কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৯ এএম, ৩০ নভেম্বর ২০২০
কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

ছবি : গেটি ইমেজ

সিরিজের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে রেকর্ড রান করে জয় তুলে নিয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে সেই রেকর্ড ভেঙে কোহলিদের বিপক্ষে নতুন রানের রেকর্ড গড়লো স্বাগতিকরা। একই সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেয়িলা।

সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের টানা দ্বিতীয় সেঞ্চুরি ও অন্য চার ব্যাটসম্যানের হাফ-সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৫১ রানে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ফলে সিরিজ জয় নিশ্চিত করাসহ তিন ম্যাচ সিরিজের ২-০ ব্যবধানে এগিয়ে গেছে অসিরা।

রোববার (২৯ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় ম্যাচেও টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে অস্ট্রেলিয়া। প্রথম ওয়ানডের মতো এবারও দলকে দুর্দান্ত সূচনা এনে দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ। ২২ দশমিক ৫ ওভারে ১৪২ রান যোগ করেন তারা। আগের ম্যাচে ১৫৬ রান যোগ করেছিলেন ওয়ার্নার-ফিঞ্চ। ৬০ রান করা ফিঞ্চকে শিকার করে ভারতকে প্রথম সাফল্য এনে দেন ভারতের পেসার মোহাম্মদ শামি।

সেঞ্চুরির সম্ভাবনা ছিল ওয়ার্নারেরও। তবে ব্যক্তিগত ৮৩ রানে রান আউট হন এ বাঁ-হাতি ব্যাটসম্যান। ৭৭ বল খেলে ৭টি চার ও ৩টি ছক্কা মারেন ওয়ার্নার। দলীয় ১৫৬ রানে দুই ওপেনারের বিদায়ের পর অস্ট্রেলিয়ার বড় সংগ্রহে ভিত গড়েন স্মিথ ও মার্নাস লাবুশেন। ৯৫ বলে ১৩৬ রান যোগ করেন তারা।

এর মধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন স্মিথ। প্রথম ম্যাচের মতো আজও ৬২ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ভারতের বিপক্ষে পঞ্চম সেঞ্চুরি তার। ১৪টি চার ও ২টি ছক্কায় নিজের নান্দনিক ইনিংসটি সাজিয়ে ভারতের পেস অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়ার বলে আউট হন স্মিথ।

স্মিথের বিদায়ের পর অস্ট্রেলিয়াকে রানের চূড়ায় বসিয়েছেন লাবুশেন ও গ্লেন ম্যাক্সওয়েল। ৪৫ বলে ৮০ রানের জুটি গড়েন তারা। ফলে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৮৯ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। নিজেদের ক্রিকেটে তৃতীয় ও ভারতের বিপক্ষে এটি সর্বোচ্চ দলীয় রান অস্ট্রেলিয়ার। লাবুশেন ৬১ বলে ৭০ ও ম্যাক্সওয়েল ২৯ বলে অপরাজিত ৬৩ রান করেন।

৩৯০ রানের পাহাড় সমান টার্গেট স্পর্শ করতে নেমে ভারতের দুই ওপেনার বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। শিখর ধাওয়ান ২৮ ও মায়াঙ্ক আগারওয়াল ৩০ রান করে আউট হন। মিডল-অর্ডারে শ্রেয়াস আইয়ারও ৩৮ রানের বেশি করতে পারেননি। তবে অধিনায়ক বিরাট কোহলি ও লোকেশ রাহুল হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন।

কোহলি-আইয়ার-রাহুল-হার্ডিক তিনটি ভালো জুটি গড়েন। তবে তা ভারতকে জয়ের স্বাদ এনে দেওয়ার জন্য যথেষ্ট ছিল না। আইয়ারের সাথে ৯৩ ও রাহুলের সাথে ৭২ রানের জুটি গড়েন কোহলি। আর রাহুল-হার্ডিক ৬৩ রানের জুটি গড়েছিলেন। তবে কোহলি ৮৭ বলে ৮৯, রাহুল ৬৬ বলে ৭৬ রান করে ফিরলে ভারতের জয়ের আশা শেষ হয়ে যায়।

আগের ম্যাচে ৯০ রান করা হার্ডিক এবার ২৮ রানের বেশি করতে পারেননি। শেষ দিকে রবীন্দ্র জাদেজার ১১ বলে ২৪ রানে হারের ব্যবধান কমাতে পারে ভারত। ৫০ ওভারে ৯ উইকেটে ৩৩৮ রান করে সিরিজ হারে ভারত। অস্ট্রেলিয়ার কামিন্স ৩টি, হ্যাজেলউড-জাম্পা ২টি করে উইকেট নেন।

৬৪ বলে ১০৪ রান করে ম্যাচ সেরা হয়েছেন স্মিথ। প্রথম ম্যাচে ৬৬ বলে ১০৫ রান করেছিলেন তিনি। স্মিথের সাথে ওই ম্যাচে ১১৪ রান করেছিলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়া ম্যাচে কোহলিদের জরিমানা

অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়া ম্যাচে কোহলিদের জরিমানা

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ

অস্ট্রেলিয়ার রেকর্ড রানে ভারতের হার

অস্ট্রেলিয়ার রেকর্ড রানে ভারতের হার

কোহলির ব্যাট হাসলেই মুছে যাবে টেন্ডুলকার-পন্টিংয়ের নাম

কোহলির ব্যাট হাসলেই মুছে যাবে টেন্ডুলকার-পন্টিংয়ের নাম