আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ১৮ জুলাই ২০২৩
আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ ‘এ’ দল। গ্রুপ ‘এ’তে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে বাংলাদেশ ২১ রানে হারিয়েছে আফগানিস্তান ‘এ’ দলকে। ১০০ রান করেন জয়।

এ জয়ে ৩ ম্যাচে ২ জয় ও ১টি হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে ‘এ’ গ্রুপে টেবিলের শীর্ষে আছে বাংলাদেশ। একই সাথে জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

৩ ম্যাচে ৪ পয়েন্ট আছে আফগানিস্তানেরও। বাংলাদেশের চেয়ে রান রেটে পিছিয়ে দ্বিতীয়স্থানে আছে আফগানরা। ২ ম্যাচে ২ পয়েন্ট আছে শ্রীলঙ্কার। গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার জয় বা হার বাংলাদেশকে কোন সমস্যায় ফেলবে না।

মঙ্গলবার (১৮ জুলাই) কলম্বোর পি সারা ওভালে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ । ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ষষ্ঠ ওভারে ৩৪ রানে ৩ উইকেট হারায় তারা। মোহাম্মদ নাইম ১৮, তানজিদ হাসান ৯ ও অধিনায়ক সাইফ হাসান ৪ রানে ফিরেন।

চতুর্থ উইকেটে ১১৭ রানের জুটি গড়ে বাংলাদেশকে শুরুর চাপ মুক্ত করেন জাকির হাসান ও জয়। ৬টি চার ও ২টি ছক্কায় ৭২ বলে ৬২ রান করে থামেন জাকির। জাকির ফেরার পর সৌম্য সরকারের সাথে ৭৯ রান তুলেন জয়। মারমুখী মেজাজে খেললেও হাফ-সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে ৩টি করে চার-ছক্কায় ৪২ বলে ৪৮ রানে আউট হন সৌম্য।

৪৬তম ওভারের শেষ বলে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেন জয়। এজন্য ১১৩ বল খেলেন তিনি। সেঞ্চুরি পাবার পরই বিদায় নেন তিনি। ১১৪ বল খেলে ১২টি চার ও ২টি ছক্কায় ১০০ রান করেন জয়।

শেষ দিকে মাহেদি হাসানের ১৯ বলে ঝড়ো ৩৬ ও রাকিবুল হাসানের ১২ বলে ১৫ রানের কল্যাণে ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। আফগানিস্তানের মোহাম্মদ সেলিম ৪টি উইকেট নেন।

জবাবে টপ অর্ডার ব্যাটারদের দৃঢ়তায় ৪১ ওভার পর্যন্ত লড়াইয়ে ছিল আফগানিস্তান। ৪১ ওভার শেষে আফগানদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১৭ রান। কিন্ত শেষ ৯ ওভারে নিজেদের মেলে ধরতে পারেনি আফগান ব্যাটাররা।

এতে ৫০ ওভারে ৮ উইকেটে ২৮৭ রান তুলে ম্যাচ হারে তারা। দলের পক্ষে রিয়াজ হাসান ৭৮ ও বাহির শাহ অপরাজিত ৫৩ রান করেন। বাংলাদেশের তানজিম হাসান সাকিব ৩টি, সৌম্য সরকার-রাকিবুল হাসান ২টি করে উইকেট নেন।

২১ জুলাই থেকে সেমিফাইনাল পর্ব শুরু হবে।



শেয়ার করুন :