ক্রিকেট ফেরাতে কাজ শুরু করেছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৯ এএম, ০৪ জুন ২০২০
ক্রিকেট ফেরাতে কাজ শুরু করেছে বিসিবি

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে অনিশ্চিত হলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চাচ্ছে আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য খেলোয়াড়রা প্রস্তুত হোক। যার কারণে, পর্যায়ক্রমে ক্রিকেট শুরুর পরিকল্পনা করছে বিসিবি।

ভাইরাস প্রতিরোধে এখন পর্যন্ত বিশ্বের অন্য দেশগুলোর চেয়ে শ্রীলঙ্কা অনেকটাই সফল। সর্বশেষ তথ্যানুযায়ী কোভিড-১৯ এ শ্রীলঙ্কায় আক্রান্ত হয়েছে ১৬৪৩ জন এবং মারা গেছে ১১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৮১১ জন। ফলে বাংলাদেশের সফর আয়োজনে তারা প্রস্তুত বলে দাবি করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

সিরিজের প্রস্তুতি হিসেবে ইতোমধ্যেই ১৩ জন খেলোয়াড়কে নিয়ে অনুশীলন সেশন শুরু করেছে এসএলসি। নির্ধারিত সময়ে সফর করার জন্য বিসিবিকে প্রস্তাব দিয়েছে লঙ্কান বোর্ড। বিসিবি এখনো কোন সিদ্ধান্ত না নিলেও খেলোয়াড়দের প্রস্তুত রাখা বিষয়ে ভাবা হচ্ছে। যে কারণে ক্রিকেটারদের মাঠে ফেরানোর পরিকল্পনা করা হচ্ছে জানিয়েছেন বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) তিনি বলেন, ‘যত দ্রুত সম্ভব মাঠে খেলা ফেরানোর পরিকল্পনা রয়েছে এবং এ জন্য কাজও শুরু হয়েছে। অনেক কিছুর ওপর নির্ভরশীল শ্রীলঙ্কা সফর নিয়ে যদিও এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি। তবে আমরা চাই খেলোয়াড়রা প্রস্তুত থাকুক এবং তাদের স্বাভাবিক কার্যকলাপ শুরু করুক।’

নিজাম উদ্দিন চৌধুরী বলেন, বর্তমানে খেলোয়াড় এবং কোচিং স্টাফরা অনলাইনের মাধ্যমে যোগাযোগ করছে এবং কিভাবে পুনরায় ক্রিকেট শুরু করা যায় সেই পরিকল্পনা করছে। শ্রীলঙ্কা সফর নিয়ে এখনও কোন সিদ্বান্ত হয়নি এবং এটি সম্পূর্ণ নির্ভর করবে সরকারের অনুমতির ওপর।

তিনি আরও বলেন, বিসিবি এখনো এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি। তবে এ জন্য কেবল বিসিবির সিদ্ধান্তই যথেষ্ট নয়। এ সফরের জন্য সরকারের অনুমতিরও প্রয়োজন রয়েছে। তবে সিদ্ধান্ত যাই হোক না কেন, খেলোয়াড়দের প্রস্তুত থাকতে হবে। যেকোন পরিস্থিতিতে খেলোয়াড়রা প্রস্তুত থাকবে, বিসিবি সবসময়ই এটা নিশ্চিত হতে চায়।

ক্রিকেট ফিরিয়ে আনার রোডম্যাপ খোলাসা করে তিনি বলেন, ‘সংশ্লিষ্ট সবাই ইতোমধ্যেই সকলে স্বাস্থ্য নির্দেশিকা সর্ম্পকে জেনেছে এবং কিছু নিয়ম মেনে নিজেদের কাজ করছেন। খেলোয়াড় ও সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিদের নিরাপত্তার বিষয়টি সবার আগে। আমরা সকলের জন্য কোভিড-১৯ পরীক্ষা করানোর চিন্তা করছি। স্টেডিয়াম এবং খেলোয়াড় ও অন্যান্য কোচিং স্টাফদের ব্যবহার্য্য সরঞ্জামাদি নিয়মিত পরিষ্কার করা হচ্ছে।’

তিনি আরও বলেন, যখন আমরা মনে করবো পরিস্থিতি অনুকূলে তখনই খেলোয়াড়দের এককভাবে অনুশীলনের অনুমতি দেবে বিসিবি। কয়েক দিন পরই আমরা স্টেডিয়ামে খেলোয়াড়দের এককভাবে অনুশীলন করার অনুমতি দেব। সামাজিক দূরত্ব বজায় রেখে একই সময়ে তিনজন খেলোয়াড় অনুশীলন করতে পারে। আমরাও পুনরায় ক্রিকেট শুরু করতে মুখিয়ে আছি। তবে আমরা কোন ঝুঁকি নিতে রাজি নই।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে সেরা মুহূর্তের খেতাব জিতলো বাংলাদেশ

বিশ্বকাপে সেরা মুহূর্তের খেতাব জিতলো বাংলাদেশ

১৭ বছর বয়সেই সবচেয়ে গতিময় বল করেছিলেন মাশরাফি

১৭ বছর বয়সেই সবচেয়ে গতিময় বল করেছিলেন মাশরাফি

সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা