এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই প্রতিদ্বন্দ্বীতার তীব্র ঝাঁজ!

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:০৬ পিএম, ২১ আগস্ট ২০২২
এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই প্রতিদ্বন্দ্বীতার তীব্র ঝাঁজ!

দিন কয়েক পরেই মরুর দেশ আরব আমিরাতে বসবে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপ। মূল আয়োজক শ্রীলঙ্কা হলেও তাদের অর্থনৈতিক দূরাবস্থার কারণে আসরটির মরুর দেশে সরিয়ে নিতে বাধ্য হয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। আয়োজনের জায়গা বদল হলেও কমেনি টুর্নামেন্টের ঝাঁজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপও এই ফরম্যাটে হওয়ায় নিজেদের ঝালিয়ে নেওয়ার বড় সুযোগ পাচ্ছে এশিয়ার দেশগুলো।

করোনা ও দলগুলোর ব্যস্তসূচির কারণে ২০১৮ সালের পর চার বছর বিরতি দিয়ে মাঠে ফিরেছে এশিয়া কাপ। বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে নিশ্চিতভাবেই নিজেদের প্রমাণে মরিয়া থাকবে দলগুলো।

এশিয়া কাপের দুই গ্রুপে বিভক্ত হয়ে মাঠে নামবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল। ইতিমধ্যেই ওমানে মূল পর্বের আগে বাছাইয়ের বাঁধা পেরোতে লড়াইয়ে আছে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, হংকং ও সিঙ্গাপুর। এশিয়া কাপের গ্রুপিংয়েও রয়েছে বেশ প্রতিদ্বন্দ্বীতার ঝাঁজ।

গ্রুপ ‘এ’-তে ভারত, পাকিস্তানের সঙ্গী হবে বাছাইপর্ব পেরোনো দল। গ্রুপ ‘বি’-তে থাকবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। টাইগারদের এই গ্রুপে হবে সুপার ফোরে উঠার তীব্র প্রতিদ্বন্দ্বীতা।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই সংস্করণে টানা ব্যর্থতার বৃত্তে বন্দি বাংলাদেশ। টাইগারদের গ্রুপসঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তানও যে খুব একটা ভালো ছন্দে আছে তা বলাটাও মুশকিল। কিন্তু দল দু’টির ক্রিকেটাররা নিয়মিতই বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে খেলায় ছন্দে ফিরতে হয়তো খুব একটা সময় নিবে না। তাই বাংলাদেশের জন্য সুপার ফোর নিশ্চিত করাটা একরকম চ্যালেঞ্জই বটে।

টি-টোয়েন্টিতে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ অবশ্য খোলনলচে বদল এনে এশিয়া কাপ খেলবে। মাহমুদউল্লাহ রিয়াদকে সরিয়ে অধিনায়কত্বের দায়িত্বভার নিয়েছেন সাকিব আল হাসান। এর জন্য অবশ্য বহু নাটকীয় পথ পাড়ি দিতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)।

এছাড়া স্কোয়াড নিয়েও বিসিবিকে করতে হয়েছে বহু নাটক। নানা নাটকীয়তার স্কোয়াডে আছেন স্বীকৃত মাত্র দুই ওপেনার। টিম ম্যানেজমেন্টের চাওয়ায় সাকিব কিংবা মুশফিকের মধ্যে যে কাউকে দেখা যেতে পারে ইনিংসের উদ্বোধনীতে।

এশিয়া কাপের পরেই বিশ্বকাপ মিশনের প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার কন্ডিশন বিবেচনায় এশিয়া কাপের স্কোয়াডে রয়েছে পেসারদের আধিক্য।

বাংলাদেশ পেস বোলিং আক্রমণ নিয়ে প্রতিপক্ষ বধের পরিকল্পনা করলেও গ্রুপ সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান সে পথে হাঁটেনি। আমিরাতের কন্ডিশন বিবেচনায় স্পিন বোলিং আক্রমণেই হয়তো প্রতিপক্ষকে বধের পরিকল্পনা আটছে তারা।

শ্রীলঙ্কার স্কোয়াডে অবশ্য রয়েছে একটি চমক। দাশুন শানাকার দলে ফিরেছেন অভিজ্ঞ দীনেশ চান্দিমাল। ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহেশ থিকসানা, ধনঞ্জয়া ডি সিলভার পাশাপাশি স্পিন আক্রমণে থাকবেন প্রবীণ জয়াবিক্রমা।

