বর্ণবাদের অভিযোগে জরিমানার কবলে কাউন্টি দল ইয়র্কশায়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১২ পিএম, ১৬ জুন ২০২২
বর্ণবাদের অভিযোগে জরিমানার কবলে কাউন্টি দল ইয়র্কশায়ার

ইংলিশ ক্রিকেটে বর্ণবাদ নিয়ে প্রথম প্রশ্ন তুলেছিলেন কাউন্টি দল ইয়র্কশায়ারের স্পিনার আজিম রফিক। সেই ভিত্তিতে প্রথমে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে বঞ্চিত হওয়া ইয়র্কশায়ার ক্লাবকে এবার জরিমানা করা হয়েছে। শুধু ক্লাব নয়, বর্ণবাদের সাথে জড়িত আরও কয়েকজনকে জরিমানার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আজিম রফিকের অভিযোগের ভিত্তিতে ইয়র্কশায়ার ক্লাবের বিরুদ্ধে উঠা বর্ণবাদের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করে ইসিবি। তদন্ত চলাকালীন আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে বঞ্চিত হয় ক্লাবটি। তদন্ত শেষে জরিমানার সিদ্ধান্ত নেওয়া হলেও ইয়র্কশায়ার এখন আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে কি-না সেই বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি ইসিবি।

তদন্তে আজিম রফিকের অভিযোগের সত্যতা পাওয়া ইসিবি জরিমানার সিদ্ধান্ত জানিয়েছে। শুধু তাই নয়, কাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে তাদের নাম প্রকাশ না করার সিদ্ধান্তও জানিয়েছে।

তদন্ত অভিযোগ প্রমাণিত হলেও এখনই সংশ্লিষ্ট ব্যক্তিদের জরিমানা দিতে হচ্ছে না। চলতি বছরের সেপ্টেম্বর বা অক্টোবরে স্বাধীন ক্রিকেট ডিসিপ্লিনারি কমিশনে (সিডিসি) শুনানি অনুষ্ঠিত হবে। সেখানে অভিযুক্ত ব্যক্তিরা নিজেদেরকে নির্দোষ প্রমাণের সুযোগ পাবেন। সেখানে নিজেদের নির্দোষ প্রমাণ করতে না পারলে তাদেরকে জরিমানার মুখোমুখি হতে হবে।

ধারণা করা হচ্ছে, তদন্ত প্রতিবেদনে অভিযুক্ত ব্যক্তিরা নিজেদের দোষ স্বীকার করে নিবেন। নিজেদের তদন্ত নিয়ে ইসিবি জানিয়েছে, “তদন্ত খুবই কঠিন ও জটিল পর্যায়ের মধ্য দিয়ে গিয়েছে। যে সময়ের অভিযোগ কথা বলা হয়েছিল, তদন্তে সেই সময়ে থাকা সবাই দারুণ সহযোগিতা করেছে। যারা তদন্তে সহযোগিতা করেছে, সবার কাছেই ইসিবি কৃতজ্ঞ।”

তদন্তে জানা গেছে, “ওই সময়ে অভিযুক্ত ব্যক্তিরা ইসিবির ৩.৩ ধারায় নিয়ম ভেঙেছেন। এছাড়াও ইসিবির বর্ণবাদ বিরোধী আচরণের আইন ভেঙেছেন।”

ইসিবির পাশাপাশি কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারও তদন্ত করেছিল। সেই তদন্তে যাদের বিরুদ্ধে অভিযোগ এসেছে তাদের নাম প্রকাশ না করার পাশাপাশি শাস্তি না দেওয়ার কথাও জানিয়েছে ক্লাবটি।”

ইসিবির তদন্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অভিযোগকারী আজিম রফিক। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, “ইসিবির এই ঘোষণাকে স্বাগত জানাই। আশা করি দ্রুতই এই তদন্তের শুনানি অনুষ্ঠিত হবে।”

তিনি আরও বলেন, “আমি আশা করি শুনানি জনসম্মুখে আয়োজিত হবে। তা না হলে অন্তত আমাকে ও আমার পরিবারকে যেন সেখানে থাকার অনুমতি দেওয়া হলে ভালো হতো।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

নিজেকে ফরম্যাটের গণ্ডিতে আটকাতে চান না শান মাসুদ

নিজেকে ফরম্যাটের গণ্ডিতে আটকাতে চান না শান মাসুদ

শাহীন আফ্রিদির বাবার নামে বৃত্তি চালু করলো লাহোর কালান্দার্স

শাহীন আফ্রিদির বাবার নামে বৃত্তি চালু করলো লাহোর কালান্দার্স

সেঞ্চুরিহীন সর্বোচ্চ রানের রেকর্ড কাউন্টি দল সারের

সেঞ্চুরিহীন সর্বোচ্চ রানের রেকর্ড কাউন্টি দল সারের

কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস

কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস