আফ্রিকার মাটিতে পাকিস্তানের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ পিএম, ০৭ এপ্রিল ২০২১
আফ্রিকার মাটিতে পাকিস্তানের সিরিজ জয়

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজের প্রথম ওয়ানডেতে জয় তুলে দ্বিতীয় ম্যাচে হার। তবে শেষ ম্যাচে কাজের কাজটি করে নিল পাকিস্তান। স্বাগতিকদের ২৮ রানে হারিয়ে সিরিজ জয় করে নিল সফরকারীরা। দ্বিতীয় ম্যাচে ১৯৩ রান করা ফখর জামান এ ম্যাচেও সেঞ্চুরি হাঁকিয়েছেন।

বুধবার (৭ এপ্রিল) টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩২০ রানের স্কোর গড়ে পাকিস্তান। ব্যাট হাতে ফখর জামানের ১০১ রান ছাড়াও ওপেনার ইমাম-উল-হক ৫৭ এবং অধিনায়ক বাবর আজম ৯৭ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের সামনে ৩ বল বাকি থাকতেই ২৯২ রানে গুটিয়ে যায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৭০ রানের ইনিংস খেলেন ওপেনার জন্নেমান মালান।

সিরিজের প্রথম দুই ম্যাচে ১-১ জয়ে শেষ ওয়ানডেটি অঘোষিত ফাইনালে রূপ নেয়। ফলে প্রথম থেকেই আগ্রাসী মনোভাব নিয়ে খেলতে নামে দুই দল। ব্যাট করতে নেমে সেটার প্রমাণ দেন পাকিস্তানের দুই ওপেনরা।

সফরকারীদের উদ্বোধনী জুটি থেকেই আসে ১১২ রান। ৭৩ বলে ৫৭ রান করে ইমাম-উল-হক সাজঘরে ফিরলেও ব্যাট চালিয়ে রানের চাকা ঘোরান ফখর জামান। গত ম্যাচে ৭ রানের জন্য ডাবল সেঞ্চুরি বঞ্চিত পাকিস্তানের এ ওপেনার শেষ ম্যাচেও তুলে নেন সেঞ্চুরি।

ফখর ১০১ রানে থামলে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। ১০৪ বলের এ ইনিংসে ৯টি চার ও ৩টি ছক্কা হাকান ফখর জামান। এরপর মাত্র ৬ রানের জন্য সেঞ্চরি বঞ্চিত হন অধিনায়ক বাবর আজম।

৮২ বলে ৯৪ রানের ইনিংস খেলেন তিনি। ম্যাচ সেরা এ খেলোয়াড় ৯৪  রানের ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কায় হাকান। এছাড়া দলের পক্ষে শেষ দিকে ১১ বলে ৩২ রানের  ঝড়ো ইনিংস খেলেন হাসান আলী। ব্যাট হাতে মাত্র একটি চার মারলেও ছক্কা হাকার ৪টি।

জয়ের জন্য ৩২১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সঠিক পথেই ছিল দক্ষিণ আফ্রিকা। তবে ৪৪তম ওভারে ২৪৮ রানের থাকা দক্ষিণ আফ্রিকা ষষ্ঠ উইকেট হারানোর পর চাপে পড়ে যায়। পরের ওভারে রানে থাকা অ্যান্ডিল ফেহলাকওয়াইও চলে গেলে পরাজয় নিশ্চিত হয়ে যায়।

দলের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ৭০ রানের ইনিংস খেলেন ওপেনার জন্নেমান মালান। এছাড়া কাইল ভারেরিনে ৫৩ বলে ৬২ এবং ফেহলাকওয়াইও ৬১ বলে ৫৪ রান করেন।

অন্যদিকে, পাকিস্তানের পক্ষে বল হাতে শাহেন শাহ আফ্রিদি এবং মোহাম্মদ নেওয়াজ ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়া হারিস রউফ ২টি এবং হাসান আলী ও উসমান কাদির একটি করে উইকেট লাভ করেন।

ফলাফল
ম্যাচ : ২৮ রানের পাকিস্তানের জয়
সিরিজ : ২-১ ব্যাধানে পাকিস্তানের সিরিজ জয়
ম্যাচ সেরা : বাবর আজম (পাকিস্তান)।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফার সদস্যপদ হারালো পাকিস্তান

ফিফার সদস্যপদ হারালো পাকিস্তান

পিছিয়ে গেল পাকিস্তানি যুবাদের বাংলাদেশ সফর

পিছিয়ে গেল পাকিস্তানি যুবাদের বাংলাদেশ সফর

১০ বছর পর ফখর জামানের নতুন রেকর্ড

১০ বছর পর ফখর জামানের নতুন রেকর্ড

ফখরের ১৯৩ রানেও পাকিস্তানের হার, সমতায় দ.আফ্রিকা

ফখরের ১৯৩ রানেও পাকিস্তানের হার, সমতায় দ.আফ্রিকা