ওয়ানডে সিরিজে তাসকিনকে ফেরানো তাড়া নেই বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩২ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২
ওয়ানডে সিরিজে তাসকিনকে ফেরানো তাড়া নেই বাংলাদেশের

জাতীয় দলের ব্যস্ত সূচি বিবেচনা করে ভারতের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে দলের তারকা পেসার তাসকিন আহমেদকে ফেরাতে কোন তাড়াহুড়া করছে না বাংলাদেশ। টেস্টে সিরিজে পুরোদমে পেতে তাসকিনকে ওয়ানডে সিরিজে বিশ্রামে রাখা হচ্ছে।

পিঠের পুরনো ইনজুরির কারণে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারেননি তাসকিন। তবে দ্বিতীয় ওয়ানডের আগে ফিটনেস ফিরে পেতে অনুশীলনে ফিরে পাঁচ ওভার বোলিংও করেছেন তিনি। তারপরও তাসকিনকে দ্রুত ফেরাতে তাড়াহুড়া করতে চান না দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

চলতি সিরিজের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন তাসকিন। বিশ্বকাপে বাংলাদেশের দু’টি জয়েই বড় অবদান ছিল তার। দু’টিতেই ম্যাচ সেরা হন তিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে ২৫ রানে চার উইকেট শিকারের পর জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে ৩ উইকেট নেন তাসকিন।

শুধুমাত্র বিশ্বকাপেই নয়, বেশ কিছুদিন ধরেই বোলিং বিভাগে বাংলাদেশের বড় নির্ভরতার নাম তাসকিন। গত দুই বছরে ক্রিকেটের তিন ফরম্যাটে দলের পেস বিভাগে নিজেকে নেতা হিসেবে প্রতিষ্ঠিত করে চলছেন এ টাইগার পেসার। আন্তর্জাতিক অঙ্গনে ১২৮টির উইকেটের অর্ধেকই ২০২১ সাল থেকে নিয়েছেন তাসকিন।

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়েও ভূমিকা ছিল তাসকিনের। প্রথম ওয়ানডেতে তিন উইকেট শিকারের পর শেষ ম্যাচে ৩৫ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন তাসকিন। তার পারফরমেন্সে বাংলাদেশের সিরিজ জয়ের স্বাদ পায়। টেস্ট ক্রিকেটে গত দুই বছরে ছয় ম্যাচে ১৮ উইকেট শিকার করেছেন তিনি।

ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজের আগে প্রথম ওয়ানডেতে তাসকিনের অনুপস্থিতি চিন্তায় ফেলেছিল বাংলাদেশকে। আরেক পেসার ইবাদত হোসেন ৪৭ রানে ৪ উইকেট নিয়ে তাসকিনের অনুপস্থিতি বুঝতে দেননি। এছাড়া তাসকিনের অনুপস্থিতি দলের অন্য পেসারদের জন্য ভালো সুযোগ হিসেবে দেখছেন ডোমিঙ্গো।

দ্বিতীয় ম্যাচের আগের দিন মঙ্গলবার (৬ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে হাজির হয়ে টাইগার কোচ বলেন, “তাসকিন চার দিন আগে (ব্যথা) ইনজেকশন নিয়েছিল। গতকাল (সোমবার) জিম করেছেন । আজ (মঙ্গলবার) ৫-৬ ওভার বোলিং করেছে। তবে আমি নিশ্চিত নই, তাকে খেলার ঝুঁকি নিব কি-না। আমাদের সামনে অনেক খেলা আছে। এ সিরিজেই দু’টি টেস্ট আছে।”

ডোমিঙ্গো আরও বলেন, “অন্যান্য পেসারদের উন্নতির জন্যও এটি দারুণ সুযোগ। আমি মনে করি না আমরা তাকে খেলানো ঝুঁকি নিব। তবে সে সুস্থ হয়ে উঠার পথে।”

তাসকিনের ব্যাক-আপ হিসেবে ভারতের বিপক্ষে ওয়ানডে দলে রাখা হয়েছে তরুণ বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে। ফলে টেস্টের আগে তাসকিন নিয়ে ঝুঁকি নিতে পাচ্ছে না বিসিবি।


শেয়ার করুন :