পাকিস্তানকে কাঁপিয়ে ‘অনভিজ্ঞতায়’ হার মানলো নেদারল্যান্ডস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫২ এএম, ২২ আগস্ট ২০২২
পাকিস্তানকে কাঁপিয়ে ‘অনভিজ্ঞতায়’ হার মানলো নেদারল্যান্ডস

দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তান ক্রিকেট দলকে প্রথমবারের মতো হারানোর সুযোগ তৈরি করেছিল নেদারল্যান্ডস। তবে পাকিস্তানকে কাঁপিয়ে জয়ের খুব কাছে গিয়েও অভিজ্ঞতার কাছে হার মানতে হয়েছে নেদারল্যান্ডসকে। শ্বাসরুদ্ধকর এ ম্যাচে জয় তুলে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করে পূর্ণ পয়েন্ট অর্জন করেছে পাকিস্তান।

রোববার (২১ আগস্ট) সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাবর আজমের দল পাকিস্তান। প্রথমে বোলিং করতে নেমে পাকিস্তানকে চেপে ধরে নেদারল্যান্ডস-এর বোলাররা। অধিনায়ক বাবর আজম ছাড়া বাকি ব্যাটারদের মধ্যে কেউ বড় ইনিংস খেলতে পারেননি।

বাবর আজমের ৯১ রানের ইনিংস ছাড়া ওপেনার ফখর জামান ২৬, আগা সালমান ২৪, মোহাম্মদ নেওয়াজ ২৭ এবং মোহাম্মদ ওয়াসিম ১১ রান করেন। এছাড়া বাকি সবাই ছিলেন সিঙ্গেল ডিজিটে। ফলে ৪৯.৪ ওভারে অলআউট হওয়ার আগে ২০৬ রানের সংগ্রহ গড়ে পাকিস্তান।

জয়ের জন্য ২০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার বিক্রমজিৎ সিং-এর ৫০ এবং টম কপারের ৬২ রানের ইনিংসে জয়ের খুব কাছে চলে যায় ডাচ ক্রিকেটাররা। ফলে শেষ ৩৬ বলে (৬ ওভার) জয়ের জন্য তাদের সামনে লক্ষ্য দাড়ায় ৩৮ রানের। হাতে ছিল অক্ষত ৫টি উইকেট।

৯৯ বলে ৫৯ রানে টম কপার এবং ৩০ বরে ২৩ রানে অপরাজিত ছিলেন তেজা নিদামানুরু। উইকেটে সেট হওয়া দুই ডাচ ক্রিকেটার রীতিমত পাকিস্তান ক্রিকেট দলকে হারের শঙ্কায় ফেলে দিয়েছিলেন। তবে ক্রিকেটের অভিজ্ঞতায় পেরে উঠেননি তারা।

৪৫তম ওভারে বল করতে আসা নাসিম শাহ পঞ্চম বলে তেজা নিদামানুরুকে সাজঘরে পাঠান। ওই ওভারে নেদারল্যান্ডসের দলীয় রানে যোগ হয় মাত্র ৩ রান। ৪৬তম ওভারের চতুর্থ বলে কপারকে সাজঘরে ফিরিয়ে পাকিস্তানকে ম্যাচে ফেরান মোহাম্মদ ওয়াসিম। ওই ওভারে চার রান নেওয়ায় দলীয় সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৭৬ রান।

পরের দুই ওভারে যথাক্রমে ৫ ও ৮ রান নিলে জয়ের জন্য নেদারল্যান্ডসের সামনে শেষ দুই ওভারে লক্ষ্য দাঁড়ায় ১৯ রানের। তবে ৪৯তম ওভারে বল হাতে এসে ডাচদের স্বপ্ন ভঙ করেন নাসিম শাহ। ওভারে চার রান দিয়ে নাসিম শাহ তুলে নেন দুই উইকেট। ফলে ৯ উইকেট হারানোর ডাচদের শেষ ওভারে প্রয়োজন হয় ১৪ রানের।

শেষ ওভারে মোহাম্মদ ওয়াসিমের করা প্রথম বলে বাউন্ডারি মেরে ম্যাচে ফেরার ইঙ্গিত দিলে দ্বিতীয় বলেই খেলার সমাপ্তি টানেন ওয়াসিম। ৪ বল বাকি থাকতেই ১৯৭ রানে ডাচদের গুটিয়ে দিয়ে ৯ রানের জয় তুলে নেয় পাকিস্তান। ঘাম ঝড়ানো এ জয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করার পাশাপাশি নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করে বাবর আজমের দল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

নেদারল্যান্ডসকে উড়িয়ে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান

নেদারল্যান্ডসকে উড়িয়ে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান

বিষ্ফোরক স্যান্টনার, হেগে আরও একটি জয় নিউজিল্যান্ডের

বিষ্ফোরক স্যান্টনার, হেগে আরও একটি জয় নিউজিল্যান্ডের

এক মৌসুম কাটিয়েই পিএসজি ছাড়লেন উইনাল্ডম 

এক মৌসুম কাটিয়েই পিএসজি ছাড়লেন উইনাল্ডম