নিউজিল্যান্ডের কোচিং প্যানেলে যুক্ত হচ্ছেন লুক রাইট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩০ পিএম, ১০ মে ২০২২
নিউজিল্যান্ডের কোচিং প্যানেলে যুক্ত হচ্ছেন লুক রাইট

নিউজিল্যান্ডের কোচিং প্যানেলের নতুন সদস্য হিসেবে যোগ দিচ্ছেন ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার লুক রাইট। কোচদের উপর থেকে কাজের চাপ কমাতে ও করোনা ভীতির জন্য কোচিং প্যানেলের সদস্য বাড়িয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। 

স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস সফরে নিউজিল্যান্ড দলের সাদা বলে ক্রিকেটে কোচিং প্যানেলে যোগ দিবেন লুক রাইট। সফরগুলোতে নিউজিল্যান্ডের কোচিং প্যানেলের মূল্য সদস্যের সবাইকে পুরো সময় পাওয়া যাবে না। কারন এর পরেই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা পূর্ণাঙ্গ সিরিজ খেলেব ব্লাক ক্যাপসরা। কোচিং প্যানেলের সদস্যদের পর্যাপ্ত বিশ্রামের জন্যই লুক রাইটকে কোচিং প্যানেলে নিয়েছে এনজেডসি। 

আয়ারল্যান্ড সফরে থাকবেন না নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড। এই সফরে কোচিং প্যানেলের নেতৃত্বে থাকবেন বোলিং কোচ শেন জার্গেনসন। এরপর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডস সিরিজে থাকবেন না শেন জার্গেনসন ও লুক রনচি। আল্ড্রিজ ও ব্রাউনলি যোগ দেবেন তাদের জায়গায়। কোচদের মানসিকভাবে সতেজ রাখতে ও তাদের উপর কাজের চাপ কমাতে এই পদ্ধতি ব্যবহার করছে নিউজিল্যান্ড।

কোচিং প্যানেল বর্ধিত করার ব্যাপারে নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টিড খেলোয়াড়দের পাশাপাশি কোচদেরও মানসিকভাবে সতেজ রাখার ব্যাপারে মনোযোগী হওয়ার কথা বলেন। তিনি বলেন, “করোনাকালীন আমাদের অন্যতম শিক্ষা হয়েছে যে, শুধুমাত্র খেলোয়াড় নয় কোচদেরও মানসিকভাবে সতেজ রাখার প্রয়োজন রয়েছে। চার দেশে আমাদের টানা ১৪ সপ্তাহ তিন ফরম্যাটের ক্রিকেট খেলতে হবে। এর সাথে অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে।”

স্টিড আরও বলেন কোচদের সতেজ রাখা এবং দলে এমন পরিবেশ তৈরি করতে হবে যেখানে কোচরা খেলোয়াড়দের উন্নতিতে নিজের সর্বোচ্চটা দিতে পারে। আর এই কারণেই নিউজিল্যান্ডের কোচিং প্যানেল বর্ধিত করা হয়েছে। 

লুক রাইট ইংলিশদের হয়ে ৫০টি ওয়ানডে ও ৫১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডে ক্রিকেটে তার ব্যাট থেকে এসেছে ৭০৭ রান এবং টি-টোয়েন্টিতে করেছেন ৭৫৯ রান লুক। বল হাতে ওয়ানডেতে ১৫ উইকেট এবং টি-টোয়েন্টিতে ১৮ উইকেটে রয়েছে লুক রাইটের।

স্পোর্টসমেইল/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :