সব ধরনের ক্রিকেট থেকে নাসির হোসেন নিষিদ্ধ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪
সব ধরনের ক্রিকেট থেকে নাসির হোসেন নিষিদ্ধ

দুর্নীতি দমনবিধি লঙ্ঘনের দায়ে বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার নাসির হোসেনকে সব ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। ৩২ বছর বয়সী নাসির হোসেনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগ স্বীকার করেছেন। দুই বছরের নিষেধাজ্ঞার মধ্যে ছয় মাস স্থগিত রেখেছে আইসিসি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক বিবৃতিতে আইসিসি এ তথ্য জানিয়েছে।

বলা হয়, বাংলাদেশের ক্রিকেটার এবং ফ্র্যাঞ্চাইজি প্লেয়ার নাসির হোসেনকে আমিরাত ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন কোড লঙ্ঘনের তিনটি অভিযোগ স্বীকার করার পর দুই বছরের জন্য সব ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। যার মধ্যে ছয় মাসের নিষেধাজ্ঞা স্থগিত রাখা হয়েছে, অর্থাৎ এরপর আর কোন অপরাধে না জড়ালে দেড় বছর পর নিষেধাজ্ঞামুক্ত হতে পারবেন নাসির হোসেন।

আবুধাবির টি-টেন লিগে খেলার পর আইসিসির সন্দেহে তালিকায় পড়েন নাসির হোসেন। ফ্র্যাঞ্চাইজি লিগ টি-টেনে খেলার সময় নাসির দুর্নীতির আশ্রয় নিয়েছেন বলে মোট তিনটি অভিযোগ তুলে আইসিসি।

নিষেধাজ্ঞার স্থগিত অংশ বহাল থাকলে ২০২৫ সালের ৭ এপ্রিল থেকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটের ফিরতে পারবেন নাসির।

নাসিরের বিরুদ্ধে তোলা ৩টি অভিযোগ হলো-

১। ২.৪.৩ ধারায় দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন।

২। ২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কি না, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না তা পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছে।

৩। ২.৪.৬ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

নাসিরের বিরুদ্ধে তিনটি অভিযোগেরই সত্যতা পেয়েছি আইসিসি দুর্নীতি দমন কমিশন। আইসিসির দুর্নীতি দমন ট্রাইব্যুনালের শুনানিতে নাসির হোসেন অভিযোগগুলো স্বীকার করে নিয়েছেন বলে জানানো হয়।

আইসিসি থেকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ায় এখন নিষেধাজ্ঞার স্থগিত অংশ বহাল থাকলে ২০২৫ সালের ৭ এপ্রিল থেকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটের ফিরতে পারবেন নাসির।


শেয়ার করুন :