আফগান শিবিরে বরাবরের মতোই স্পিন আক্রমণের নেতা রশিদ খান। সঙ্গী মুজিব উর রহমান ইনজুরির কারণে আয়ারল্যান্ডে না খেললেও থাকবেন এশিয়া কাপে। পেস আক্রমণে আছেন ফজল হক ফারুকি। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্মেন্সে দলে জায়গা করে নিয়েছেন সামিউল্লাহ শিনওয়ারি। মিডল অর্ডারে আফগানদের ভরসা হবেন শিনওয়ারি ও কাপ্তান মোহাম্মদ নবী।

গ্রুপ ‘এ’-তে যখন স্যাডেন ডেথ নিশ্চিত, তখন ভারত-পাকিস্তানের সুপার ফোরে খেলা এক রকম নিশ্চিত। তাদের গ্রুপ সঙ্গী হবে বাছাইপর্ব পেরিয়ে আসা আইসিসির সহযোগী একটি দেশ। যাদের জন্য এশিয়া কাপে জয়-পরাজয়ের চেয়ে অংশ নেওয়াটাই মূখ্য।

সুপার ফোরে যাওয়ার ব্যাপারে নির্ভার হলেও পাকিস্তানে শিবিরে রয়েছে ইনজুরি সমস্যা। শ্রীলঙ্কা সিরিজে ইনজুরিতে পড়া মূল পেসার শাহীন শাহ আফ্রিদি এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন। সবার আগে দল দেওয়া পাকিস্তান এখনো শাহীনের বদলি ঘোষণা করেনি। ধারণা করা হচ্ছে, শাহীনের জায়গায় স্কোয়াডে ঢুকতে পারেন অভিজ্ঞ হাসান আলি।

দল ঘোষণার পর গুঞ্জন উঠেছিল স্কোয়াডে আসতে পারে একাধিক পরিবর্তন। নেদারল্যান্ডস সফরে যাওয়ার আগে গুঞ্জনের আগুনে পানি ঢেলে দিয়ে বাবর আজম বলেন, “এশিয়া কাপের দলে পরিবর্তনের কোনো সুযোগ নেই।”

এদিকে জিম্বাবুয়ে সফরে থাকা ভারতীয় দল অবশ্য এশিয়া কাপের দলে থাকা গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের চলমান সিরিজে রাখেনি। নিজ দেশেই এশিয়া কাপের জন্য প্রস্তুত হচ্ছেন বিরাট কোহলি ও রোহিত শর্মারা।

হাজার দিনের বেশি সেঞ্চুরিহীন বিরাট কোহলির ব্যাটে এখন শুধুই শূন্যতা। সেই শূন্যতা কাটিয়ে রানে ফিরতে মরিয়া এই ক্রিকেটারকে পাশ থেকে সমর্থন দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। কোহলির রান না পাওয়া যখন তীব্র সমালোচনায় মত্ত ঠিক ওই সময়ে অধিনায়ক নিজেও রয়েছেন রান খরায়।

দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারের ছন্দে না থাকার সাথে ভারতীয় দলে বড় ধাক্কাটা সম্ভবত জাসপ্রিত বুমরাহর না থাকা। অবশ্য ভারতীয় ক্রিকেটের পাইপলাইন সেই ধাক্কার প্রভাব পড়তে দিবে বলেই বিশ্বাস দেশটির অনেক ক্রিকেট সমর্থকের।

এশিয়া কাপের এবারের আসর যার ঘরেই যাক না কেন, শিরোপা জিততে এবার লড়াই হবে সমানে সমান। অংশগ্রহণকারী সব দলই চাইবে এশিয়া কাপ জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে বিশ্বকাপের মঞ্চে নিজেদের প্রমাণ করতে। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :


আরও পড়ুন

নটিংহ্যাম শহরের ফুটবলীয় ‘রবিনহুড’ দ্য রেড

নটিংহ্যাম শহরের ফুটবলীয় ‘রবিনহুড’ দ্য রেড

থ্রি বাইটস, নো কার্ড!

থ্রি বাইটস, নো কার্ড!

ডকট্রোভ: ফুটবল রেফারিং করা ডোমিনিকান ক্রিকেট আম্পায়ার

ডকট্রোভ: ফুটবল রেফারিং করা ডোমিনিকান ক্রিকেট আম্পায়ার

ফুটবলের সাথে আগাচ্ছে ব্রাজিলের নারী ক্রিকেট

ফুটবলের সাথে আগাচ্ছে ব্রাজিলের নারী ক্রিকেট