দক্ষিণ আফ্রিকার তাণ্ডবের ম্যাচে শ্রীলঙ্কার জরিমানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ০৮ অক্টোবর ২০২৩
দক্ষিণ আফ্রিকার তাণ্ডবের ম্যাচে শ্রীলঙ্কার জরিমানা

শ্রীলঙ্কার বোলারদের এলোমেলো করে দিয়ে বিশ্বকাপে রেকর্ড সংগ্রহ গড়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ােদের কাছে ১০২ রানের ব্যবধানে হেরে যাওয়া ওই ম্যাচে এবার আরও এক দুঃসংবাদ পেল শ্রীলঙ্কা। ম্যাচটিতে স্লো ওভার রেটের কারণে লঙ্কা দলকে ম্যাচ ফি’র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। যা চলমান বিশ্বকাপে প্রথমে কোন দল জরিমানার কবলে পড়লো।

লঙ্কান বোলারদের বিপক্ষে ব্যাট করতে নেমে ৪২৮ রানের সংগ্রহ গড়েছিল দক্ষিণ আফ্রিকা। যা বিশ্বকাপে এখন পর্যন্ত দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ২০০৭ বিশ্বকাপে ৪১৭ রান করে এতদিন এ রেকর্ডের মালিক ছিল অস্ট্রেলিয়া।

দক্ষিণ আফ্রিকার করা ৪২৮ রানের বিপরীতে ব্যাট করতে নেমে গুটিয়ে যাওয়ারে আগে ৩২৬ করে শ্রীলঙ্কা। ফলে ১০২ রানের বড় ব্যবধানেই হারের স্বাদ নিতে হয়। ব্যাট করার আগে ফিল্ডিংয়ে নির্দিষ্ট সময়ে বোলিংও শেষ করতে পারেনি তারা।

ঢলে স্লো ওভার রেটের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। রোববার (৮ অক্টোবরে) ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেেএক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে ২ ওভার কম বোলিং করেছে দাসুন শানাকার দল। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২২ অণুচ্ছেদ অনুযায়ী মন্থর ওভার রেটের ক্ষেত্রে প্রতি ওভারের জন্য ম্যাচ ফি’র ৫ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে।

এ শাস্তির ফলে ক্রিকেটারদের সঙ্গে সাপোর্ট স্টাফদেরও জরিমানা দিতে হবে। ম্যাচ শেষে দাসুন শানাকা দোষ স্বীকার করে নেওয়ায় আর আনুষ্ঠানিকভাবে শুনানির প্রয়োজন হয়নি।

ম্যাচটিতে ফিল্ড আম্পায়ার হিসেবে রিচার্ড ইলিংওর্থ ও বাংলাদেশের শরফৌদ্দুল্লাহ ইবনে শহীদ সৈকত দায়িত্ব পালন করেছেন।


শেয়ার করুন :