হৃদয়-শরিফুল এনওসি পেলেও তাসকিন ‘পাচ্ছে না’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৮ পিএম, ২৭ জুলাই ২০২৩
হৃদয়-শরিফুল এনওসি পেলেও তাসকিন ‘পাচ্ছে না’

শ্রীলঙ্কার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) টি-টোয়েন্টি লিগে তাওহিদ হৃদয় ও শরিফুল ইসলামকে অনাপত্তিপত্র দিলেও পেসার তাসকিন আহমেদকে নিয়ে দ্বিধায় পড়েছে বিসিবি। এশিয়া এবং বিশ্বকাপের মত দু’টি গুরুত্বপূর্ণ আসরের আগে তাসকিনকে নিয়ে ঝুঁকি নিতে চাচ্ছে না বাংলাদেশ।

শ্রীলঙ্কার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) টি-টোয়েন্টি লিগে পেসার তাসকিন আহমেদের অনাপত্তিপত্র পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনের কথায় এমনটাই জানা গেছে।

বর্তমানে জিম-আফ্রো টি-টেন লিগে খেলা তাসকিনের সাথে যোগাযোগ করেছিল এলপিএলর দল ডাম্বুলা আউরা। তাসকিন না পেলেও অনাপত্তিপত্র পাওয়ায় এলপিএলে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে পেসার শরিফুল ইসলাম এবং বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংসের হয়ে খেলবেন ব্যাটার তাওহিদ হৃদয়।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সংবাদিকদের নিজামউদ্দিন বলেন, ‍“অতীতে আমাদের নিয়ম ছিল, বছরে সর্বোচ্চ দু’টি বিদেশি লিগে খেলোয়াড়দের খেলার অনুমতি দেওয়া। তবে বর্তমানে ঘরোয়া লিগগুলো যেভাবে অনুষ্ঠিত হচ্ছে তাতে লিগের সংখ্যার চেয়ে কাজের চাপকে বিবেচনায় নেওয়া হয়।”

তিনি বলেন, “আন্তর্জাতিক অঙ্গন এবং ভবিষ্যৎ টুর্নামেন্টে অংশগ্রহণও আরেকটি বিষয়। আমরা সেসব বিষয় বিবেচনা করেই ছাড়পত্র দিচ্ছি। তাসকিন এখনও এলপিএলের জন্য বিবেচনাধীন। সাম্প্রতিক সময়ে তার অংশগ্রহণ ও কাজের চাপ বিবেচনা করে তাকে নিয়ে ভিন্নভাবে ভাবতে পারি আমরা। অন্য খেলোয়াড়দের অনাপত্তিপত্র দেওয়া হয়েছে।”

জাতীয় দলের খেলা থাকায় বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মিস করেছেন তাসকিন। কাউন্টি দল ইয়র্কশায়ারের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন এ তারকা পেসার। তবে বিশ্বকাপ সামনে থাকায় কাজের চাপ বিবেচনায় অনাপত্তিপত্র দেওয়া হয়নি তাকে।

জাতীয় দলের ব্যস্ত সূচির কারণে আইপিএলে লক্ষ্মৌ সুপার জায়ান্টস এবং পিএসএলে মুলতান সুলতানসের প্রস্তাব ফিরিয়ে দেন তাসকিন।
আইপিএল না খেলার কারণে পরে সাকিব আল হাসান এবং লিটন দাসের সাথে তাসকিনকেও ক্ষতিপূরণ দিয়েছে বিসিবি।

তবে এবারও এলপিএল খেলতে অনুমতি না দিলে ক্ষতিপূরণ দেওয়া হবে কি না সে বিষয়ে সরাসরি উত্তর দিতে পারেননি বিসিবির প্রধান নির্বাহী। নিজামউদ্দিন বলেন, “এলপিএল খেলতে না দিলে ক্ষতিপূরণের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। তবে এ বিষয়ে এ মুহূর্তে বিস্তারিত কিছু বলতে পারবো না। এটি নীতিগত বিষয় এবং বোর্ড চূড়ান্ত সিদ্ধান্ত নিবে।”

তিনি আরও বলেন, “এশিয়া কাপ এবং বিশ্বকাপ বিবেচনায় অনাপত্তিপত্র নিয়ে রক্ষণাত্মক বিষয়টি নিয়ে আমরা ভাবছি। আমরা মূলত কাজের চাপ বিবেচনা করছি। যারা পূর্বে যেকোন কারণে খেলতে পারেনি, তাদের খেলার সুযোগ দেয়া হতে পারে।”

বাংলাদেশের অন্য দুই ক্রিকেটার টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান এবং বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা মোহাম্মদ মিঠুনও এলপিএলে খেলবেন। দু’জনকেই দলে নিয়েছে গল টাইটান্স। এদিকে, ৩০ জুলাই থেকে ২০ আগস্ট অনুষ্ঠিত হবে এলপিএল।



শেয়ার করুন :