সাকিব আছে বা নেই, এটা তেমন গুরুত্বপূর্ণ নয়: পুরান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১১ পিএম, ০৯ জুলাই ২০২২
সাকিব আছে বা নেই, এটা তেমন গুরুত্বপূর্ণ নয়: পুরান

আগেই জানা গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ। প্রতিপক্ষের সেরা খেলোয়াড় না থাকায় খুশি হলেও সেটা খুব একটা গুরুত্বপূর্ণ নয় বলে মনে করেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান। 

ক্যারিবিয়ানদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজেও সিরিজ সেরার পুরষ্কার জিতেছেন সাকিব। ব্যাটে, বলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের পারফর্মেন্সের পরিসংখ্যান অনবদ্য।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১টি ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছেন সাকিব। যেখানে বল হাতে ২৪ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে ক্যারিবিয়ানদের বিপক্ষে তো আরও বেশি ভয়ংকর সাকিব। ১৯ ইনিংসে ৫৫ গড়ে বিশ্বসেরা অলরাউন্ডারের সংগ্রহ ৮৩৪!  

নিজেদের বিপক্ষে এরকম পারফর্মেন্স করা একজন খেলোয়াড় প্রতিপক্ষ দলে না থাকলে খুশিই হওয়ার কথা অধিনায়কের। সাকিব নেই শুনে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক খুশি হয়েছেন বটে! তবে এটাও বলেছেন সাকিব আছে কি নেই সেটা তাদের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ নয়। 

 জিম্বাবুয়ে সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক পুরান বলেন, “হ্যাঁ, ওরা সাকিবকে পাচ্ছে না। এতে আমরাও খুশি। কিন্তু সাকিব না থাকায় অন্য কেউ হয়তো সেই সুযোগটা নেবে, ভালো করবে। সাকিব আছে না নেই, এটা তেমন গুরুত্বপূর্ণ নয়।”

সাকিব নয় ক্যারিবিয়ানবদের মনোযোগ মাঠের ক্রিকেটে। প্রতিপক্ষ দলে কে আছে কে নাই এসব না দেখে জয় নিয়ে মাঠ ছাড়ার দিকেই মনোযোগ দিচ্ছেন বলে জানিয়েছেন পুরান। 

“আমাদের মাঠে নামতে হবে। ভালো করতে হবে। সেটা প্রতিপক্ষের দলে যেই থাকুক না কেন। আমাদের মনোযোগ থাকবে কীভাবে ম্যাচটা জেতা যায়” যোগ করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। 

sportsmail24

বাংলাদেশে মুখোমুখি হওয়ার আগে পাকিস্তানে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখানে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফিরে এসেছে তারা। তবুও ওয়ানডেতে আত্মবিশ্বাসী হয়ে উঠছেন বলে জানান পুরান। 

ওয়ানডেতে বাংলাদেশ ভালো দল মেনে নিয়েই চ্যালেঞ্জের মুখোমুখি হতে চান তারা। বলেন, “আমরা ধিরে ধিরে ওয়ানডেতে আত্মবিশ্বাসী হয়ে উঠছি। নেদারল্যান্ডস ও পাকিস্তানে ওয়ানডে খেলে এসেছি। দল হিসেবে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। এই সিরিজেও সেই চেষ্টাই থাকবে। ওয়ানডে দল হিসেবে বাংলাদেশের সুনাম আছে। আমরা জানি যে এই সংস্করণে আমাদের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।”

তামিমের সিদ্ধান্ত জানতে অপেক্ষায় বিসিবি

বিপরীত দিকে বেশ কয়েক বছর ধরেই টেস্ট ও টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডেতে বাংলাদেশ বেশ ধারাবাহিক। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-১ ব্যবধানে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ জিতে এসেছে টাইগাররা।

সব মিলিয়ে ফরম্যাটটা ওয়ানডে বলেই বাংলাদেশ একটু বেশিই আত্মবিশ্বাসী। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজও টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ওয়ানডের চ্যালেঞ্জ নিতে প্রস্তত। 

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রোববার (১০ জুলাই) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সন্ধ্যায় সাড়ে সাতটায় প্রথম ম্যাচে মুখোমুখি দল দু’টি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

কোহলি বিশ্রাম চাওয়াতে খুশি নন সৌরভ!

কোহলি বিশ্রাম চাওয়াতে খুশি নন সৌরভ!

অথচ পিএসজির নতুন বস চান, নেইমার ক্লাবেই থাকুক!

অথচ পিএসজির নতুন বস চান, নেইমার ক্লাবেই থাকুক!

বিশ্বকাপে পাওয়ার হিটিং না পারাটা ভোগাবে: লিটন

বিশ্বকাপে পাওয়ার হিটিং না পারাটা ভোগাবে: লিটন