হেরে রেফারিকে দোষারোপ ক্রোয়েশিয়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১৪ ডিসেম্বর ২০২২
হেরে রেফারিকে দোষারোপ ক্রোয়েশিয়ার

আগের আসরের রানার্সআপদের দৌড় এবার শেষ হয়ে গেল সেমিফাইনালে। মঙ্গলবার রাতে কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে কোনো পাত্তাই পায়নি ক্রোয়েশিয়া। ৩-০ গোলে হেরে শিরোপার দৌড় থেকে ছিটকে গেছে তারা। তাদের সামনে এখন তৃতীয় হওয়ার হাতছানি। তবে বিদায় নেওয়ার পর এখন রেফারিকে দুষছে লাল-সাদা জার্সিধারীরা। তারা এখন দাবি করছে প্রথমে দেওয়া পেনাল্টির সিদ্ধান্ত সঠিক ছিল না।

এই পেনাল্টি নিয়েই ক্ষুদ্ধ ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ। মানতে পারছেন না দলের প্রাণ ভোমরা লুকা মদরিচও। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। পরে আরও দু’টি গোল করেন জুলিয়ান আলভারেজ। দালিচ মনে করছেন, ক্রোয়েশিয়া পরিকল্পনা অনুয়ায়ী ম্যাচ দখলে নিয়ে ফেলেছিল। কিন্তু ওই পেনাল্টি ক্রোয়েশিয়াকে পেছনে ঠেলে দেয়। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা।

ক্ষুব্ধ দালিচ রেফারিকে দোষারোপ করে বলেন, ‌‌“শুরুতে ম্যাচের সব কিছু আমাদের হাতে ছিল। প্রথম ৩০ মিনিট আমরা ভালো খেলছিলাম। ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছিলাম। তবে দুর্দান্ত ফুটবল খেলছিল এমনটাও না। ম্যাচের উপর দখল ছিল আমাদেরই।' তিনি বলেন, ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌“এমন পরিস্থিতিতে গোল খেয়ে বসি আমরা। দেওয়া হয় একটা পেনাল্টি। সেটা খুব খারাপ সিদ্ধান্ত ছিল। এই সিদ্ধান্তের সততা নিয়ে প্রশ্ন ওঠে। আমাদের গোলরক্ষক ফুটবলের নিয়ম মেনেই সামনে এগিয়েছিল। পেনাল্টি থেকে গোলটাই ম্যাচের ফল পাল্টে দিয়েছে।”

পেনাল্টির পর পাঁচ মিনিটের ব্যবধানে মেসির পাস থেকে প্রায় মাঝ মাঠ থেকে বল টেনে নিয়ে অসাধারণ একটি গোল করেন আলভারেজ। প্রথমার্ধেই ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় ক্রোয়েশিয়া। তবে মানতে পারছেন না মদরিচও। কোচের সঙ্গে একমত প্রসন করে তিনি বলেন, ‌“আমি রেফারিকে নিয়ে কখনও আসলে কিছু বলি না। কিন্তু এই ম্যাচের পর কিছু না বলে পারছি না। আমার দেখা অন্যতম জঘন্য রেফারিং ছিল এটি।' তিনি বলেন, “শুধু আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ তা নয়। এই রেফারির বিপক্ষে আমরা আরও ম্যাচ খেলেছি কিন্তু আমাদের কোনো ভালো স্মৃতি নেই। তিনি খুবই বাজে রেফারি। জঘন্য। তবে আর্জেন্টিনা যোগ্য দল হিসাবেই ফাইনালে উঠেছে। তাদের অভিনন্দন।'

হারের পর প্রতিটি দলই এমন কিছু ভুল খুঁজে বের করার চেষ্টা করে। হয়তো হারের যন্ত্রণা ভুলতে হয়তো ক্রোয়েশিয়ার কোচ ও অধিনায়ক এমনটা বলছেন। কিন্তু বাস্তবে আর্জেন্টিনার পরিকল্পনা এবং তার বাস্তবায়নের কাছে হেরে গেছে ক্রোয়েশিয়া। একই সঙ্গে মধুর এক প্রতিশোধও হয়ে গেছে। গত বিশ্বকাপে তাদের বিপক্ষেই গ্রুপ পর্বে ৩-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। মেসির জাকে ট্রফি উঠতে আর মাত্র একটি জয়ের প্রয়োজন। মহানায়কের সেই জয় দেখতে নিশ্চই মুখিয়ে আছেন ফুটবলপ্রেমীরা।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

বিস্ময়কর মেসির ছোঁয়ায় ফাইনালে আর্জেন্টিনা

বিস্ময়কর মেসির ছোঁয়ায় ফাইনালে আর্জেন্টিনা

আর্জেন্টিনা নয়, মেসির হাতে ট্রফি চান রোনালদো

আর্জেন্টিনা নয়, মেসির হাতে ট্রফি চান রোনালদো

পেলে সুস্থ শুধু ব্রাজিল নেই বিশ্বকাপে

পেলে সুস্থ শুধু ব্রাজিল নেই বিশ্বকাপে