আড়াই যুগ পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৭ এএম, ২২ জুন ২০২২
আড়াই যুগ পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো শ্রীলঙ্কা

শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতা এখনো কাটেনি! চারিদিকে অভাব-অনটন আর অশান্তির ছায়া! তবে ক্রিকেট মাঠে যেন ঠিক এ সময়েই স্বরপে ফিরলো তারা। আড়াই যুগ পর ঘরের মাঠে ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে সিরিজ হারিয়ে ইতিহাস গড়লো শানাকার দল।

টি-টোয়েন্টি সিরিজ হারের পর ওয়ানডের সিরিজেও হার দিয়ে শুরু করেছিল স্বাগতিক শ্রীলঙ্কা। কিন্তু এরপরই অবিশ্বাস্যভাবে ফিরে আসলো তারা। পাঁচ ম্যাচ সিরিজের সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ জিতে এগিয়ে ছিল। বাকি দুই ম্যাচের একটাতে জিতেলেই সিরিজ জিতে যেত তারা। অপেক্ষা বাড়ায়নি, চতুর্থ ম্যাচ জিতেই ৩০ বছর পর অজিদের বিপক্ষে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।

মঙ্গলবার (২১ জুন) শ্রীলঙ্কার কলম্বোতে প্রেমদাসা স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ম্যাচ মুখোমুখি হয় স্বাগতিক শ্রীলঙ্কা ও সফরকারী অস্ট্রেলিয়া। টস জিতে স্বগাতিকদের প্রথমে ব্যাট করতে পাঠান অজি অধিনায়ক অ্যারন ফিন্স।

অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে মাত্র ৩৪ রানেই শ্রীলঙ্কার তিন উইকেট তুলে নেয় অজি বোলাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান এই সিরিজে শ্রীলঙ্কার সাফল্যের মূলে ব্যাটাররা। প্রতি ম্যাচেই কোনো না কোনো ব্যাটারের দুর্দান্ত ইনিংসে জয়ের বন্দরে পৌঁছেছে স্বাগতিকরা।

sportsmail24

এ ম্যাচেও তার ভিন্ন কিছু হয়নি। শুরুতেই টপ অর্ডার ফিরে গেলেও পঞ্চম উইকেট জুটিতে প্রাথমিক বিপর্যয় সামাল দেন ধনঞ্জয় ডি সিল্ভা ও আসালাংকা। দুজনে মিলে পাল্টা প্রতিরোধ গড়ে ম্যাচে ফেরান শ্রীলঙ্কাকে। দলীয় ১৩৫ রানে ধনাঞ্জয়া মিচেল মার্শের বলে আউট হয়ে ফিরে গেলে ভাঙে তাদের ১০১ রানের জুটি। ধনাঞ্জয়া চলে গেলেও একপাশে অবিচল ছিলেন আসালাংকা। দুর্দান্ত ব্যাটিং করতে থাকা এই লঙ্কান ব্যাটার তুলে নেন প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি।

৪৮ তম ওভারে আউট হওয়ার আগে ১০৬ বলে ১০ চার ও এক ছয়ে ১১০ বলে দুর্দান্ত এক ইনিংস খেলেন তিনি। তার ব্যাটে চড়েই আড়াইশো রানের গণ্ডি পার করে শ্রীলঙ্কা। শেষ দিকে আর কেউ ব্যাট হাতে আহামরি কোনো রান না করতে পারলে ২৫৮ রানে থামে স্বাগতিকদের ইনিংস।

পুর্ণ শক্তির অস্ট্রেলিয়ার সামনে ২৫৯ রানের লক্ষ্য খুব একটা বড় হওয়ার কথা না। অজি সমর্থকরা হয়তো ভেবেছিলেন এই রান সহজেই পেরিয়ে যাবে ফিন্সের দল।

রান তাড়া করতে নেমে তৃতীয় ওভারে দলীয় এক রানেই অধিনায়ক ফিন্স ফিরে গেলে চাপে পড়ে অস্ট্রেলিয়া। তিনে নামা মিচেল মার্শকে নিয়ে প্রাথমিক চাপ সামলে সামনে আগান ডেভিড ওয়ার্নার।

