ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে ভারতের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৩ পিএম, ০২ আগস্ট ২০২৩
ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে ভারতের সিরিজ জয়

তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে রীতিমত উড়িয়ে দিয়েছে ভারত। সিরিজ নির্ধারণী ম্যাচটিতে ক্যারিয়ানদেন ২০০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে হার্দিক পান্ডিয়ার দল। এ জয়ে ২-১ ওয়ানডে সিরিজ জয় করেছে ভারত।

মঙ্গলবার (১ আগস্ট) ব্রায়ান লারা স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে চার ব্যাটারের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫১ রানের বিশাল সংগ্রহ গড়ে ভারত। দলের পক্ষে ব্যাট হাতে দুই ওপেনার ইশান কিষান ও শুভমান গিল, সানজু সামসন এবং অধিনায়ক হার্দিক পান্ডিয়া ফিফটি করেন।

জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। বোলারদের তোপে ৩৫.৩ ওভারেই দলীয় ১৫১ রানে গুটিয়ে যায় ক্যারিয়ানদের ইনিংস। ভারতের পক্ষে বল হাতে ক্যারিয়ার সেরা বোলিং করেন শারদুল ঠাকুর। ৬.৩ ওভারে ৩৭ রান দিয়ে শিকার করেন ৪টি উইকেট।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ১-১ জয়ে সমতায় ছিল। ফলে শেষ ম্যাচটি পরিণত হয়েছিল অঘোষিত ফাইনালে। নিজ দেশে ওয়ানেড বিশ্ব আসরের আগে বিশ্বকাপে জায়গা না পাওয়া দলটির বিপক্ষে সিরিজ হারের শঙ্কায় পড়েছিল ভারত।

সিরিজ জয়ের এমন সমীকরণে ম্যাচে টসও হাতে ভারত। তবে ব্যাট করতে নেমে জয়ের মেজাজেই খেলেছে তারা। দুই ওপেনার ইশান কিষান ও শুভমান গিলের উদ্বোধনী জুটি থেকে ১৪৩ রান পায় ভারত। মূলত তারা দুজনেই রড় সংগ্রহের ভীত গড়ে দেন।

৬৪ বলে ৮টি চার ও ৩ ছক্কায় ৭৭ রান করেন ইশান কিষান। ৯২ বলে ১১টি চারের মারে শুভমান গিলের ব্যাট থেকে আসে ৮৫ রানের দুর্দান্ত আরও একটি ইনিংস। সানজু সামসন করেন ৪১ বলে ৫১ রান এবং অধিনায়ক হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে আসে অপরাজিত ৭০ রান, ৫২ বলে তার এ ইনিংসে ৪টি চার ও ৫টি ছক্কার মার।

জবাবে ১৫১ রানে গুটিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল তরুণ ক্রিকেটার গুদাকেশ মতি, ৩৪ বলে অপরাজিত ৩৯ রান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের বাঁ হাতি এ বোলারের ব্যাট হাতে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ রান করেন অলিক আথানাজ, তিনি করেন ৩২ রান।

সিরিজ জয়ের ম্যাচে বল হাতে ভারতের পক্ষে ক্যারিয়ার সেরা বোলিং করেন শারদুল ঠাকুর। ৬.৩ ওভারে ৩৭ রান দিয়ে শিকার করেন ৪টি উইকেট। এছাড়া মুকেশ কুমার শিকার করেন ৩টি উইকেট। ম্যাচ সেরা হয়েছেন ওপেনার শুভমান গিল।

ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পর এখন উভয় দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। ব্রায়ান লারা স্টেডিয়ামেই বৃহস্পতিবার (৩ আগস্ট) সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে তারা।


শেয়ার করুন :