আফগানিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ হলেন জোনাথন ট্রট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৩ জুলাই ২০২২
আফগানিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ হলেন জোনাথন ট্রট

দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করা ইংল্যান্ডের সাবেক তারকা টেস্ট ক্রিকেট এবং ব্যাটিং কোচ জোনাথন ট্রটকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ৯ আগস্ট থেকে বেলফাস্টে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নিজের কোচিং পেশায় নতুন যাত্রা শুরু করবেন ট্রট। নতুন এ যাত্রার দায়িত্ব পেলে সম্মানিত ও শিহরিত বোধ করছেন তিনি।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বলা হয়, আগস্টে আয়ারল্যান্ড সফর থেকে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের ভূমিকায় অবতীর্ণ হবেন ট্রট।

চলতি বছরের মার্চে ইংল্যান্ডের আরেক সাবেক ক্রিকেটার গ্রাহাম থর্পকে প্রধান কোচ হিসাবে নিয়োগ দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তবে থর্প গুরুতর অসুস্থ হয়ে পড়লে বিপাকে পড়ে আফগানিস্তান। তাকে আর কোচ হিসেবে দলের সাথে পাননি রশিদ খানরা।

মাঝে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তান দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন রইস খান আহমেদজাই। এছাড়া ব্যাটিং কোচ হিসেবে সাবেক অধিনায়ক নওরোজ মঙ্গল, বোলিং কোচ হিসেবে সাবেক পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার উমর গুল এবং দক্ষিণ আফ্রিকার রায়ান মারনকে ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

গ্রাহাম থর্পকে না পেয়ে এবার তারই স্বদেশি সাবেক খেলোয়াড় জোনাথন ট্রটকে প্রধান কোচ হিসেবে বেছে নিলো আফগানিস্তান। ইংল্যান্ডের সাবেক এ ক্রিকেটারের ৫২ টেস্ট, ৬৮ ওয়ানডে এবং ৭ টি-টোয়েন্টি ম্যাচের খেলার অভিজ্ঞতা রয়েছে।

এছাড়া ৪১ বছর বয়সী ট্রট ইংল্যান্ড জাতীয় দল, ইংল্যান্ড লায়ন্স এবং অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজ করেছেন। ২০২১ সালে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের ব্যাটিং কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ট্রট। এদিকে, আফগানিস্তানের মতো দেশের জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পেয়ে খুশি ট্রট।

আফগানিস্তান ক্রিকেট দলকে দেওয়া এক বিবৃতিতে ট্রট বলেছেন, ‍“আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে উত্তেজনাপূর্ণ দলগুলোর মধ্যে একটি হলো আফগানিস্তান। এমন একটি দলের কোচিংয়ের সুযোগ দেওয়ায় আমি অত্যন্ত সম্মানিত এবং শিহরিত।”

তিনি আরও বলেন, “আমি এমন একদল খেলোয়াড়ের সাথে কাজ করার জন্য অপেক্ষা করছি। যারা স্পষ্টতই এমন একটি স্টাইলে ফলাফল তৈরি করতে সক্ষম, যা আফগানিস্তানের জনগণকে গর্বিত করবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

দাম বেশি হওয়ায় রশিদ খানকে ছেড়ে দিয়েছিল হায়দরাবাদ

দাম বেশি হওয়ায় রশিদ খানকে ছেড়ে দিয়েছিল হায়দরাবাদ

মাঠে ফিরলো আফগান নারী ফুটবল দল

মাঠে ফিরলো আফগান নারী ফুটবল দল

বড় দলগুলোর সাথে বেশি-বেশি টেস্ট খেলতে চান রশিদ খান

বড় দলগুলোর সাথে বেশি-বেশি টেস্ট খেলতে চান রশিদ খান

আফগান ক্রিকেটে ‘ভবিষ্যৎ রত্ন’ দেখছেন ইউনিস খান

আফগান ক্রিকেটে ‘ভবিষ্যৎ রত্ন’ দেখছেন ইউনিস খান