রেকর্ড ব্যবধানের হারে হোয়াইটওয়াশ বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০২ এএম, ২৭ মার্চ ২০২১
রেকর্ড ব্যবধানের হারে হোয়াইটওয়াশ বাংলাদেশ

ছবি : গেটি ইমেজ

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ হেরে আগেই সিরিজ খুইয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের পারফরম্যান্সে শেষ ওয়ানডেতে ছিল জয়ের প্রত্যাশা। তবে জয় তো দূরের কথা, ১৩ বছর আগের লজ্জার রেকর্ড থেকে বাঁচলেও নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড গড়লো বাংলাদেশ।

স্বাগতিকদের ছুড়ে দেওয়া ৩১৯ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪২ দশমিক ৪ ওভারে ১৫৪ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। এ জয়ে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ করাসহ বাংলোদেশের বিপক্ষে নিজেদের মাটিতে না হারার রেকর্ড ধরে রাখলো নিউজিল্যান্ড।

ওয়ানডেতে ফরম্যাটে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের এটি সবচেয়ে বড় ব্যবধানে হার। দেশটিতে ব্যাট হাতে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৯৩ রান। ২০০৭ সালে আশরাফুলের নেতৃত্বাধীন বাংলাদেশ ৯৩ রানে অলআউট হলে ১০ উইকেটে জয় তুলে নিয়েছিল নিউজিল্যান্ড।

এছাড়া ১৯ বছর আগে শ্রীলঙ্কায় কলম্বোয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের কাছে ১৬৭ রানে ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। কিউদের ৯ উইকেটে ২৪৪ রানের জবাবে ১৯.৩ ওভারে ৭৭ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। দেশে ও দেশের বাইরে নিউজিল্যান্ডের বিপক্ষে রান হিসেবে এটাই সবচেয়ে বড় ব্যবধারের হার।

আজকের ম্যাচে ৮২ রানে ৭ উইকেট হারিয়ে লজ্জা রেকর্ডের শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। তবে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে সেই লজ্জা থেকে রক্ষা পেয়েছে। ব্যাট হাতে ছয় নম্বরে উইকেটে নেমে অপরাজিত ৭৬ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। ৭৩ বলের তার এই ইনিংসে ৬টি চারের মারের সাথে ৪টি ছক্কার মার ছিল।

ব্যাট করতে নেমে শুরুতেই তোপে পড়ে বাংলাদেশ। ৭ ওভারে দলীয় ২৬ রানে বিদায় নেন তিন টপ-অর্ডার ব্যাটসম্যান। তামিম ইকবাল (১), সৌম্য সরকার (১) এবং লিটন দাস (২১) বিদায় নেন। এরপর ব্যাট হাতে গত ম্যাচে অপরাজিত ৭৩ রান করা মিঠুনও চলে যান ব্যক্তি ৬ রানে।

ভীষণ চাপে পড়া বাংলাদেশের হাল ধরার চেষ্টা করেন মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তবে ৪৪ বলে ২১ রান করা মুশফিকও বিদায় নেন। দলীয় ৭৭ রানে ৫ উইকেট হারালে একা মাহমুদউল্লাহ আর কিছুই করা থাকে না। তারকে সঙ্গ দেওয়া মতো কেউ উইকেটে ঠিকতে না পারায় শেষ পর্যন্ত ১৫৪ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস।

মাহমুদউল্লাহ ৭৩ বলে ৭৬ রান করে অপডরাজিত ছিলেন। ম্যাচ সেরা হয়েছেন ব্যাট হাতে ১২৬ রানের ইনিংস খেলা নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ডেভন কনওয়ে এবং ড্যারেল মিচেলের জোড়া সেঞ্চুরিতে ৩১৮ রানে বিশাল সংগ্রহ দাঁড় করায় নিউজিল্যান্ড। ব্যাট হাতে ডেভন কনওয়ে ১২৬ এবং ড্যারেল মিচেলে অপরাজিত ১০০ রান করেন।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

চান্স মিসেই ম্যাচ মিস : তামিম

চান্স মিসেই ম্যাচ মিস : তামিম

জয়ের খরা কাটলো না, সিরিজ খোয়ালো বাংলাদেশ

জয়ের খরা কাটলো না, সিরিজ খোয়ালো বাংলাদেশ

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার