রোমাঞ্চ ছড়ানো ম্যাচে লড়াই করেও হারলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৭ এএম, ০৭ অক্টোবর ২০২২
রোমাঞ্চ ছড়ানো ম্যাচে লড়াই করেও হারলো ভারত

বৃষ্টি এবং আউটফিল্ড অতিরক্ত ভেজা থাকায় ভারত ও দক্ষিণ আফ্রিকার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ৫০ ওভারের ম্যাচ নেমে এসেছিল ৪০ ওভারে। শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ৩০ রানের। প্রথম তিন বলে ১৫ রান তুলে দারুণ সম্ভাবনা জাগিয়েছিলেন ভারতীয় ব্যাটার সঞ্জু স্যামসন। তবে শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি, দারুণ লড়াই করেও আফ্রিকার বিপক্ষে ভারত হেরেছে ৯ রানের ব্যবধানে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) লক্ষ্মনৌতে সিরিজে প্রথম ওয়ানডেতে টস জিতে প্রথমে বোলিং করতে নেমেছিল ভারত। শুরুতে খুব একটা সুবিধা করতে না পারলেও প্রথম ১২ ওভার উইকেট হারায়নি আফ্রিকা। যদিও এর মধ্য একবার জানেমাল মালানের ক্যাচ ফেলেছেন শুভমন গিল।

দলীয় ৪৯ রানে প্রথম উইকেট হারায় আফ্রিকা, ৪২ বলে ব্যক্তিগত ২২ রানে ফেরেন মালান। এরপর ৭০ রানে অধিনায়ক টেম্বা বাভুমা ফেরার পর ৭১ রানে ফিরে যান এইডেন মার্ক্রামও। 

এরপর হেনরি ক্লাসেনকে নিয়ে ৩৯ রানের জুটি গড়ে আউট হন কুইন্টন ডি কক। দলীয় ১১০ রানে ব্যাক্তিগত ৪৮ রানে ফেরেন তিনি। এরপর ইনিংসের বাকি সময়ে আর কোনো উইকেট হারায়নি আফ্রিকা।

ক্লাসেন ও ডেভিড মিলার মিলে বাকি পথটুকু নির্বিঘ্নে পাড়ি দিয়েছেন। দু’জনে গড়েছেন ১৩৯ রানের দুর্দান্ত জুটি। ৬৫ বলে ছয় চার ও দুই ছক্কায় ৭৩ রানের ইনিংসে এসেছেন ক্লাসেনের ব্যাট থেকে। অন্যপ্রান্তে মিলার খেলেছেন ৬৩ বলে পাঁচ চার ও তিন ছক্কায় ৭৫ রানের ইনিংস। তাদের ব্যাটে চড়ে নির্ধারিত ৪০ ওভার শেষে ২৪৯ রানের সংগ্রহ পায় আফ্রিকা।

২৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই চাপে পড়ে ভারত। আফ্রিকান বোলারদের তোপের মুখে প্রথম ছয় ওভারের মধ্যে ফিরে যান শিখর ধাওয়ান ও শুভমন। এরপর ঈশান কিশান ও অভিষিক্ত ঋতুরাজ যেন রান করতেই হিমশিম খাচ্ছিলেন।

তাদের শ্লথগতিতে রান তোলার ভারতকে প্রথমেই ম্যাচে পিছিয়ে দেয়। ১৭তম ওভারে ওভারে ৪৮ রানে ব্যক্তিগত ১৯ রানে ফিরেন ঋতু। ঈষানও বেশিক্ষণ টিকেননি, তিন রানের ব্যবধানে আউট হয়ে ফেরেন।

এরপর স্যামসনকে নিয়ে  ভারতকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন শ্রেয়াস আয়ার। দু’জনে মিলে গড়েন ৬৭ রানের জুটি। ব্যক্তিগত ৩৭ বলে ৫০ রানে আয়ার আউট হলে ভাঙে তাদের জুটি।

সঙ্গী হারালেও লড়াই চালিয়ে গেছেন স্যামসন। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন শার্দুল ঠাকুর। ব্যাট হাতে দারুণ লড়াই চালিয়ে ৬৩  বলে ৮৬ রানে অপরাজিত থাকেন স্যামসন।

শেষ ওভারে ৩০ রান প্রয়োজন ছিল ভারতের। স্যামসনের ব্যাটে তিন বল পর্যন্ত ম্যাচে ছিল ভারত। কিন্তু চতুর্থ বলে কোনো রান না আসায় ম্যাচ থেকে ছিটকে যায় ভারত। 

রোববার (৯ অক্টোবর) তিন ম্যাচে সিরিজের দ্বিতীয় ম্যাচে আফ্রিকার মুখোমুখি হবে ভারত। সিরিজ বাঁচাতে ওই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই ভারতের সামনে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ভিন্ন কিছুর প্রত্যাশায় পাকিস্তান মোকাবেলায় মাঠে নামছে বাংলাদেশ

ভিন্ন কিছুর প্রত্যাশায় পাকিস্তান মোকাবেলায় মাঠে নামছে বাংলাদেশ

বাংলাদেশ-পাকিস্তানকে কঠিন প্রতিপক্ষ মানছেন উইলিয়ামসন

বাংলাদেশ-পাকিস্তানকে কঠিন প্রতিপক্ষ মানছেন উইলিয়ামসন

বিসিবির ‘প্রস্তাব’ ফিরিয়ে দিয়েছেন তিন পাণ্ডব

বিসিবির ‘প্রস্তাব’ ফিরিয়ে দিয়েছেন তিন পাণ্ডব

পাকিস্তানকে হারিয়ে ‌‌‘অঘটন’ ঘটালো থাইল্যান্ডের নারীরা

পাকিস্তানকে হারিয়ে ‌‌‘অঘটন’ ঘটালো থাইল্যান্ডের নারীরা