আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৯ এএম, ১৬ জুন ২০২২
আয়ারল্যান্ডের বিপক্ষে  টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

আবারও নতুন অধিনায়কের নাম ঘোষণা করলো ভারত। বলা ভালো, ঘোষণা করতে বাধ্য হলো। নিয়মিত অধিনায়ক, সহ-অধিনায়কদের ইনজুরি, বিশ্রামে অল্প কয়েকদিনেই একাধিক অধিনায়কের অধীনে খেলতে হচ্ছে ভারতকে। আসন্ন আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজে ভারতের নতুন অধিনায়ক অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাজে সময় কাটানোর পর সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে বিশ্রাম নিয়েছিলেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। ফলে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয় কে এল রাহুলকে। সিরিজ শুরুর আগে ইনজুরিতে রাহুলও সিরিজ থেকে ছিটকে যান। অধিনায়ক করা উইকেটকিপার ব্যাটসম্যান ঋষব পান্থকে।

ঠিক পরের সিরিজেই থাকছেন না পান্থ। এই উইকেটকিপার অবশ্য ইনজুরি নয়, ইংল্যান্ড টেস্টের জন্য প্রস্ততি নেওয়ার জন্য থাকবেন না আয়ারল্যান্ডের বিপক্ষে।

এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট কোহলি। তারপর রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়। দায়িত্ব নেওয়ার পর মাত্র এক সিরিজেই দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রথমবারেই শিরোপা জয়, মনে রাখবে সবাই: হার্দিক পান্ডিয়া

অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে আলাদা তিনজন অধিনায়কের অধীনে খেলেছে ভারত। আয়ারল্যান্ড সিরিজে নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়া নেত্বতৃ দিলে ভিন্ন চার সিরিজে চারজন অধিনায়কের অধীনে খেলবে ভারত।

অধিনায়ক হিসেবে প্রথম আইপিএলেই শিরোপা জিতেছেন হার্দিক পান্ডিয়া। ইনজুরি, অফফর্মে মাঝে ভারতীয় দলেও তার জায়গা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে ২০২২ আইপিএলে দারুণ অলরাউন্ডিং পারফর্মেন্স করে সবকিছুর জবাব দিয়েছেন তিনি। পুরো আইপিএলে তার নেত্বতৃ গুণও প্রশংসিত হয়েছে বেশ। অনেকেই তাকে ভবিষ্যৎ ভারতীয় অধিনায়ক হিসেবে দেখতে চান। তবে এত দ্রুত যে অধিনায়কত্ব পেয়ে যাবেন সেটা হয়তো হার্দিক নিজেও ভাবেননি।

শুধু অধিনায়ক নয়, ভারতের হেড কোচের পদেও আয়ারল্যান্ড সিরিজে বদল আসছে। শুধুমাত্র আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের হেড কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস লক্ষণ।

এদিকে অনেক দিনের অপেক্ষা শেষ হয়েছে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা রাহুল ত্রিপাঠির। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন তিনি। এছাড়া চোট কাটিয়ে ফিরেছেন সুর্য কুমার যাদব। আয়ারল্যান্ডের বিপক্ষে ২৬ ও ২৮ জুন মালাহাইডে দুটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ভারত।

আয়ারল্যান্ড সফরে ভারতের টি-টোয়েন্টি দল
হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ভুবনেশ্বর কুমার (সহ-অধিনায়ক), ঈশান কিষান, রুতুরাজ গায়কোয়াড়, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুদা, রাহুল ত্রিপাঠি, দিনেশ কার্তিক (উইকেটকিপার), যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণই, হার্শাল প্যাটেল, আবেশ খান, অর্শদীপ সিং, উমরান মালিক।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

৮ বছর পর টেস্ট স্কোয়াডে এনামুল হক বিজয়

৮ বছর পর টেস্ট স্কোয়াডে এনামুল হক বিজয়

উইন্ডিজদের বিপক্ষে ‘নতুন শুরুর’ প্রতীক্ষায় বাংলাদেশ

উইন্ডিজদের বিপক্ষে ‘নতুন শুরুর’ প্রতীক্ষায় বাংলাদেশ

গাম্পের ট্রফিতে এবার মরিনহোর রোমার বিপক্ষে খেলবে বার্সেলোনা

গাম্পের ট্রফিতে এবার মরিনহোর রোমার বিপক্ষে খেলবে বার্সেলোনা

ভারতের বিপক্ষে আইরিশদের টি-টোয়েন্টি স্কোয়াডে দুই নতুন মুখ

ভারতের বিপক্ষে আইরিশদের টি-টোয়েন্টি স্কোয়াডে দুই নতুন মুখ