ভারতীয় অধিনায়কদের মধ্য দ্রুততম রোহিত, পিছনে ফেললেন কোহলিকে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৮ জুলাই ২০২২
ভারতীয় অধিনায়কদের মধ্য দ্রুততম রোহিত, পিছনে ফেললেন কোহলিকে

ভারতের অধিনায়ক হয়ে স্বপ্নের সময় কাটাচ্ছেন রোহিত শর্মা। পাকাপাকিভাবে দায়িত্ব পাওয়ার পর টি-টোয়েন্টি ক্রিকেটে তার অধিনায়কত্বে এখনো হারেনি ভারত। প্রথম অধিনায়ক হিসেবে টানা ১৩ ম্যাচ জিতেছেন এই ওপেনার। এবার ব্যক্তিগত রেকর্ডেও নতুন মাইলফলক গড়লেন রোহিত।

ভারতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০০০ হাজার রানের নতুন রেকর্ড গড়েছেন রোহিত। এর আগে এই রেকর্ডটি ছিল ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। 

প্রায় তিন মাস পর বৃহস্পতিবার (৭ জুলাই) আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন রোহিত শর্মা। ইংল্যান্ডে বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ইনিংস বড় করতে না পারলেও দারুণ শুরু পেয়েছিলেন ভারতীয় অধিনায়ক।

১৪ বলে ২৪ রানের ইনিংসে ১৩ রানের মাথায় টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে ১০০০ রান পূর্ণ হয় তার। আর তাতেই পিছনে ফেলে দেন বিরাট কোহলিকে। 

বিশ্বকাপে পাওয়ার হিটিং না পারাটা ভোগাবে: লিটন

২০২০ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে অধিনায়ক হিসেবে ৩০ ম্যাচে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন কোহলি। এতে করে দক্ষিণ আফ্রিকান ব্যাটার ফাফ ডু প্লেসির ৩১ ম্যাচের রেকর্ড ভেঙে নিজের নাম লিখিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক। তখন সেটা শুধু ভারতীয়দের মধ্যে নয় বিশ্ব ক্রিকেটেও দ্রুততম ছিল।

যেটা ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ভেঙে আবার নতুন করে নিজের নামে লিখিয়েছেন। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে কোহলির ৩০ ইনিংসকে পিছনে ফেলে ২৬ ইনিংসেই ১০০০ রান পূরণ করেন তিনি। 

sportsmail24

অধিনায়ক হিসেবে ২৯ ইনিংসে ১০০০ রান করা রোহিত ভারতীয় অধিনায়কদের মধ্যে দ্রুততম রেকর্ড গড়েছেন। তবে রোহিত কোহলিকে পিছনে ফেলতে পারলেও পারেননি বাবর আজমকে। 

ইংল্যান্ড সফরে টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল রোহিত শর্মার। কিন্তু করোনা আক্রান্ত হয়ে টেস্ট থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। সুস্থ হয়ে ফিরেই  ব্যাট হাতে রেকর্ড গড়লেন ভারতীয় অধিনায়ক।  

কোহলির রেকর্ড ভেঙে ‘উচ্ছ্বসিত’ বাবর আজম

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৬ ম্যাচে রোহিতের ৩৩৩৭ রান। যেখান রয়েছে চারখানা সেঞ্চুরি, ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। এখানেও রোহিতের পিছনে কোহলি। ৯৬ ম্যাচে তার সংগ্রহ ৩২৯৬ রান, নেই কোনো সেঞ্চুরি।

এই রেকর্ডে সবার উপরে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজম ম্যাচ খেলেছেন ৭৪টি। এ সময়ে তার রান ২৬৮৬, সেঞ্চুরি করেছেন একটি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