অবসর নিলেন আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক পোর্টারফিল্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৮ এএম, ১৭ জুন ২০২২
অবসর নিলেন আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক পোর্টারফিল্ড

আয়ারল্যান্ডের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। টানা ১১ বছর আইরিশ দলকে নেত্বতৃ দিয়েছেন তিনি। তবে অনেক দিন ধরেই পারফর্মেন্স ভালো নয় তার। তাই এখনই থেমে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে অবসর নিলেন আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় পোর্টারফিল্ডের। মাত্র দুই বছরের মাথায় আয়ারল্যান্ডের অধিনায়কের দ্বায়িত্ব পান তিনি। ২০১৯ সালে অধিনায়কত্ব থেকে পদত্যাগ করার আগ পর্যন্ত আয়ারল্যান্ডকে সবচেয়ে বেশি ১১৩ ম্যাচে নেত্বতৃ দিয়েছেন পোর্টারফিল্ড। তার অধিনায়কত্বয়েই আয়ারল্যান্ড সবচেয়ে বেশি ৫০ ম্যাচে জয় পেয়েছে। ক্যারিয়ারে আয়ারল্যান্ডের হয়ে ১৪৮ ম্যাচে মাত্র ৩৫ ম্যাচেই তিনি অধিনায়ক ছিলেন না। 

২০১৯ সালে টেস্ট ক্রিকেট অভিষেক হয় আয়ারল্যান্ডের। এখন পর্যন্ত খেলা তিনটি টেস্টেই অধিনায়ক ছিলেন পোর্টারফিল্ড। খেলোয়াড় হিসেবে ক্রিকেটকে বিদায় বলে দিলেও ক্রিকেটের বাইরে থাকবেন না তিনি । তার সাবেক কাউন্টি দল গ্লস্টারশায়ারের কনসালটেন্ট কোচ হিসেবে কাজ করবেন পোর্টারর্ফিল্ড।

দীর্ঘসময় অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেত্বতৃ দেওয়ার জন্য আয়ারল্যান্ডের ক্রিকেটে স্মরণীয় হয়ে থাকবেন পোর্টারফিল্ড। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১১৩ ম্যাচে তার রান ৩৩৭৯, গড় ৩১। নেতা হিসেবে নয়টা সেঞ্চুরি ও পনেরোটা হাফ সেঞ্চুরিও রয়েছে তার। সাধারন খেলোয়াড় হিসেবে খেলা ৩৫ ম্যাচে পোর্টারফিল্ডের রান ৯৬৪। যেখানে দুটো সেঞ্চুরি ও পাঁচটা হাফসেঞ্চুরি রয়েছে তার।

টানা দুই টেস্টে সর্বোচ্চ ডাকের রেকর্ড গড়লো বাংলাদেশ

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৬১টি ম্যাচ খেলেছেন পোর্টারফিল্ড। যেখানে  ৫৬টি ম্যাচেই আয়ারল্যান্ডের অধিনায়ক ছিলেন তিনি। সেখানেও সর্বোচ্চ ২৬ জয় এসেছে তার অধীনেই। অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে তার সংগ্রহ তিন হাফসেঞ্চুরিতে ১০০২। 

টি-টোয়েন্টি ক্রিকেট খেলেন না অনেক দিন ধরেই। শুধুমাত্র ওয়ানডেতেই নিয়মিত মুখ ছিলেন তিনি। তবে সেখানেও তার পারফর্মেন্স সন্তোষজনক নয়। এ কারণেই ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনে দিলেন সফল আইরিশ অধিনায়ক।

পোর্টারফিল্ডের অধিনায়কত্বে আয়ারল্যান্ড পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুইটি ওয়ানডে বিশ্বকাপ খেলেছে। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে হইচই ফেলে দিয়েছিল আয়ারল্যাড, ওই দলের অধিনায়ক ছিলেন পোর্টারফিল্ড।

এই মুহূর্তে অবসর নেওয়া কিছুটা পরাবাস্তব কিন্তু ১৬ বছর ধরে খেলাটা অসাধারণ অনুভূতি দিচ্ছে পোর্টারফিল্ডকে। আইরিশদের সাবেক নেতা বলেন, “আমাকে বলতেই হবে, এখনই অবসর নেওয়া কিছটা পরাবাস্তব কিন্তু আমি ভাগ্যবান যে ২০০৬ সাল থেকে আইরিশদের হয়ে খেলতে পেরেছি, এটা অসাধারণ সফর ছিল।”

দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত বোধ করছেন পোর্টারফিল্ড। বলেন, “ ১৬ বছর ধরে আমার দেশকে প্রতিনিধিত্ব করা দারুণ সম্মানের। ছোটবেলার থেকেই আমি সবসময় এটা (দেশকে প্রতিনিধিত্ব করা) করতে চাইতাম।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যান্টিগাতেও ব্যাটিং ব্যর্থতা, প্রথম দিনেই চালকের আসনে ক্যারিবীয়রা

অ্যান্টিগাতেও ব্যাটিং ব্যর্থতা, প্রথম দিনেই চালকের আসনে ক্যারিবীয়রা

এমবাপে বেঈমানি করেনি: রিয়াল সভাপতি

এমবাপে বেঈমানি করেনি: রিয়াল সভাপতি

আয়ারল্যান্ডের বিপক্ষে  টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

ভারতের বিপক্ষে আইরিশদের টি-টোয়েন্টি স্কোয়াডে দুই নতুন মুখ

ভারতের বিপক্ষে আইরিশদের টি-টোয়েন্টি স্কোয়াডে দুই নতুন মুখ