আফগানিস্তানের কাছে ধবলধোলাই হলো নেদারল্যান্ডস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪২ এএম, ২৬ জানুয়ারি ২০২২
আফগানিস্তানের কাছে ধবলধোলাই হলো নেদারল্যান্ডস

স্বিতীয় ওয়ানডে জিতেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল আফগানিস্তান। এবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ৭৫ রানের ব্যবধানে হারিয়ে ধবল ধোলাইয়ের স্বাদ দিলো আফগানরা। এই জয়ে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের পাঁচে চলে এসেছে রশিদ খানরা।

দোহার ওয়েস্ট এন্ড পার্ক ইন্টারন্যাশনল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদি। ব্যাট হাতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি আফগানদের। ১২ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার রহমতউল্লাহ গুরবাজ।

গুরবাজের বিদায়ে দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন আরেক ওপেনার রিয়াজ হাসান এবং রহমত শাহ। দু’জন মিলে ৮৬ রানের জুটি গড়ে এগিয়ে নেন দলকে। দলীয় ১০৮ রানের মাথায় কাটায় কাটায় ৫০ পুর্ণ করে বিদায় নেন রিয়াজও। এরপর রহমতের সাথে জুটি বাঁধেন দলনেতা শাহিদি।

রহমত-শাহিদির জুটি অবশ্য বেশিক্ষণ টেকেনি। ৪৮ রানে রহমতের বিদায়ে ভাঙ্গে এই জুটি। এরপর বাকি পথটা পাড়ি দেন শাহিদি (২৮) এবং নজিবুল্লাহ জাদরান। বিশেষ করে নজিবুল্লাহ। তার ৫৯ বলে ৭১ রানের ঝড়ে ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৫৪ রানের সংগ্রহ দাঁড় করায় আফগানরা।

২৫৫ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে দারুণ শুরু এনে দিয়েছিলেন দুই ডাচ ওপেনার স্কট অ্যাডওয়ার্ড ও কলিন অ্যাকারম্যান। দু’জন মিলে উদ্বোধণী জুটিতেই দলকে পার করেন শতরানে ঘর। তখন মনে হচ্ছিলো ডাচদের জয় ক্ষনিকের ব্যাপার। কিন্তু পাশার দানটা উল্টে দিলো আফগান বোলাররা।

৫৪ রান করে অ্যাডওয়ার্ড বিদায় নিতেই ধ্বস নামে ডাচদের ব্যাটিংয়ে। সেখান থেকে আর মেরুদন্ড সোজা করে দাঁড়াতে পারেনি নেদারল্যান্ডস। একপ্রান্তে দাঁড়িয়ে অ্যাকারম্যান খেলে গেলেন ৮১ রানের ইনিংস। অপরপ্রান্তে তাএক সঙ্গ দেয়ার মতো ছিলেন না কেউ! ডাচদের আট ব্যাটারদের কেউ ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর! তাতে ৪২ দশমিক ৪ ওভারে ১৭৯ রানেই থামে নেদারল্যান্ডসের ইনিংস।

আফগানদের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট নেন কাইস আহমেদ। দুটি উইকেট দখল করেন রশিদ খান। একটি করে উইকেট ঝুলিতে পুরেন ফজল ফারুকি, মুজিব উর রহমান, ফরিদ আহমেদ ও ওমরজাই।

এই সিরিজ জয়ে বিশ্বকাপ সুপার লিগের ৬ ম্যাচে ৬ জয়ে ৬০ পয়েন্ট নিয়ে পাঁচে চলে এসেছে আফগানিস্তান। ৯৫ পয়েন্টে শীর্ষে আছে ইংল্যান্ড। ৮০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে দ্বিতীয় স্থানে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস


শেয়ার করুন :


আরও পড়ুন

ছেলের সাথে জাতীয় দলে খেলতে চান মোহাম্মদ নবী

ছেলের সাথে জাতীয় দলে খেলতে চান মোহাম্মদ নবী

আফগানিস্তানের হেড কোচের দায়িত্বে মিসবাহ!

আফগানিস্তানের হেড কোচের দায়িত্বে মিসবাহ!

৩শ’ ম্যাচের মাইলফলকে রশিদ খানের ক্যারিয়ার সেরা বোলিং

৩শ’ ম্যাচের মাইলফলকে রশিদ খানের ক্যারিয়ার সেরা বোলিং

লড়াই জমবে যুব বিশ্বকাপের ‘সি’ গ্রুপে

লড়াই জমবে যুব বিশ্বকাপের ‘সি’ গ্রুপে