নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩
নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

পারফর্ম ছাড়াও নানা কারণে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটার নাসির হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফ্র্যাঞ্চাইজি লিগ টি-টেনে খেলার সময় নাসির দুর্নীতির আশ্রয় নিয়েছেন বলে বলা হয়েছে। নাসিনের বিরুদ্ধে মোট তিনটি অভিযোগ তুলেছে আইসিসি।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) মোট আটজন ক্রিকেটারের বিরুদ্ধে দুর্নীতির নানা অভিযোগ তুলে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে আইসিসি। যার মধ্যে বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাসির হোসেনের নাম রয়েছে।

২০২১ সালে আবু ধাবিতে টি-টেন লিগে পুনে ডেভিলসের হয়ে খেলেছিলেন নাসির হোসেন। সেই সময় সন্দেহভাজন ব্যক্তির কাছ থেকে নাসির উপহার নিয়েছিলেন বলে অভিযোগ এনেছে এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইসিবি’র অভিযোগের পেক্ষিতে নাসিরের বিরুদ্ধে মোট তিন ধারায় অভিযোগ এনেছে আইসিসি।

নাসিরের বিরুদ্ধে অভিযোগুলো হলো:

##
২.৪.৩ ধারায় দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন।

##
২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কি না, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না তা পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন।

##
২.৪.৬ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এ ঘটনায় নাসির ছাড়াও অভিযুক্তরা হলেন দলটির সহকারী দুই মালিক ক্রিশান কুমার চৌধুরি, পরাগ সাংভি, ব্যাটিং কোচ আসহার জাইদি, স্থানীয় খেলোয়াড় রিজওয়ান জাভেদ, সহকারী কোচ সিলিয়া সামান ও দলের ম্যানেজার শাদাব আহমেদ।

বিজ্ঞপ্তিতে আইসিসি ইসিবির পক্ষে খেলোয়াড় ও অফিসিয়াল মিলিয়ে মোট আটজনের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী ধারা ভঙের অভিযোগ এনেছে। এখন অভিযোগুলো প্রমাণিত হলে নিষেধাজ্ঞার শাস্তিতে পড়তে পারেন নাসির হোসেন।


শেয়ার করুন :