বোলারদের দায়িত্ব বাড়িয়ে ব্যাটিং শেষ করলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৫ এএম, ২৪ মে ২০২১
বোলারদের দায়িত্ব বাড়িয়ে ব্যাটিং শেষ করলো বাংলাদেশ

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ২৫৭ রানের সংগ্রহ গড়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে এ সংগ্রহ গড়ে বাংলাদেশ।

রোববার (২৩ মে) সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। ব্যাট হাতে ওপেনার তামিম ইকবাল, ‍মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে পঞ্চাশোর্ধ্ব রান আসলেও বাকি আর কেউ বড় স্কোর গড়তে পারেননি।

লিটন-সাকিব-মিঠুন, তিনজনের ব্যাট থেকে এসেছে ১৫ রান। তাদের মধ্যে লিটন-মিঠুনের ব্যাট থেকে কোন রান পায়নি বাংলাদেশ। দীর্ঘদিন পর জাতীয় দলের হয়ে খেলতে নামা সাকিব আল হাসানের ব্যাট থেকে আসে ১৫ রান।

ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলেই খালি হাতে সাজঘরে ফিরেন লিটন কুমার দাস। তিন বল মোকাবেলা করে কোন রান করতে পারেননি তিনি।  ব্যাট হাতে নিজের ব্যর্থতার খোলস থেকে বের হতে পারছেন না এ টাইগার ওপেনার।

দলীয় ৫ রানে প্রথম উইকেট হারানোর পর ব্যাট হাতে তামিমের সঙ্গী হোন সাকিব আল হাসান। দীর্ঘ দিন পর জাতীয় দলে ফেরা সেরা এ টাইগার অলরাউন্ডারও বড় ইনিংসে খেলতে ব্যার্থ হয়েছেন। নিজের পছন্তের তিন নম্বর পজিশনে ব্যাট হাতে নেমে মাত্র ১৫ রানেই থেমে গেছেন। ৩৪টি বল মোকাবেলা করে ২ চারে এ রান করেন তিনি।

দলীয় ৪৩ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর মুশফিকুর রহিমকে সাথে নিয়ে ৫৬ রানের জুটি গড়েন তামিম ইকবাল। ওয়ানডে ক্যারিয়ারের ৫২তম অর্ধশত হাঁকানোর পর নিজের ইনিংসকে আর বড় করতে পারেননি তিনি। ৭০ বলে ৬টি চার ও এক ছক্কায় ৫২ রান করেন তিনি।

তামিম চলে যাওয়ার পরের বলেই ডাক মারেন মোহাম্মদ মিঠুন। পর পর দুই উইকেট তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভা। দলীয় ৯৯ রানে চার উইকেট হারানোর পর দলের হাল ধরেন মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। দু’জনের ব্যাটিং জুটিতে আসে ১০৯ রান।

ওয়ানডে ফরম্যাটে ব্যাট হাতে ৪০তম অর্ধশত হাঁকানোর পর সেঞ্চুরির পথে এগিয়ে চলছিলেন মুশফিকুর রহিম। তবে সেঞ্চুরি থেকে মাত্র ১৬ রান দূরে থাকতে ৮৪ রানে তাকে থামতে হয়েছে। ৮৭ বল মোকাবেলা করে ৪টি চার ও এক ছক্কায় এ রান করেন তিনি।

২০৮ রানে পঞ্চম উইকেট হারানোর পর ২৩০ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। সিলভার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৭৬ বল খেলে ২টি চার ও এক ছক্কার ৫৪ রান করেন তিনি।

মাহমুদউল্লাহ চলে যাওয়ার পর আড়াইশ রানের নীচে সংগ্রহের শঙ্কা জাগে বাংলাদেশের। তবে শেষ দিকে আফিফ হোসেনের ঝড়ো ব্যাটিংষে আড়াইশ পার করে বাংলাদেশ। অপরাজিত আফিফের ২২ বলে ২৭ রানের সাথে অন্যপ্রান্তে ৯ বলে ১৩ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন।

অন্যদিকে, শ্রীলঙ্কার হয়ে সফল বোলার ছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। ১০ ওভা বল করে ৪৫ রান দিয়ে ৩টি উইকেট শিকার করেছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে ক্যারিয়ারে মুশফিকের ৪০তম অর্ধশত

ওয়ানডে ক্যারিয়ারে মুশফিকের ৪০তম অর্ধশত

ব্যর্থতার বৃত্তেই লিটন

ব্যর্থতার বৃত্তেই লিটন

পিএসএলে যাচ্ছেন না মাহমুদউল্লাহ

পিএসএলে যাচ্ছেন না মাহমুদউল্লাহ

ভবিষ্যতের কথা ভেবে তরুণদের সুযোগ দেওয়া হচ্ছে : ডোমিঙ্গো

ভবিষ্যতের কথা ভেবে তরুণদের সুযোগ দেওয়া হচ্ছে : ডোমিঙ্গো