মমিনুল চাইলে বিরতি নিতে পারে: সাকিব

প্রেমদাসার স্লো উইকেটে এদিন ব্যাটারদের জন্য রান করা খুব একটা সহজ ছিল না। শুরুতেই অধিনায়ককে হারানোর পর ৬৬ রানে মিচেল মার্শ ফিরে যান। এরপর ১০১ রানে মার্নাস লাবুশানে ও ১৩১ রানে অ্যালেক্স ক্যারি ফিরে গেলে চাপে পড়ে সফরকারীরা। যদিও একপ্রান্তে অবিচল ছিলেন ওয়ার্নার।

রান তাড়ায় মূলত অজিদের সামনে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছিলেন শ্রীলঙ্কান স্পিন চতুষ্টয়। চার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিত ভেল্লালেগে, ধনাঞ্জয়া ডি সিলভা ও জেফরি ভ্যান্ডারসে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন ৬ উইকেট। তাদের আক্রমণে ওয়ার্নার ছাড়া আর কেউই বলার মতো রান করতে পারেননি।

ষষ্ট উইকেট জুটিতে ট্রাভিস হেডকে নিয়ে ৫৮ রানের জুটি আবার অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান ওয়ার্নার। কিন্তু ১৮৯ রানে হেড ও ১৯০ রানে মাত্র ব্যক্তিগত এক রানে গ্লেন ম্যাক্সওয়েল ফিরে গেলে আবারও চাপে পড়ে অস্ট্রেলিয়া।

sportsmail24

এরপর শেষ ভরসা ওয়ার্নারের সঙ্গী হয় দুর্ভাগ্য! ১২ চারে ৯৯ রানে ধনঞ্জয়া ডি সিলভার বলে আউট হয়ে ফিরে যান তিনি। তার সাথে অস্ট্রেলিয়ার ম্যাচ জয়ের আশার প্রদীপও অনেকখানি নিভে যায়!

তবে শেষ দিকে মনে রাখার মতো লড়াই চালিয়েছেন প্যাট কামিন্স ও ম্যাথু কুনেমান। নবম উইকেটে দুজনে মিলে ১৭ রানে জুটি গড়ে আশার প্রদীপে হাওয়া দিয়েছিলেন। মাত্র সাত বলে ১৪ রানের ঝড়ো ইনিংসে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে এসেছিলেন ১১ নম্বরে নামা জশ হ্যাজলউড।

৫০তম ওভারে ১৯ রানের প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। কুনেমান প্রথম পাঁচ বলে থেকে ১৪ রান তুলে নিলে ম্যাচ গড়ায় শেষ বলে। প্রয়োজন ছিল বলকে উড়িয়ে গ্যালারিতে পাঠানোর! কিন্তু দারুণ লড়াই করা কুনেমানকে শেষ বলে হতাশই হতে হলো। উড়িয়ে মেরেছিলেন ঠিকই তবে সেটা মাঠ পার হয়নি, তার আগেই তালুবন্দি করেন আসালাংকা।

তারই সাথে সাথে ইতিহাস গড়ে ফেলে শ্রীলঙ্কা। ১৯৯২ সালের পর ঘরের প্রথমবারের ঘরের মাঠে ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে সিরিজ হারালো দাশুন শানাকার দল। একই ভেন্যুতে (শুক্রবার) ২৪ জুন সিরিজের শেষ ও পঞ্চম ওয়ানডেতে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। সিরিজের দু’টি টেস্টও খেলবে তারা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

ডি মারিয়া ইতালিতে ম্যারাডোনা হতে পারেন: বুফন

ডি মারিয়া ইতালিতে ম্যারাডোনা হতে পারেন: বুফন

শতবর্ষে বিশ্বকাপ: ২০৩০ সালে স্বাগতিক হতে চায় আর্জেন্টিনা-উরুগুয়ে

শতবর্ষে বিশ্বকাপ: ২০৩০ সালে স্বাগতিক হতে চায় আর্জেন্টিনা-উরুগুয়ে

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার