বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার সাথে ওয়ানডে সিরিজ খেলবে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৮ পিএম, ২৭ জুলাই ২০২৩
বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার সাথে ওয়ানডে সিরিজ খেলবে ভারত

ঘরের মাঠে অক্টোবরে শুরু হওয়া বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারত। অস্ট্রেলিয়া ছাড়াও আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে ভিন্ন ভিন্ন ফরম্যাটে খেলবে ভারত। তবে এগুলো বিশ্বকাপের পর।

২০২৩-২৪ মৌসুমের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নতুন মৌসুমে ঘরের মাঠে ১৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে ভারত। এর মধ্যে ৫টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৮টি টি-টোয়েন্টি রয়েছে।

অস্ট্রেলিয়ার সাথে তিন ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি, আফগানিস্তানের সাথে তিনটি টি-টোয়েন্টি এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি টেস্ট খেলবে ভারত।

৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে মোহালিতে ২২ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত। ২৪ ও ২৭ সেপ্টেম্বর ইন্দোর ও রাজকোটে হবে সিরিজের পরের দু’টি ওয়ানডে।

বিশ্বকাপের ফাইনাল শেষ হওয়ার চারদিন পর ২৩ নভেম্বর শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের বাকি ম্যাচগুলো হবে- ২৬, ২৮ নভেম্বর এবং ১, ৩ ডিসেম্বর।

নতুন বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে আফগানিস্তানের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারত। এই প্রথমবারের মত ভারতের বিপক্ষে তিন ম্যাচের দ্বিপাক্ষীক সিরিজ খেলবে আফগানরা। ১১ জানুয়ারি মোহালিতে শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ। ১৪ জানুয়ারি ইন্দোর ও ১৭ জানুয়ারি ব্যাঙ্গালুরু হবে সিরিজের পরের দু’টি ম্যাচ।

আফগানিস্তান সিরিজ শেষে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে ভারত। ২৫ জানুয়ারি থেকে হায়দারাবাদে প্রথম টেস্ট, ২ ফেব্রুয়ারি থেকে ভিজাগে দ্বিতীয় টেস্ট, ১৫ ফেব্রুয়ারিতে রাজকোটে তৃতীয় টেস্ট, ২৩ ফেব্রুয়ারি থেকে রাঁচিতে চতুর্থ টেস্ট ও ৭ মার্চ থেকে ধর্মশালায় অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।


শেয়ার করুন :