ ওভারে মোস্তাফিজের ঝলক, দিল্লির চতুর্থ জয়

শেষ ওভারে মোস্তাফিজের ঝলক, দিল্লির চতুর্থ জয়

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি

ক্যারিয়ার দীর্ঘায়িত করতে ফরম্যাট বাছাই করা দরকার: মোস্তাফিজ

ক্যারিয়ার দীর্ঘায়িত করতে ফরম্যাট বাছাই করা দরকার: মোস্তাফিজ