এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২৭ আগস্ট ২০২২
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে আফগানিস্তান

মরুর দেশ আরব আমিরাতে শুরু হলো বহুল প্রতিক্ষিত এশিয়া কাপের ১৫তম আসর। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এই ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।

এশিয়া কাপে এর আগে দুইবার মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুইবারই ওয়ানডে ফরম্যাটে আয়োজন করা হয়েছিল এশিয়ার শ্রেষ্ঠত্বের আসর। 

২০১৪ সালে প্রথম দেখায় আফগানদের ১২৯ রানের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছিল শ্রীলঙ্কা। ২০১৮ সালে দ্বিতীয় দেখায় সেই হারের শোধ বেশ ভালোভাবেই তুলেছিল আফগানিস্তান। ম্যাচটি তারা জিতেছিল ৯১ রানের ব্যবধানে। 

এবারের এশিয়া কাপ আয়োজন করা হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে।টি-টোয়েন্টি ক্রিকেটে একবারই শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই ম্যাচে আফগানদের বিপক্ষে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। কলকাতার ইডেন গার্ডেনস স্টেডিয়ামে আফগানদের দেওয়া ১৫৪ রানের লক্ষ্য মাত্র চার উইকেট হারিয়েই টপকে গিয়েছিল লঙ্কানরা।

দুই দলই তাদের সর্বশেষ সিরিজে হারের স্বাদ পেয়েছে। ঘরের মাঠে শ্রীলঙ্কা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ২-১ ব্যবধানে। অন্যদিকে আয়ারল্যান্ডের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে ৩-২ ব্যবধানে হেরেছে আফগানিস্তান। 

ইনজুরিতে আগেই দল থেকে ছিটকে গেছেন অভিজ্ঞ শ্রীলঙ্কান পেসার দুশমন্ত চামিরা। ফলে এশিয়া কাপে তাকে পাচ্ছে না দেশটি। অন্যদিকে আফগানিস্তান দলে নেই কোনো ইনজুরি সমস্যা। 

এবারের এশিয়া কাপে দুই গ্রুপে ভাগ হয়ে মোট ছয়টি দেশ অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান ও হংকং। আর ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।     

শ্রীলঙ্কা একাদশ: দাসুন শানাকা (অধিনায়ক), দানুশকা গুনাথিলাকা, পাথুন নিশাঙ্কা, কুশল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মাহেশ থিকসানা, দিলশান মাদুশাঙ্কা, মাথিসা পাথিরানা।

আফগানিস্থান একাদশ: মোহাম্মদ নাবী (অধিনায়ক), হযরতুল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহীম জাদরান, করিম জানাত, নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, আজমতউল্লাহ ওমারজাই, নাভিন উল হক, মুজিব উর রহমান, ফাজল হক ফারুকি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 



শেয়ার করুন :