বিশ্বকাপের আগে ক্রিকেটারদের সঙ্গে পিসিবির নতুন চুক্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৩
বিশ্বকাপের আগে ক্রিকেটারদের সঙ্গে পিসিবির নতুন চুক্তি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাথে নতুন চুক্তিতে রাজি হয়েছেন দেশটির শীর্ষ পর্যায়ের ক্রিকেটাররা। কিছু ক্রিকেটারের বেতন ২শ শতাংশও বৃদ্ধি পাবে বলে আসন্ন বিশ্বকাপের আগে নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

চার মাস অচলাবস্থার পর পিসিবি ও ক্রিকেটারদের মধ্যে নতুন চুক্তিটি সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী এই প্রথমবার মতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে পিসিবির পাওয়া অর্থের একটি অংশ পাবে খেলোয়াড়রা।

বিবৃতিতে পিসিবি জানিয়েছে, “সিনিয়র খেলোয়াড়দের সাথে সফলভাবে তিন বছরের কেন্দ্রীয় চুক্তি করেছে বোর্ড। গত জুলাই থেকে কার্যকর হওয়ার চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালের ৩০ জুন। এই চুক্তির আওতায় আছে ২৫ জন ক্রিকেটার।”

চুক্তি অনুযায়ী, ক্রিকেটারদের চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। শীর্ষ ক্যাটাগরিতে রাখা হয়েছে অধিনায়ক বাবর আজম, ব্যাটার মোহাম্মদ রিজওয়ান এবং পেসার শাহিন শাহ আফ্রিদিকে।

স্থানীয় সংবাদমাধ্যম আগস্টে জানিয়েছিল, শীর্ষ ক্যাটাগরির প্রত্যেক খেলোয়াড় নতুন চুক্তিতে প্রতি মাসে প্রায় ৪.৫ মিলিয়ন পাকিস্তানি রুপি (প্রায় ১৫ হাজার ৫শ ডলার) পাবে। যা জুনে মেয়াদ শেষ হওয়া চুক্তি থেকে ২শ শতাংশ বেশি।

তিন মিলিয়ন রুপি বেতনের ‘বি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ফখর জামান, হারিস রউফ, ইমাম-উল-হক, মোহাম্মদ নাওয়াজ, নাসিম শাহ এবং শাদাব খানকে। ১.৫ মিলিয়ন রুপি বেতনের ‘সি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ইমাদ ওয়াসিম এবং আবদুল্লাহ শফিককে।

৭৫ হাজার রুপির ‘ডি’ ক্যাটাগরিতে আছেন- ফাহিম আশরাফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইহসানুল্লাহ, মোহাম্মদ হারিস, মোহাম্মদ ওয়াসিম জুনিয়রর, সাইম আইয়ুব, আঘা সালমান, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শাহনাওয়াজ দাহানি, শান মাসুদ, উসামা মীর এবং জামান খান।

পিসিবি আরও জানিয়েছে, টেস্টে ৫০, ওয়ানডেতে ২৫ শতাংশ এবং টি-টোয়েন্টি জন্য ১২.৫ শতাংশ ম্যাচ ফি বাড়ানো হয়েছে।

৫ অক্টোবর থেকে ভারতে শুরু হতে যাওয়া বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল পাকিস্তান। বিশ্বকাপ খেলতে পাকিস্তান দল ইতিমধ্যে ভারতে পৌঁছেছে।


শেয়ার করুন :