মাঠে ফিরলো আফগান নারী ফুটবল দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৪ এপ্রিল ২০২২
মাঠে ফিরলো আফগান নারী ফুটবল দল

তালেবান ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো  কোন ফুটবল ম্যাচে মাঠে নেমেছে আফগানিস্তান নারী ফুটবল দল। মাঠে ফেরাটা আফগানিস্তানের মাঠে নয় হয়েছে অস্ট্রেলিয়ার স্থানীয় একটি লিগের ম্যাচে। তবে আফগানিস্থানে থাকা খেলোয়াড়দের পরিবারদের কথা চিন্তা করে জার্সির পিছনে ছিল না কোন নাম, শুধু নম্বর লাগানো জার্সি পরেই এই ম্যাচে মাঠে নেমেছিলেন তারা।

রোববার (২৪ এপ্রিল) অস্ট্রেলিয়ার পূর্বঞ্চালীয় রাজ্য ভিক্টোরিয়ায় নিচের সারির একটি লিগের অপেশদার ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করে আফগান মেয়েরা। ম্যাচটি গোল শুন্য ড্র হলেও এটা আফগান মেয়েদের জন্য দারুণ একটি বিজয় বলে অভিহিত করেছেন আফগান নারী ফুটবলাররা। 

ম্যাচটিকে তাদের জন্য শক্তিশালী প্রতিকী জয় বলে অ্যাখ্যায়িত করেছেন তারা। কারণ তালেবান ক্ষমতা দখলের পর দেশ ছেড়ে জীবনকে পুনরায় ঢেলে সাজানোর উদ্দেশ্যে অস্ট্রেলিয়া পাড়ি জমিয়েছিলেন তারা। দলটির কোচ জেফ হককিনস মেয়েদের পারফর্মেন্সের প্রশংসা করেছেন। 

আফগান নারী দলের অধিনায়ক নিলাব ম্যাচ শেষে নিজেদের লড়াই চালিয়া যাওয়ার ঘোষণা দেন। যদিও তিনি আফগানিস্থানে থাকা তার পরিবারের কথা বিবেচনা করে নিজের পদবী গোপন রেখেছেন। 

নিলাব বলেন, “আমরা এখনও আমাদের লড়াই চালিয়ে যাচ্ছি। আমাদের লড়াই শুধুমাত্র আফগানিস্তানের হয়ে খেলার জন্য।”

দেশ ছেড়ে আসলেও এখনো যে দেশের কথা মাথায় আছে সেটাই আরেকবার মনে করে দিলেন আফগান নারী অধিনায়ক। নিলাব আরও যোগ করেন, “আমরা দেশ ছেড়ে পালিয়ে এসেছি কিন্তু আমরা এখনো দেশের কথা ভাবছি দেশের বিজয়ের জন্য কাজ করছি।”

তালেবান সরকার ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই অজস্র নারী-পুরুষ দেশ ছেড়ে পালিয়েছে। দেশটিতে নারীদের খেলাধুলা স্থগিতসহ নারীদের পড়ালেখা এবং যাবতীয় কাজকর্মে রয়েছে হাজারো বাধা-বিপত্তি। এমতাবস্থায় ৮ মাসে পালিয়ে যাওয়া একাধিক আফগান নারী ফুটবলার ও তাদের পরিবারদের পুনর্বাসনে সহায়তা করেছে অস্ট্রেলিয়া। 

আফগান নারী গোলরক্ষক ফাতিমা বলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে আফগানিস্থানের বর্তমান অবস্থা দেখে মানুষ বুঝতে পারছে সেখানে ফিরে যেতে এখন কতটা সাহসের প্রয়োজন। আন্তর্জাতিক গণমাধ্যম এএফপিকে তিনি বলেন, “তারা বুঝতে পারে সেই পরিস্থিতিতে সেখানে আমাদের থাকাটা কত ঝুকিপূর্ণ ছিল।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সুইডেন-স্পেন-ফ্রান্স

নারী ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সুইডেন-স্পেন-ফ্রান্স

পাঁচ বছরের ‘নির্বাসন’ কাটিয়ে নরওয়ে দলে অ্যাডা হেগারবার্গ

পাঁচ বছরের ‘নির্বাসন’ কাটিয়ে নরওয়ে দলে অ্যাডা হেগারবার্গ

নারী ফুটবলে আত্মঘাতী গোলের হ্যাটট্রিক!

নারী ফুটবলে আত্মঘাতী গোলের হ্যাটট্রিক!

তালেবানদের ফিরে আসা দুঃস্বপ্নের মতো: সাবেক আফগান নারী ফুটবলার

তালেবানদের ফিরে আসা দুঃস্বপ্নের মতো: সাবেক আফগান নারী ফুটবলার