খাদের কিনারায় থাকা শ্রীলঙ্কার পয়েন্ট কেটে নিলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৮ মার্চ ২০২৩
খাদের কিনারায় থাকা শ্রীলঙ্কার পয়েন্ট কেটে নিলো আইসিসি

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। যে ম্যাচটি শ্রীলঙ্কার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ভারত বিশ্বকাপে আইসিসি সুপার লিগের খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা শ্রীলঙ্কাকে নিতে হয়েছে পয়েন্ট ভাগ করে। একই দিন আবার সিরিজের প্রথম ম্যাচের জন্য জরিমানাসহ পয়েন্টও হারাতে হলো।

নিউজিল্যান্ডের বিপক্ষে গত শনিবার সিরিজের প্রথম ম্যাচে স্লো ওভার রেটের কারণে লঙ্কান দলকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। ম্যাচটিতে হারের তিক্ত স্বাদও পেয়েছিল শ্রীলঙ্কা।

মঙ্গলবার (২৮ মার্চ) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বলা হয়, সিরিজের প্রথম ম্যাচে নির্ধারিত সময়ে ম্যাচটি শেষ করতে না পারায় ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।

ম্যাচ রেফারিদের এমিরেটস আইসিসি এলিট প্যানেলের জেফ ক্রো শ্রীলঙ্কা নির্ধারিত সময়ে এক ওভার বল কম করেছিল বলে অভিযোগ করে। পরে আইসসি কোড অব কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের আর্টিকেল ২.২২ অনুসারে (যা ন্যূনতম ওভার-রেটের অপরাধের সাথে সম্পর্কিত) ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়।

শুধু তাই নয়, আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ খেলার শর্ত অনুযায়ী ১৬.২২.২ অনুচ্ছেদ অনুসারে, প্রতিটি ওভারে জন্য সংশ্লিষ্ট দলকে এক পয়েন্ট জরিমানা করা হয়। অর্থাৎ, সুপার লিগে শ্রীলঙ্কার অর্জিত পয়েন্ট থেকে এক পয়েন্ট কেটে নেওয়া হয়েছে।

দাসুন শানাকা দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিকভাবে আর কোন শুনানির প্রয়োজন হয়নি।

এদিকে, ভারত বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে এমনিতে শঙ্কায় থাকা শ্রীলঙ্কা আরও একটি পয়েন্ট হারালো। সিরিজের দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় ভাগ করা পয়েন্ট নিয়ে তাদের সংগ্রহ দাঁড়িয়েছিল ৮২ পয়েন্ট। তবে জরিমানার এক পয়েন্ট কেটে নেওয়ায় সুপার লিগে ৮১ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার অবস্থান ৯ নম্বরে।



শেয়ার করুন :