বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রাথমিক দলে দুই নতুন মুখ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৭ আগস্ট ২০২৩
বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রাথমিক দলে দুই নতুন মুখ

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। একই দল নিয়ে বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে ক্রিকেট অস্ট্রেলিয়া।

প্রাথমিক দলে চমক হিসেবে সুযোগ পেয়েছেন দুই নতুন মুখ লেগ স্পিনার তানভির সাঙ্ঘা, অলরাউন্ডার অ্যারন হার্ডি। দল থেকে বাদ পড়েছেন টেস্টে নিয়মিত মুখ মার্নাস লাবুশেন। ২০২০ সালে অভিষেকের পর অস্ট্রেলিয়ার ৩৮টি ম্যাচের মধ্যে ৩০টিতেই খেলেছিলেন তিনি। মাত্র ৮টি ম্যাচ মিস করেছেন লাবুশেন।

অধিনায়ক হিসেবে দলে রাখা হয়েছে সদ্য শেষ হওয়া অ্যাশেজ সিরিজে কব্জিকে চোট পাওয়া পেসার প্যাট কামিন্সকে। ছয় সপ্তাহ বিশ্রামে থাকবেন তিনি। তবে বিশ^কাপের আগে তাকে দলে পাবার ব্যাপার আশাবাদি অস্ট্রেলিয়া।

কামিন্সকে নিয়ে প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‍“বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে প্যাটের এ বিশ্রামকে আমরা ইতিবাচক হিসেবেই দেখছি। বিশ্বকাপের আগে আমাদের বেশ কয়েকটি ম্যাচ আছে, যা তার প্রস্তুতির জন্য যথেষ্ট ।”

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ওই সিরিজে নিজেদের প্রমাণ করতে পারলে বিশ্বকাপে ১৫ সদস্যের চূড়ান্ত দলে জায়গা করে নেওয়ার সুর্বন সুযোগ পাচ্ছেন সাঙ্ঘা ও হার্ডি।

এর আগে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও খেলার সুযোগ পাননি সাঙ্ঘা। ভারতের মাটিতে বিশ্বকাপের কথা মাথায় রেখে এডাম জাম্পা ও অ্যাস্টন আগারের সাথে অসিদের আরও একটি স্পিন বিকল্প হতে পারেন সাঙ্ঘা।

অস্ট্রেলিয়া দলে অলরাউন্ডার হিসেবে জায়গা পাকা করতে হলে মিচেল মার্শ, মার্কাস স্টয়নিস ও গ্লেন ম্যাক্সওয়েলের সাথে লড়াই করতে হবে হার্ডিকে।

৫ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ। ৮ অক্টোবর চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের অস্ট্রেলিয়ার প্রাথমিক দল
প্যাট কামিন্স (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, তানভির সাঙ্ঘা, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কুস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।


শেয়ার করুন :