ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৭ পিএম, ২৩ জুলাই ২০২৩
ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন পাকিস্তান

ব্যাট করার সুযোগ পেয়ে জয়ের মঞ্চটা সেখানেই তৈরি করে রেখেছিল পাকিস্তান ‘এ’ দল। বড় পূঁজির শক্তি থাকায় বল হাতেও দেখিয়েছে দাপট। পাকিস্তানের বোলারদের তোপে নির্ধারিত ওভার খেলতে পারেনি ভারতীয় ব্যাটাররা। ব্যাটে বলে দাপট দেখিয়ে ইমার্জিং এশিয়া কাপে ভারতকে বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

রোববার (২৩ জুলাই) কলম্বতে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫২ রানের বিশাল সংগ্রহ গড়ে পাকিস্তান। ফাইনাল মঞ্চে দলের পক্ষে সেঞ্চুরি (১০৮) করে তৈয়ব তাহির।

জয়ের জন্য ৩৫৩ রানের বিশাল লক্ষ্যকে সামনে রেখে ব্যাট করতে নেমে ৪০ ওভারে ২২৪ রানে গুটিয়ে যায় ভারত ‘এ’ দলের ব্যাটিং ইনিংস। দলের পক্ষে অভিষেক শর্মা ফিফটি (৬১) এবং অধিনায়ক যশ ধুল ৩৯ রান করলেও পাকিস্তানের বোলারদের সামনে বাকি সবাই ছিলেন অসহায়।

ব্যাটে বলে দাপট দেখিয়ে ভারতকে গুটিয়ে দিয়ে ১২৮ রানের ব্যবধানে জয় তুলে নেয় পাকিস্তান ‘এ’ দল। ইমার্জিং এশিয়া কাপের পঞ্চম আসরে পাকিস্তান ক্রিকেট দলের এটি টানা এবং দ্বিতীয় শিরোপা।

২০১৯ আসরে মিরপুরে বাংলাদেশকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জয় করেছিল পাকিস্তান। অন্যদিকে, ইমার্জিং এশিয়া কাপে ভারত দুইবার ফাইনালে উঠলেও শিরোপা স্বাদ পায়নি। ২০১৮ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে রানার্সআপ হয়েছিল তারা।

ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে পাকিস্তান। ওপেনিং জুটি থেকে ১২১ রান পায় তারা। দুই ওপেনার সায়েম আয়ুব ৫৯ এবং সাহেবজাদা ফারহান ৬৫ রান করেন।

চার নম্বরে ব্যাট করতে নেমে লিস্ট ‘এ’ ক্রিকেটে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন। ৭১ বলের ১২টি চার এবং ৪টি ছয়ের মারে ১০৮ রান করেন তিনি। এছাড়া দলের পক্ষে ব্যাট হাতে ওয়ান ডাউনে নামা ওমাইর ইউসুফ ৩৫ এবং মুবাসির খান ৩৫ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের ব্যাটাররাও ভালো শুরু করে। ওপেনিং জুটি থেকে পায় ৬৪ রান। তবে পাকিস্তানের বোলারদের তোপের মুখে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ওপেনার অভিষেক শর্মার ফিফটি (৬১ রান) এবং অধিনায়ক যশ ধুলের ৩৯ রান ছাড়া আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি।

ভারতকে ৪০ ওভারে ২২৪ গুটিয়ে দেওয়ার পথে বল হাতে পাকিস্তানের সুফিয়ান মুকিম ৩ উইকেট শিকার করেন। এছাড়া আরশাদ ইকবাল, মেহরান মমতাজ এবং মোহাম্মদ ওয়াসিম ২টি করে উইকেট শিকার করেন।


শেয়ার করুন :