ঘরের মাঠে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ব্যস্ত সূচি প্রকাশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২০ পিএম, ৩০ মে ২০২২
ঘরের মাঠে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ব্যস্ত সূচি প্রকাশ

নিজ মাঠে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্যস্ত সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ধরে রাখার মিশনের সাথে ঘরের মাঠে পাঁচটি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের সাথে আটটি দ্বিপাক্ষীক সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তবে আটটি দ্বিপাক্ষীক সিরিজের মাঝে প্রতিপক্ষ হিসেবে কোনটাতেই নেই বাংলাদেশ।

চলতি বছরের আগস্ট থেকে পাঁচ মাসের ম্যারাথন সূচি শুরু হবে অসিদের। সূচিতে অস্ট্রেলিয়ার পুরুষ দল ২৭টি ম্যাচ খেলবে। আর যদি ১৩ নভেম্বর মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে ম্যাচের সংখ্যা হবে ২৯টি।

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া নারী দল। নতুন বছরের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে দু’টি ভিন্ন ফরম্যাটের সীমিত ওভারের সিরিজ রয়েছে তাদের।

২০১৯ সালের পর প্রথমবারের মতো পার্থে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। শহরের নতুন স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। যা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। ৮ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি হবে দিবা-রাত্রির।

এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। প্রোটিয়াদের বিপক্ষে ১৭ ডিসেম্বর থেকে ব্রিসবেনে সিরিজের প্রথম টেস্ট শুরু করবে অসিরা। ১৩ বছর পর প্রথমবারের মত মেলবোর্নে বক্সিং ডে টেস্ট ও সিডনিতে নতুন বছরের ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।
তিন ম্যাচের ওয়ানডে দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষ করবে অস্ট্রেলিয়া।

ঠাসা সূচির কারণে জানুয়ারিতে হতে যাওয়া সিরিজের তারিখগুলো পুনর্বিবেচনার জন্য অনুরোধ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। অতীতে জিম্বাবুয়ে ও নিউজিল্যান্ডের বিপক্ষে দু’টি পরিত্যক্ত ওয়ানডে সিরিজ দিয়ে আগস্টে ব্যস্ত সূচি শুরু হবে অস্ট্রেলিয়ার।

করোনার কারণে দু’বার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ স্থগিত হয়। ২৮ আগস্ট থেকে শুরু হওয়া সিরিজের তিনটি ম্যাচই হবে কুইন্সল্যান্ডের টাউনসভিলের রিভারওয়ে স্টেডিয়ামে। নিউজিল্যান্ড তিনটি ম্যাচই খেলবে অপরিচিত ভেন্যু উত্তর কুইন্সল্যান্ডের কেয়ার্নসের ক্যাজালিস স্টেডিয়ামে। ১৮ বছর আগে শেষবারের মতো আন্তর্জাতিক ম্যাচের জন্য স্টেডিয়ামটি ব্যবহার করা হয়েছিল।

করোনার কারণে দু’বছর স্থগিত হওয়ার পর অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত ভার্সনের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ১৬ অক্টোবর থেকে বিশ্বকাপ শুরু হবে।

৪০ দিনের ব্যবধানে পাঁচটি টেস্ট খেলার আগে ইংল্যান্ডের বিপক্ষে নভেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অস্ট্রেলিয়া। তালেবান দখলের কারণে গত বছর আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো নির্ধারিত টেস্টটি বাতিল হয়েছিল। এবারের ব্যস্ত সূচিতেও জায়গা পায়নি টেস্টটি। তালেবানরা ক্ষমতা দখলের পর দেশটিতে নারী ক্রিকেট নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে।

টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারত সফর করবে অস্ট্রেলিয়া পুরুষ ও নারী জাতীয় দল। সেপ্টেম্বরে তিনটি ম্যাচ খেলবে পুরুষ দল। ডিসেম্বরে ভারত সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি অস্ট্রেলিয়া নারী দল।

ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে, জুলাই-আগস্টে ইংল্যান্ডে কমনওয়েলথ গেমস এবং ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশনে খেলোয়াড়দের ফুরফুরা মেজাজে রাখতে ঘরের মাঠে তাদের বেশ কয়েকটি সিরিজ কমানো হয়েছে।

২০২২-২৩ ক্রিকেট অস্ট্রেলিয়ার সূচি
পুরুষ
ওয়ানডে সিরিজ : জিম্বাবুয়ের বিপক্ষে (সব ম্যাচ টাউনসভিল) : ২৮ ও ৩১ আগস্ট, ৩ সেপ্টেম্বর
ওয়ানডে সিরিজ : নিউজিল্যান্ড বিপক্ষে (সব ম্যাচ কেয়ার্নস) : ৬, ৮, ১১ সেপ্টেম্বর
টি-টোয়েন্টি : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে (সব ম্যাচ গোল্ড কোস্ট) : ৫, ৭ অক্টোবর
ইংল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ : ৯ অক্টোবর (ব্রিজবেন), ১২, ১৪ (সব ম্যাচ ক্যানবেরা)

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ : ১৬ অক্টোবর থকে ১৩ নভেম্বর

ওয়ানডে সিরিজ : ইংল্যান্ডের বিপক্ষে : ১৭ নভেম্বর (অ্যাডিলেড), ১৯ (সিডনি), ২২ নভেম্বর (মেলবোর্ন)।
টেস্ট সিরিজ : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে : প্রথম টেস্ট ৩০ নভেম্বর-৪ ডিসেম্বর (পার্থ), দ্বিতীয় টেস্ট ৮-১২ ডিসেম্বর (অ্যাডিলেড)।
টেস্ট সিরিজ : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে : প্রথম টেস্ট ১৭-২১ ডিসেম্বর (ব্রিসবেন), দ্বিতীয় টেস্ট ২৬-৩০ ডিসেম্বর (মেলবোর্ন), তৃতীয় টেস্ট ৪-৮ জানুয়ারি (সিডনি)।
ওয়ানডে সিরিজ : দক্ষিণ আফ্রিকা বিপক্ষে ১২ জানুয়ারি (হোবার্ট), ১৪ (সিডনি), ১৭ (পার্থ)।

নারী
ওয়ানডে সিরিজ : পাকিস্তানের বিপক্ষে জানুয়ারি ১৬, ১৮ (দু’টিই ব্রিজবেন), ২১ (সিডনি)।
টি-টোয়েন্টি সিরিজ : পাকিস্তানের বিপক্ষে ২৪ জানুয়ারি (সিডনি), ২৭, ২৯ (সব ম্যাচ, ক্যানবেরা)।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ বিদায়ে সকলের ভালোবাসায় সিক্ত সাইমন্ডস

শেষ বিদায়ে সকলের ভালোবাসায় সিক্ত সাইমন্ডস

অস্ট্রেলিয়ার সহকারী কোচ হলেন ভেট্টোরি ও বোরোভেক

অস্ট্রেলিয়ার সহকারী কোচ হলেন ভেট্টোরি ও বোরোভেক

সেপ্টেম্বরে ভারতে টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া

সেপ্টেম্বরে ভারতে টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া

স্টার্ক-হিলি : ক্রিকেটের বিশ্বজয়ী দম্পতি

স্টার্ক-হিলি : ক্রিকেটের বিশ্বজয়ী দম্পতি