ব্যাটিং বিপর্যয়ে বৃথা গেল টাইগার বোলারদের লড়াই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৬ এএম, ১৭ আগস্ট ২০২২
ব্যাটিং বিপর্যয়ে বৃথা গেল টাইগার বোলারদের লড়াই

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে ভয়াবহ ব্যাটিং বিপর্যয় হয়েছে বাংলাদেশ ‘এ’ দলের। উইকেটে যাওয়া আর আসার মিছিলে মাত্র ৮০ রানেই অলআউট হয়েছেন সৌম্য-সাব্বির-মিথুনরা। ব্যাটারদের ব্যর্থতার দিনে  সামর্থ্যের সবটুকু দিয় লড়াই করেছেন বোলাররা। কিন্তু অতি সল্প রান ডিফেন্ড করতে সেই লড়াই বৃথাই গেছে টাইগার বোলারদের, হেরেছে চার উইকেটের ব্যবধানে। 

মঙ্গলবার (১৬ আগস্ট) সেন্ট লুসিয়ায় আনুফিশিয়ান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। বিপর্যয়ের শুরুটা হয়েছে ইনিংসের শুরুতেই। প্রথম ওভারের পঞ্চম বলে শুণ্য রানে ফিরে যান ওপেনার নাইম শেখ।

ড্যারেন সামি স্টেডিয়ামের উইকেটে কাল বাড়তি বাউন্স আর স্বাগতিক বোলারদের সামনে টাইগার ব্যাটাররা রীতিমতো খাবি খেয়েছেন। সব মিলিয়ে যেন ভয়াবহ পরীক্ষা দিতে বসেছিল তারা এবং চূড়ান্ত ফেল করেছে।অথচ এই বাংলাদেশ একাদশের সাতজনেরই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে।  

তিন নম্বরে নেমে অফ স্টাম্পের বলের সামনে কোনো উত্তরই ছিল সাই হাসানের, ব্যক্তিগত ছয় রানে ফিরে যান বোল্ড হয়ে। ব্যাট হাতে কাল বেশ ভালো শুরু করেছিলেন সৌম্য সরকার। কাভার ড্রাইভ, পুল শটে গোটা কয়েক বাউন্ডারিও হাঁকিয়েছিলেন। কিন্তু ইনিংস লম্বা করতে পারেননি অনেক দূরের বল পুল করতে গিয়ে আউট হন ১৫ রানে। 

তিন বছরে জ্যোতি-সালমাদের ভাগ্যে ২৬ টি-টোয়েন্টি ও ২৪টি ওয়ানডে

চার নম্বরে নেমে দলকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা না করে দৃষ্টিকটুভাবে আউট হন অধিনায়ক মোহাম্মদ মিথুন। ব্যক্তিগত ১২ রানের সময় অফস্টাম্পের বাইরের বল পুল করতে গিয়ে নিজের উইকেট বিলিয়েন দেন তিনি। 

এরপর একই ওভারে বিদায় নেন সাব্বির রহমান ও মাহমুদুদল হাসান জয়। জাতীয় দলের এশিয়া কাপ স্কোয়াডে নাম ওঠার পর প্রথম ম্যাচ খেলতে নেমেই ফেইল সাব্বির! স্বাগতিক পেসার গ্রেভসের ওভারে অফস্টাম্পের বাইরের বল খোঁচা মেরে ক্যাচ দিয়ে ফেরার সময় তার ব্যক্তিগত রান মাত্র তিন!

এক বলের ব্যবধানে বড় ভাইকে হুবহু নকল করলেন জয়! একইভাবে অফস্টাম্পের বাইরের বল খোঁচা মেরে আউট হন তিনি। এরপর নাইম হাসান ও মৃত্যুঞ্জয় চৌধুরি ফেরেন শূন্য রান! বাংলাদেশ তখন আট উইকেট হারিয়ে ৫০ রান তুলেছে মাত্র! 

এরপর ব্যাট হাতে লড়াই চালাইন উইকেটরক্ষক জাকের আলি অনিক। রকিবুল হাসান ও মুকিদুল ইসলামকে নিয়ে শেষ দুই জুটিতে ৩০ রান যোগ করেন এই উইকেটরক্ষক ব্যাটার।

sportsmail24

ইনিংসের সর্বোচ্চ ৪১ বলে ২৫ রান আসে জাকেরের ব্যাট থেকে। শেষ পর্যন্ত ২৩.২ ওভারে ৮০ রানে অলআউট হয় বাংলাদেশ।

মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনিং জুটিতেই ৩৫ রান তুলে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। তবে এরপর অধিনায়ক জশুয়া ডি সিলভা আউট হলেই ব্যাটিং বিপর্যয় হয় স্বাগতিকদের।

এক ওভারে জশুয়া ও টেডি বিশপকে ফিরিয়ে দেন বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি। অন্যদিকে মুকিদুলও জোড়া শিকার করেন, ফেরান তেজনারায়ণ চন্দরপল ও টেভিন ইমলাককে। উইকেট পেয়েছেন সৌম্যও!

তবে শেষ পর্যন্ত এই লড়াই খুব একটা কাজে দেয়নি! এত অল্প পুঁজিতে যেটা একপ্রকার অসম্ভবই বটে। আতি ৭০ রানে ছয় উইকেট হারালেও ম্যাচ জিততে খুব একটা কষ্ট হয়নি স্বাগতিকদের। 

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি একই মাঠে বৃহপ্সতিবার (১৮ আগস্ট) অনুষ্ঠিত হবে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

চেষ্টা করবো -এটা শেষ, আমি করে দেখাব: ইবাদত হোসেন

চেষ্টা করবো -এটা শেষ, আমি করে দেখাব: ইবাদত হোসেন

এশিয়া কাপে আফগান স্কোয়াডে ফিরলেন সামিউল্লাহ, নেতৃত্বে নবী

এশিয়া কাপে আফগান স্কোয়াডে ফিরলেন সামিউল্লাহ, নেতৃত্বে নবী

ওপেনিং ভাবনায় সাকিব-মুশফিক!

ওপেনিং ভাবনায় সাকিব-মুশফিক!

‘দলে পাওয়ার হিটার নাই, এটা একটা এক্সকিউজ’

‘দলে পাওয়ার হিটার নাই, এটা একটা এক্সকিউজ’