অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারিয়ে সিরিজ জিতলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৯ পিএম, ০২ এপ্রিল ২০২২
অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারিয়ে সিরিজ জিতলো পাকিস্তান

টেস্ট হারলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতলো স্বাগতিক পাকিস্তান। সিরিজ নির্ধারণী ম্যাচে অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরি এবং ইমাম-উল-হকের দুর্দান্ত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারিয়ে দিয়েছে পাকিস্তান। ফলে তিন ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছে পাকিস্তান।

শনিবার (২ এপ্রিল) লাহোরে সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ফলে দুই ম্যাচের ন্যায় তৃতীয় ম্যাচেও প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। তবে বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয় তারা।

৪১ দশমিক ৫ ওভারে ২১০ রানে গুটিেয়ে অসিদের ইনিংস। ২১১ রানের লক্ষ্য পেয়ে ৯ উইকেটে জয় তুলে নেয় স্বাগতিক পাকিস্তান। স্বল্প রানের লক্ষ্য পেয়েও ব্যাট হাতে টানা সেঞ্চুরি হাঁকান অধিনায়ক বাবর আজম।

ইনিংসের প্রথম বলেই অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে বোল্ড করেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। পরের ওভারে আরেক ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চকে খালি হাতে বিদায় দেন পেসার হারিস রউফ। স্কোর বোর্ড সচলের আগেই দুই ওপেনারকে হারায় অসিরা।

এরপর দলীয় ৬ রানে প্যাভিলিয়নে ফিরেন মার্নাস লাবুশেন। রউফের দ্বিতীয় শিকার হয়ে ৪ রানে থামেন তিনি। টপ-অর্ডারের ব্যর্থতা মুছতে পারলেও বড় ইনিংস খেলতে পারেননি অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটাররা। ফলে ৪১ দশমিক ৫ ওভারে ২১০ রানে শেষ হয় অসিদের ইনিংস।

হাফ-সেঞ্চুরি তুলে ৫৬ রানে থামেন উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। ৪০ বলে ৪৯ রান করেন অলরাউন্ডার সিন অ্যাবট। এছাড়া ক্যামেরুন গ্রিন ৩৪ ও বেন ম্যাকডারমট ৩৬ রান করেন। পাকিস্তানের রউফ ও মোহাম্মদ ওয়াসিম ৩টি করে উইকেট নেন।

সিরিজ জিততে ২১১ রানের টার্গেট স্পর্শ করতে মোটেও বেগ পেতে হয়নি পাকিস্তানকে। চতুর্থ ওভারে ওপেনার ফখর জামানকে হারালেও দ্বিতীয় উইকেটে ২০৫ বলে অবিচ্ছিন্ন ১৯০ রানের জুটি গড়েন আরেক ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর আজম। এতে ৭৩ বল বাকি থাকতেই জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।

৮৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ১৬তম সেঞ্চুরির স্বাদ পান ম্যাচ সেরা বাবর আজম। আগের ম্যাচে সেঞ্চুরি করা বাবর ১০৫ রানে অপরাজিত ছিলেন। ১১৫ বল খেলে ১২টি চার মারেন তিনি। এছাড়া প্রথম দুই ওয়ানডেতে সেঞ্চুরি করা ইমাম, ৮৯ রানে অপরাজিত থাকেন। ১০০ বল খেলে ৬টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবথানে সিরিজ জয়ে বিশ্বকাপ সুপার লিগে ১১ ম্যাচে ৫ জয় ও ৬ হারে ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে উঠলো পাকিস্তান। ১১ ম্যাচে ৭ জয় ও ৪ হারে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। আর ১৮ ম্যাচে ১২ জয় ও ৬ হারে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানদের নতুন বোলিং কোচ উমর গুল

আফগানদের নতুন বোলিং কোচ উমর গুল

অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে সমতায় ফিরলো পাকিস্তান

অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে সমতায় ফিরলো পাকিস্তান

দুই সেঞ্চুরির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হলো পাকিস্তান

দুই সেঞ্চুরির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হলো পাকিস্তান

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