নেদারল্যান্ডসের কোচ হলেন টাইগারদের সাবেক গুরু রায়ান কুক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৫ মে ২০২২
নেদারল্যান্ডসের কোচ হলেন টাইগারদের সাবেক গুরু রায়ান কুক

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন নেদারল্যান্ডস ক্রিকেট দলের হেড কোচ রায়ান ক্যাম্পবেল। হাসপাতাল থেকে ছাড়া পেলেও অতি শীঘ্রই ডাচদের ডেরায় ফিরতে পারছেন না ক্যাম্পবেল। তাই অন্তবর্তী সময়ের জন্য নেদারল্যান্ডসের হেড কোচের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ দলের সাবেক ফিল্ডিং কোচ রায়ান কুক।

শনিবার (১৪ মে) রায়ান কুককে অন্তবর্তীকালীন হেড কোচের দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ড (কেএনসিবি)। তারা জানিয়েছে, হেড কোচ রায়ান ক্যাম্পবেল সুস্থ না হওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন তিনি।

কিছুদিন আগে পার্থে পরিবারের সাথে সময় কাটানোর সময় হৃদরোগে আক্রান্ত হন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার রায়ান ক্যাম্পবেল। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরিস্থিতির উন্নতি হলে তাকে হাসপাতাল থেকে ছাড়া হলেও অতি শীঘ্রই নেদারল্যান্ডস দলের সাথে কাজ শুরু করবেন না এই অজি।

নতুন নিয়োগ পাওয়া কুক এর আগে বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তার সাথে চুক্তির মেয়াদ বাড়ায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর থেকেই চাকরিহীন ছিলেন এই প্রোটিয়া।

বাংলাদেশ দল ছাড়াও বিগব্যাশের দল হোবার্ট হ্যারিকেন্সের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল এবং অনূর্ধ্ব ১৯ দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। কোচিং ক্যারিয়ার মোটামুটি সমৃদ্ধ হলেও কখনো প্রতিযোগীতামূলক ক্রিকেটে খেলেননি রায়ান কুক।

রায়ান কুক প্রতিযোগীতামূলক ক্রিকেটে না খেললেও তার বাবা জিমি কুক এবং তার ভাই স্টিফেন কুক দক্ষিণ আফ্রিকাকে প্রতিনিধিত্ব করেছেন। তার ভাই স্টিফেন সর্বশেষ ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নেমেছিলেন।

রায়ান কুকের অধীনে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের সিরিজ খেলবে দলটি। 

আইসিসির পূর্ণ এই চার সদস্যের বিপক্ষে নিজ দেশের মাটিতেই সিরিজ খেলবে ডাচরা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :