বোল্টকে চুক্তি থেকে ‘মুক্তি’ দিলো নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৫ এএম, ১০ আগস্ট ২০২২
বোল্টকে চুক্তি থেকে ‘মুক্তি’ দিলো নিউজিল্যান্ড

চুক্তি থেকে ট্রেন্ট বোল্টকে মুক্তি দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। বোল্টের অনুরোধেই এই সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। বুধবার (১০ আগস্ট) বোল্টকে কেন্দ্রীয় চুক্তি থেকে ছেড়ে দেওয়ার বিষয়ে নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 

নিজের পরিবারকে সময় দেওয়া ও বিশ্বজুড়ে চলা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলোতে নিরবিচ্ছিন্নভাবে অংশ নেওয়ার জন্যই আর বোর্ডের সঙ্গে চুক্তিতে থাকতে চান বোল্ট। এ কারণেই বোর্ডকে অনুরোধ করেছিলেন, তাকে চুক্তি থেকে মুক্তি দিতে। তার সেই অনুরোধ রেখেছে নিউজিল্যান্ড ক্রিকেট। 

চুক্তি বাতিলের আগে একাধিকবার বোল্টের সঙ্গে আলোচনা হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেটের। খুব দ্রুত দক্ষিণ আফ্রিকা বা আরব আমিরাতের লিগে বোল্টের খেলার ঘোষণা আসতে পারে। যদিও চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড দলে বোল্টের থাকার খুব বড় সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেওয়া কঠিন সিদ্ধান্ত বলে জানান বোল্ট। বলেন, “এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল আমার জন্য এবং আমাকে সমর্থন করার জন্য নিউজিল্যান্ড ক্রিকেটকে ধন্যবাদ জানাতে চাই। আমার দেশের জন্য ক্রিকেট খেলা ছোটবেলার স্বপ্ন ছিল। গত ১২ নিউজিল্যান্ডের হয়ে যা কিছু অর্জন করেছি সেসব নিয়ে আমি গর্বিত।”

বিপিএল শুরুর আগেই শেষ হবে লঙ্কা প্রিমিয়ার লিগ, তারিখ চূড়ান্ত

বিবৃতিতে চুক্তি থেকে সরিয়ে নেওয়ার কারণ হিসেবে পরিবারকে সময় দেওয়ার কথা শোনা গেল বোল্টের মুখে। “এই সিদ্ধান্তটা আমার স্ত্রী ও তিন সন্তানের কথা চিন্তা করেই নিয়েছি। আমার জন্য পরিবারই সবচেয়ে বড় অনুপ্রেরণা এবং ক্রিকেট ছাড়ার পর পরিরবারকে সময় দেওয়ার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে চাই” যোগ করেন বোল্ট।

চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিলেও এখনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন না বোল্ট। তবে নিউজিল্যান্ড ক্রিকেটে প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেন, বোল্ট এ বিষয়ে সচেতন রয়েছে যে, নিউজিল্যান্ড ক্রিকেট চুক্তিবদ্ধ খেলোয়াড়দের অগ্রাধিকার দিবে।

sportsmail24

হোয়াইট বলেন, "আমাদের বেশ কয়েকবার আলোচনা হয়েছে এবং আমি জানি ট্রেন্ট বোঝে যে, বাছাইয়ের ক্ষেত্রে নিউজিল্যান্ড ক্রিকেট কেন্দ্রীয় বা ঘরোয়া চুক্তির খেলোয়াড়দের অগ্রাধিকার দিতে থাকবে।" 

তবে বোল্টের সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কারণ সরাসরি বলায় বোল্টের প্রশংসাও ঝড়লো হোয়াইটের মুখে। 

বলেন, “আমরা ট্রেন্টের (বোল্ট) সিদ্ধান্তকে সম্মান জানাই। চুক্তি থেকে নিজেকে সরানোর কারণ বর্ণনার সময় সে যথেষ্ট সৎ ছিল। যদিও কেন্দ্রীয় চুক্তি থেকে তাকে হারিয়ে আমরা যথেষ্ট হতাশ। তাকে আমরা শুভকামনা জানাই।”

চুক্তিতে না থাকলেও জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যেতে চান বোল্ট। যদিও চুক্তিবদ্ধ না হওয়া জাতীয় দলে তার নির্বাচনকে প্রভাবিত করবে, তবে সেটাও মেনে নিয়েছেন বোল্ট। 

 sportsmail24

বলেন, “ আমার এখনো দেশের প্রতিনিধিত্ব করার বড় ইচ্ছা আছে এবং আন্তর্জাতিক পর্যায়ে ডেলিভারি করার দক্ষতা আমার আছে। যদিও  জাতীয় চুক্তি না থাকা আমার নির্বাচনের সম্ভাবনাকে প্রভাবিত করব, এই সিদ্ধান্তকে সম্মান করছি।”

নিউজিল্যান্ডের জার্সি গায়ে এখন পর্যন্ত ৭৮টি টেস্ট খেলেছেন বোল্ট। যেখানে তার সংগ্রহ ৩১৭ উইকেট। ওয়ানডেতে কিউইদের হয়ে ৯৩ ম্যাচে ১৬৯ উইকেট শিকার করেছেন বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার। এছাড়া ৪৪টি টি-টোয়েন্টিতে ৬২ উইকেট রয়েছে তার। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ ম্যাচে 'পাওয়ার' অনেক কিছু দেখছেন ডোনাল্ড

শেষ ম্যাচে 'পাওয়ার' অনেক কিছু দেখছেন ডোনাল্ড

বিপিএল শুরুর আগেই শেষ হবে লঙ্কা প্রিমিয়ার লিগ, তারিখ চূড়ান্ত

বিপিএল শুরুর আগেই শেষ হবে লঙ্কা প্রিমিয়ার লিগ, তারিখ চূড়ান্ত

কমনওয়েলথ ব্যর্থতায় ইংলিশ নারীদের দায়িত্ব ছাড়লেন কেইটলি

কমনওয়েলথ ব্যর্থতায় ইংলিশ নারীদের দায়িত্ব ছাড়লেন কেইটলি

সড়ক দুর্ঘটনায় মারা গেলেন আলোচিত আম্পায়ার কোয়েরজেন

সড়ক দুর্ঘটনায় মারা গেলেন আলোচিত আম্পায়ার কোয়েরজেন