জয় পেতে ‘অসম্ভবকে’ সম্ভব করতে হবে বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২৬ মার্চ ২০২১
জয় পেতে ‘অসম্ভবকে’ সম্ভব করতে হবে বাংলাদেশের

নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে হলে সিরিজের শেষ ওয়ানডেতে রেকর্ড গড়তে হবে বাংলাদেশের। ডেভন কনওয়ের পর ড্যারেল মিচেলের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে ৩১৯ রানে বিশাল টার্গেট দাঁড় করিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

‘অসম্ভবকে’ সম্ভব করতে পারলেই কেবল মাত্র স্বাগতিকদের বিপক্ষে এ ম্যাচ জয় পাবে বাংলাদেশ। কারণ, নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত কোনো ম্যাচে জয় না পাওয়া বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ২৮৮ রান। ২০‌১৫ সালের মার্চে অনুষ্ঠিত ওই ম্যাচেও হারের স্বাদ নিতে হয়েছে টাইগারদের।

যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে ৩ শতাধিক রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের। ২০১৩ সালে ফতুল্লায় নিউজিল্যান্ডের ছুড়ে দেওয়া ৩০৮ রানের জাববে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ।

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ওয়েলিংটনে শুক্রবার (২৬ মার্চ) টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে নিউজিল্যান্ড। শুরুতে ৫৭ রানে তিন উইকেট শিকার করে বাংলাদেশের বোলাররা স্বাগতিকদের কিছুটা চাপে রাখলে ও ডেভন কনওয়ের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড।

এছাড়া শেষ দিকে ড্যারেল মিচেলের অববদ্য সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩১৮ রান সংগ্রহ করে স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচের ন্যায় আজকের ম্যাচে টাইগার শিবিরে ক্যাচ এবং বাজে ফিল্ডিংও ছিল বেশ চোখে পড়ার মতো।

ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ৯৫ বলেই ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পূরণ করেন ডেভন কনওয়ে। বাংলাদেশের বিপক্ষে এ সিরিজেই অভিষেক হওয়া ডেভন কনওয়ে প্রথম দুই ম্যাচে যথাক্রমে ২৭ ও ৭২ রানের ইনিংসে খেলেছেন। ক্যারিয়ারের তৃতীয় ম্যাচেই সেঞ্চুরি হাকানো ডেভন কনওয়ে থামেন ১২৬ রানে। ১১০ বলের তার এ ইনিংসে ১৭টি চারের মার রয়েছে।

ডেভন কনওয়ের পর বাংলাদেশকে হতাশায় ফেলেন ড্যারেল মিচেলে। চলমান সিরিজে অভিষেক হওয়া মিচেলেও তুলে নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। ইনিংসে শেষ বলে ২ রান নিয়ে সেঞ্চুরি পূরণ করেন তিনি। ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে এ সেঞ্চরিতে ৯টি চারের সাথে ২টি ছক্কা হাঁকান মিচেলে।

ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেলে ছাড়া অবশ্য আর কেউ ব্যাট হাতে বড় স্কোর করতে পারেনি। চোট থেকে একাদশে ফেরা রস টেইলরের ব্যাট থেকে আসে মাত্র ৭ রান। এছাড়া মার্টিন গাপটিল ২৮ বলে ২৬, হেনরি নিকলস ২১ বলে ১৮, অধিনায়ক টম ল্যাথাম ৩৩ বলে ১৮ এবং জেমস নিশাম ৪ রান করেন।

বাংলাদেশের পক্ষে বল হাতে ৩ উইকেট শিকার করে সিরিজে প্রথমবারের মতো খেলতে নামা টাইগার পেসার রুবেল হোসেন। এছাড়া মোস্তাফিজ, তাসকিন এবং সৌম্য সরকার একটি করে উইকেট নেন।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

একটি করে পরিবর্তন নিয়ে খেলছে বাংলাদেশ-নিউজিল্যান্ড

একটি করে পরিবর্তন নিয়ে খেলছে বাংলাদেশ-নিউজিল্যান্ড

বোনারের সেঞ্চুরি, উইন্ডিজ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট ড্র

বোনারের সেঞ্চুরি, উইন্ডিজ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট ড্র

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার