কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২২ পিএম, ০৬ মে ২০২২
কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস

লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে বেশি মনোযোগী হতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ইংলিশদের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস। তবে তার মারকাটারি ব্যাটিংয়ের ব্যাটিংয়ের দেখা মিলেছে কাউন্টি ক্রিকেটে। মাত্র ৫৪ বলে তুলে নিয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ২০তম সেঞ্চুরি।

কাউন্টি দল ডারহামের হয়ে উরস্টারশায়ারের বিপক্ষে মাঠে নেমেছেন বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজ সফরে পাওয়া চোট কাটিয়ে মৌসুমের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি। আর মাঠে ফিরেই দেখালেন নিজের ব্যাটিং তান্ডব।

ডারহামের ইনিংসের ১১৭তম ওভারে উস্টারশায়ারের বাঁহাতি স্পিনার জশ বেকার বোলিংয়ে আসেন। ওই ওভারেই বেকারের উপর তান্ডব চালিয়েছেন তিনি। বেকারের করা ওই ওভার থেকে ৩৪ রান তুলে নেন বেন স্টোকস। যার মধ্যে ছিল পাঁচ ছক্কা এবং একটি চার।

প্রথম পাঁচ বলে ছক্কা হাঁকানোর পর তৃতীয় ব্যাটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর দ্বারপ্রান্তে ছিলেন স্টোকস। তবে শেষ বলে চার হওয়ায় তা আর করতে পারেননি এই ইংলিশ ক্রিকেটার।

এই ওভারে স্টোকস যখন পঞ্চম ছক্কা হাঁকান সেই সময়ে পূর্ণ হয় তার প্রথম শ্রেণির ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। সেঞ্চুরি করতে মাত্র ৬৪ বলে খেলেন এই ক্রিকেটার। ডারহাম কাউন্টি দলের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও নিজের করে নিয়েছেন তিনি।

শেষ পর্যন্ত ৮৮ বলে ১৬১ রান করে থামেন বেন স্টোকস। পার্টটাইম বোলার ব্রেট ডি অলিভায়েরের বলে জ্যাক হায়েন্সের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন ইংল্যান্ড টেস্ট দলের নতুন অধিনায়ক। এই ইনিংসে চার মেরেছেন ৮ টি আর ছক্কা ১৭ টি! পুরো ইনিংসে তার স্ট্রাইক রেট ছিল ১৮২ দশমিক ৯৫।

ছয় বলে ছক্কা হাঁকাতে না পারলেও পঞ্চম ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে এক ওভারে পাঁচটি ছক্কা হাঁকিয়েছেন স্টোকস। এর আগে এই কীর্তি গড়েছেন স্যার গ্যারি সোবার্স (১৯৬৮), রবি শাস্ত্রী (১৯৮৫), ফ্রাঙ্ক হেইস (১৯৭৭) এবং খালিদ মাহমুদ (২০০০)। এর মধ্যে গ্যারি সোবার্স এবং রবি শাস্ত্রী ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়েছেন।

এছাড়াও কাউন্টি ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডও নিজের করে নিয়েছেন বেন স্টোকস। এতোদিন এক ইনিংসে সর্বোচ্চ ১৬ টি করে ছক্কা হাঁকিয়েছিলেন অ্যান্ড্রু সাইমন্ডস এবং গ্রাহাম নেপিয়ার।

প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে তার চেয়ে ছক্কা হাঁকানোর রেকর্ড আছে মাত্র পাঁচজন ক্রিকেটারের। তারা হলেন- কলিন মুনরো (২৩ ছক্কা), শফিকউল্লাহ শিনওয়ারি (২০ ছক্কা), ভানুকা রাজাপাকশে (১৯ ছক্কা), নাজিব তারাকাই (১৯ ছক্কা) ও ওশাদা ফার্নান্দো (১৭ ছক্কা)।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে ‘ফেরা’ নিয়ে দ্রুতই কথা বলতে চান না আমির

টেস্টে ‘ফেরা’ নিয়ে দ্রুতই কথা বলতে চান না আমির

আবারও সেঞ্চুরি হাঁকালেন অ্যালিস্টার কুক!

আবারও সেঞ্চুরি হাঁকালেন অ্যালিস্টার কুক!

টি-টোয়েন্টি ব্লাস্টে খেলবেন অজি ব্যাটার ক্রিস লিন

টি-টোয়েন্টি ব্লাস্টে খেলবেন অজি ব্যাটার ক্রিস লিন

ব্যাট হাতে টানা দ্বিশতকে পূজারার রেকর্ড

ব্যাট হাতে টানা দ্বিশতকে পূজারার রেকর্ড