অবসরের ‘ঘোষণা’ দিলেন মোহাম্মদ আশরাফুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৭ পিএম, ০৪ মার্চ ২০২৩
অবসরের ‘ঘোষণা’ দিলেন মোহাম্মদ আশরাফুল

বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টার বলা হয় মোহাম্মদ আফরাফুলকে। তবে একটি ভুলের কারণে শেষ হয়ে যায় ক্রিকেট ক্যারিয়ার। দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা সাবেক এ অধিনায়ক এবার জানিয়ে দিলেন ইতি টানার সময় চলে এসেছে। আসন্ন ডিপিএল এবং এরপর এনসিএল খেলেই ক্রিকেটকে বিদায় বলবেন তিনি। তবে এখনো মনের মাঝে জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছা রয়েছে।

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান হিসেবে আশরাফুলকে ধরা হয়। ২০০১ সালে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হয়েছিলেন তিনি। ব্যাট হাতে দেশের অনেক ম্যাচ জয়ের নায়কও তিনি।

জাতীয় দলের জার্সি গায়ে সর্বশেষ ২০১৩ সালে ক্রিকেট খেলেছেন আশরাফুল। ফিক্সিংয়ে কারণে নিষিদ্ধ হয়ে আর ফিরতে পারেননি জাতীয় দলে। তবে খেলে গেছেন ঘরোয়া ক্রিকেটে।

শনিবার (৪ মার্চ) ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) দলবদলের শেষ দিনে মোহামেডানে নাম লিখিয়েছেন আশরাফুল। এরপর সংবাদ মাধ্যমের সাথে কথা বলতে গিয়ে জানিয়ে দেন এটাই তার শেষ ডিপিএল।

আশরাফুল বলেন, “এটাই আমার ঢাকা প্রিমিয়ার লিগে শেষ মৌসুম। এরপর ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচ থেকে অবসরে যাব। আর সামনে যে বিসিএল, এনসিএল আছে সেগুলো হবে লঙ্গার ভার্সনে আমার শেষ মৌসুম। আমি ঘরোয়া ক্রিকেটের সব ধরনের জায়গা থেকে অবসরে যাওয়ার পরিকল্পনা করেছি।”

তিনি বলেন, “এবারই আমার শেষ করে দেওয়ার ইচ্ছে। আমি চাচ্ছিলাম বড় দল থেকেই অবসর নিতে। যেহেতু আমি ছোটবেলা থেকেই মোহামেডানের সমর্থক। মোহামেডান যখন শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ২০০৯ সালে, আমি সেই দলে খেলেছিলাম। চেষ্টা করবো এবার ভালো মতো শেষ করতে, আবার যেন আমরা চ্যাম্পিয়ন হতে পারি সেই লক্ষ্য নিয়ে খেলবো।”

জাতীয় দলের জার্সি গায়ে ৬১টি টেস্ট, ১৭৭টি ওয়ানডে এবং ২৩টি টি-টোয়েন্টি খেলেছেন মোহাম্মদ আশরাফুল। যেখানে ব্যাট হাতে টেস্টে ১১৯ ইনিংসে ২৭৩৭ রান করেছেন। এছাড়া ওয়ানডে ফরম্যাটে ১৬৯ ইনিংসে ৩৪৬৮ এবং টি-টোয়েন্টিতে ৪৫০ রান করেছেন।

ব্যাট হাতে টেস্টে ৮টি অর্ধশত এবং ৬ বার সেঞ্চুরির দেখা পেয়েছেন। যেখানে ব্যাট হাতে ১৯০ রানের একটি ইনিংস রয়েছে। এছাড়া একদিনের ক্রিকেটে অর্ধশতকের কোন ইনিংস না থাকলেও তিনটি সেঞ্চুরি রয়েছে। টি-টোয়েন্টিতে দুটি ফিফটি থাকা আশরাফুলের সর্বোচ্চ রানের ইনিংস ৬৩।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে

ছন্দ হারানো মোস্তাফিজের উপর ‘অগাত বিশ্বাস’

ছন্দ হারানো মোস্তাফিজের উপর ‘অগাত বিশ্বাস’

মিডিয়াতে আমার সম্পর্কে যা আসে সবই গুজব : সাকিব   

মিডিয়াতে আমার সম্পর্কে যা আসে সবই গুজব : সাকিব  

পারফর্ম করলে নাসির চোখের আড়াল হবে না: নান্নু

পারফর্ম করলে নাসির চোখের আড়াল হবে না: নান্নু