রিয়াদকে বিশ্বকাপে দেখছেন না সুজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৭ এপ্রিল ২০২৩
রিয়াদকে বিশ্বকাপে দেখছেন না সুজন

বাংলাদেশ ক্রিকেটের প্রধান কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে আসার পর জাতীয় দল থেকে বাদ পড়েন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। যদিও বাদ পড়ার বিষয়টি মানতে রাজি ছিলেন না টিম মেনেজম্যান্টের কর্তারা। জানিয়েছিলেন, রিয়াদকে বিশ্রাম দিয়ে তরুণদের দেখা হচ্ছে। তবে বোর্ড পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন জানালেন, ভারত বিশ্বকাপে বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ রিয়াদের জায়গা দেখছেন না।

চলতি বছরের মার্চে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে জায়গা হারান টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। তার আগেই ইংল্যান্ড সিরিজ শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, আয়ারল্যান্ড সিরিজে সিনিয়রদের বিশ্রাম দেওয়া হতে পারে।

ঘরের মাঠে ওই সিরিজের পর ইংল্যান্ডে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষেও ওয়ানডে সিরিজে রিয়াদকে দলে রাখা হয়নি। যেখানে ভারত বিশ্বকাপের আগে বাংলাদেশের সামনে খুব বেশি ওয়ানডে সিরিজ নেই।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিসিবিতে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে খালেদ মাহমুদ সুজন জানান, বিষয়টি নিয়ে টিম মেনেজম্যান্ট বা কোচের সাথে তার কোন কথা হয়নি। তবে পরিস্থিতি বিবেচনায় বিশ্বকাপে রিয়াদের জায়গা দেখছেন না।

তিনি বলেন, ‍“রিয়াদ আমাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ খেলোয়াড়, বাংলাদেশ দলের অনেক পারফম্যান্সের সে সাক্ষী, অনেক ম্যাচ জিতিয়েছে। তবে যদি সত্যি করে বলি, ও (মাহমুদউল্লাহ রিয়াদ) টিমে নেই, আমি ওভাবে যদি বলি, আমি যেভাবে দেখছি ওভাবে বিশ্বকাপে রিয়াদকে আমি দেখছি না।”

ভারত বিশ্বকাপে দেশের এ অভিজ্ঞ ক্রিকেটারকে না দেখার কারণও ব্যাখ্যা করেছেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক। সুজন বলেন, “সে (রিয়াদ) যদি বিশ্বকাপে যেত তাহলে এই সিরিজগুলোতে রিয়াদ থাকতো। কারণ, বিশ্বকাপ তো আর বেশি দিন নেই। হয়তো বা হৃদয় ওর চেয়ে ভালো করছে, হৃদয়ও এখন দলের বাইরে। মুশফিক ভালো করছে। এখন ডিপিএলের সুপার লিগে রিয়াদ নিজেকে কিভাবে মেলে ধরে সেটাও একটা দেখার বিষয়।”

তিনি বলেন, “রিয়াদ যতদিনই জাতীয় দলে খেলেছে খুবই গুরুত্বপূর্ণ জায়গা ব্যাট করেছে। যে জায়গাটিতে আপনি হিরোও হতে পারেন, আবার জিরোও হতে পারেন। রিয়াদ দু’টা স্বাদই হয়তোবা পেয়েছে। অনেক ম্যাচ আছে যেখানে রিয়াদ একাই বাংলাদেশকে জিতিয়ে দিয়েছে, সেটাও আছে। তবে সব মিলিয়ে এখন বর্তমান পরিস্থিতি কী সেটাই গুরুত্বপূর্ণ।”

খালেদ মাহমুদ সুজন বলেন, “এখন বুঝতে হবে রিয়াদকে আসলে আমাদের দলে কতটুকু প্রয়োজন। ওর রিপ্লেসমেন্টে যারা খেলতে তারা কী পারফর্ম করছে, তারা যদি ভালো খেলে, টিম যদি খুশি থাকে তাহলে রিয়াদের সুযোগ কম থাকবেই, এটাই সত্য।”

দলে না থাকলেও রিয়াদ যে একেবারে জাতীয় দলের বাইরে চলে গেছে বিষয়টি এমন নয় বলেও জানিয়েছেন খালেদ মাহমুদ সুজন। বলেন, “আরটা বিষয় হলো, রিয়াদের তো অভিজ্ঞতা আছেই, ও যেকোন সময় আবারও পারফর্ম করতে পারবে, সেটা আমরাও সবাই বিশ্বাস করি। সবমই তো আছেই, রিয়াদ যে একদম বাইরে চলে গেছে তা না। তবে তাকে নিয়ে যদি চিন্তা থাকে তাহলে বিশ্বকাপের আগে অবশ্যই ম্যাচ খেলনো উচিত। এখন দেখা যাক কী হয়।”


শেয়ার করুন :