ক্রিকেটের যেসব নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২২
ক্রিকেটের যেসব নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি

ইদানিংকালে হরহামেশাই ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনে আইসিসি। তবে এবার বড়সড় পরিবর্তনই আসতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেটে।  যার মধ্যে বলে লালা ব্যবহার, ওভাররেট সহ একাধিক আইনের সংশোধন এনেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই পরিবর্তনের বিষয়ে নিশ্চিত করেছে আইসিসি। আইসিসির ক্রিকেট কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন কমিটির সভার পর আন্তর্জাতিক ক্রিকেটে প্লেয়িং কন্ডিশনে এইসব পরিবর্তনের ঘোষণা দেয় আইসিসি। 


আইসিসির সংশোধিত নিয়মগুলোঃ 

ক্রিজে থাকা কোনো ব্যাটার আউট হলে অপরপ্রান্তে থাকা ব্যাটার ক্রিজের অর্ধেক পার হলে, নতুন ব্যাটার নন স্ট্রাইক প্রান্তে দাঁড়াতো। তবে এখন আর এই নিয়ম কার্যকর হবে না। কোনো ব্যাটার আউট হলে, নতুন ব্যাটারই স্ট্রাইক প্রান্তে দাঁড়াবে।

২. করোনাকালীন সময়ে ক্রিকেট বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা হয়। সেই সময় করোনা মহামারির যুক্তি দেখানো হলেও এখন এটাই নিয়ম করে দিচ্ছে আইসিসি। বলে লালা ব্যবহারের অনুমতি না থাকলে ঘাম দিয়ে বল উজ্জ্বল করতে পারবে বোলাররা।

৩. ক্রিকেট মাঠে নন স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটারকে আউট করা ক্রিকেটের স্পিরিট বিরোধী হিসেবে বিবেচনা করা হতো। তবে এখন থেকে নন স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটারকে আউট করলে তা রান আউট হিসেবেই বিবেচনা করা হবে। ক্রিকেটে প্রথম এই আউটের সূচনা করেন ভারতীয় ব্যাটার ভিনু মানকড়। তার নাম অনুযায়ী এই ধরনের আউটকে বলা হয় মানকাডিং।

৪. টেস্ট ও ওয়ানডেতে নতুন ব্যাটার ক্রিজে এসে গার্ড নেওয়া পর্যন্ত তিন মিনিট সময় পেতেন। তবে এখন সেই সময় কমিয়ে এনেছে আইসিসি। এখন থেকে ক্রিকেটাররা মাঠে এসে গার্ড নেওয়া পর্যন্ত দুই মিনিট সময় পাবেন।

৫. চলতি বছরের জানুয়ারি থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রেটের জরিমানার নতুন বিধান চালু করে আইসিসি। নির্ধারিত সময়ের মধ্যে ইনিংস শেষ করতে না পারলে বোলিং দলকে তৎক্ষণাৎই শাস্তি ভোগ করতে হয়। ইনিংস শেষ হওয়ার নির্ধারিত সময় পার হলে বাকি থাকা ওভারগুলোকে ৩০ গজ বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে দলগুলোকে। ওই সময়ে বৃত্তের বাইরে দাঁড়াতে পারবেন চারজন ফিল্ডার। পাওয়ার প্লে ছাড়া বাকি সময় ৩০গজ বৃত্তের বাইরে দাঁড়াতে পারবে পাঁচজন ফিল্ডার। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগের পর এই ফরম্যাটেও আসবে এই আইন।

৬. বোলার যখন বল করার জন্য দৌড় শুরু করবেন, তখন কোনো ফিল্ডার অনায্য নড়াচড়া করলে বলটিকে ডেড বল ঘোষণা করতে পারবেন আম্পায়াররা। পাশাপাশি বিপক্ষ দলকে ৫ পেনাল্টি রান দিতে পারবেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট থেকে অবসর নিলেন রুবেল হোসেন

টেস্ট থেকে অবসর নিলেন রুবেল হোসেন

অ্যালেন-ব্রেসওয়েলকে নিয়ে বিশ্বকাপে নিউজিল্যান্ড

অ্যালেন-ব্রেসওয়েলকে নিয়ে বিশ্বকাপে নিউজিল্যান্ড

সাবেক ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণে হতাশ বাবর

সাবেক ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণে হতাশ বাবর

পাকিস্তানের বিপক্ষে অধিনায়কত্ব করাকে গর্বের বলছেন মঈন

পাকিস্তানের বিপক্ষে অধিনায়কত্ব করাকে গর্বের বলছেন মঈন