কোহলি পারফর্ম না করলে বাদ দেওয়া হোক: কপিল দেব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০৯ জুলাই ২০২২
কোহলি পারফর্ম না করলে বাদ দেওয়া হোক: কপিল দেব

ভারতীয় দলে এখন তরুণ ক্রিকেটারদের মিছিল লেগেছে। সুযোগ পেলেই প্রত্যেকেই পারফর্ম করে নির্বাচকদের বার্তা দিয়ে রাখছেন। আর এতে চাপে পড়ছেন দীর্ঘদিন ধরে রান খরায় ভোগা ব্যাটার বিরাট কোহলি। এদিকে ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব বলছেন পারফর্ম না করলে কোহলিকে বাদ দেওয়া হোক। 

এক সময়ে রান মেশিন খ্যাতি পাওয়া কোহলির ব্যাটে যেন ইদানিং জং ধরেছে! সেঞ্চুরি করা এক সময়ে যার জন্য সবচেয়ে সহজ কাজ ছিল, সেই কোহলি প্রায় তিন বছর সেঞ্চুরি করতে পারেন না। এমনকি সাম্প্রতিক সময়ে পারফর্মেন্স এত তলানীতে পৌছে গেছে যে, দলে তার জায়গা নিয়ে প্রশ্ন তোলা শুরু করেছেন অনেকে। 

চারদিক থেকেই সমালোচনায় বিদ্ধ কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে জায়গা পাবেন কিনা সেটা নিয়েও আলোচনা শুরু হয়েছে। অনেকেই বলছেন, শুধু অতীতের পারফর্মেন্স বা অভিজ্ঞতা দিয়ে আর কতদিন দলে থাকবেন কোহলি!

ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব তো সরাসরি ভারতের দল নির্বাচন নিয়েই প্রশ্ন তুলেছেন। বলেছেন, যদি পারফর্ম না করতে পারে তাহলে এখনই কোহলিকে দল থেকে বাদ দিতে।

কোহলি বিশ্রাম চাওয়াতে খুশি নন সৌরভ! 

ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক বলেন, "আপনি বিষয়টিকে বাদ দেওয়া হিসেবে দেখতে পারেন। না হলে বিশ্রাম। আপনাকে খেলাতে হবে যে ফর্মে আছে তাঁকে। আপনি ক্রিকেটারের পরিচিতি দেখে দল সাজাতে পারেন না। আপনি দলের অভিজ্ঞ ক্রিকেটার হতে পারেন, কিন্তু যদি পাঁচ ম্যাচে ভালো না করেন, তাহলে তো বারবার সুযোগ দেওয়া যাবে না।"

শুধু অভিজ্ঞতার দোহাই দিয়ে কাউকে দলে জায়গা দেওয়া নিয়েও প্রশ্ন তোলেন কপিল দেব। বলেন, অফফর্মে থাকা একজনের জন্য পারফর্ম করা তরুণ ক্রিকেটার কেনো সুযোগ পাবে না! 

"বছরের পর বছর কোহলি যে মানের পারফরম্যান্স দিয়ে এসেছে, এখন সেটা পারছে না। সে জনপ্রিয় হয়েছে পারফরম্যান্সের কারণে। এখন আগের সেই পারফরম্যান্স নেই। কিন্তু যে তরুণরা পারফর্ম করছে, তাদের তো বাইরে রাখতে পারেন না। আমি দলের মধ্যে প্রতিযোগিতা দেখতে চাই। আমি চাইব তরুণরা যেন কোহলিকে পারফরম্যান্স দিয়ে ছাড়িয়ে যায়" যোগ করেন ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক।

sportsmail24

টেস্টের তুলনায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ওয়ানডেতে কোহলি অবশ্য খুব একটা খারাপ করছেন না। ভারতের শেষ দুইটি টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না কোহলি।

সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন তিনি। ভারতের হয়ে শেষ ১০ টি-টোয়েন্টিতে আট ইনিংসে ব্যাট করেছেন কোহলি। এ সময়ে চার হাফ সেঞ্চুরিতে কোহলির ব্যাট থেকে এসেছে ২৯৫ রান। এছাড়া ওয়ানডেতে শেষ দশ ইনিংসে পাঁচ হাফ সেঞ্চুরিতে কোহলির সংগ্রহ ৩৩৪ রান। 

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে বিশ্রাম চাইছেন কোহলি

কোহলির ওয়ানডে ও টি-টোয়েন্টির তুলনায় সবচেয়ে বাজে সময় কাটাচ্ছেন সাদা পোশাকের ক্রিকেটে। ক্রিকেটের রাজকীয় এই ফরম্যাটে শেষ দশ ম্যাচের ১৮ ইনিংসে ব্যাট করেছেন তিনি। এসময়ে মাত্র দুইটি হাফ সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে, সংগ্রহ মাত্র ৫২৭ রান।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে বিশ্রামে ছিলেন কোহলি। রোববার (৯ জুলাই) সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতের একাদশে ফেরার কথা রয়েছে ভারতের সাবেক এই অধিনায়কের। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে যাবে ভারত

ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে যাবে ভারত

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

কলম্বোতে কারফিউ, স্থগিত হলো পাকিস্তানের অনুশীলন

কলম্বোতে কারফিউ, স্থগিত হলো পাকিস্তানের অনুশীলন

ভারতীয় অধিনায়কদের মধ্য দ্রুততম রোহিত, পিছনে ফেললেন কোহলিকে

ভারতীয় অধিনায়কদের মধ্য দ্রুততম রোহিত, পিছনে ফেললেন কোহলিকে