শ্রীলঙ্কার বিপক্ষে টানা সিরিজ জয়ের সামনে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ১৪ মার্চ ২০২৪
শ্রীলঙ্কার বিপক্ষে টানা সিরিজ জয়ের সামনে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে স্বাগতিক বাংলাদেশ। শুক্রবার (১৫ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

সিরিজের প্রথম ম্যাচ ৬ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ জিতলেই ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পাবে টাইগাররা। ২০২১ সালে দুই দলের সর্বশেষ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

প্রথম ম্যাচে ষষ্ঠ ওভারের মধ্যে ২৩ রানে ৩ উইকেট হারানোর পরও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অপরাজিত ১২২ রানের ইনিংসের সুবাদে জয়ী হয়ে বীরের বেশে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। ওয়ানডে তৃতীয় সেঞ্চুরিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শান্ত।

এছাড়া অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ৩৭ বলে ৩৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে আউট হলেও অপরাজিত ৭৩ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম।

প্রথম ম্যাচের পর শান্ত বলেন, “আমরা জানতাম, নতুন বলে খেলা বেশ কঠিন। এ ক্ষেত্রে আমি আমার দক্ষতা কাজে লাগিয়েছি এবং কিছুটা সময় নিয়েছি। পরে শিশিরের কারণে উইকেট সহজ হয়ে গিয়েছিল।”

তিনি আরও বলেন, “মাহমুদুল্লাহ রিয়াদের শুরুটা আমাকে অনেক সাহায্য করেছে। এরপর মুশফিক ভাই তার অভিজ্ঞতা মেলে ধরেছে। আমরা সবাই জানি তার সামর্থ্য কেমন। আশা করি সে তার ফর্ম ধরে রাখবে।”

শ্রীলঙ্কার বিপক্ষে টানা দ্বিতীয় এবং শেষ ৭ ম্যাচে চতুর্থ জয় পায় বাংলাদেশ। আগের জয়টি বিশ্বকাপের মঞ্চে এসেছিল। যা ‘টাইম আউট’ ঘটনার জন্য আলোচিত।

অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের বিশ্বাস, অধিনায়ক শান্তর সাহসী ইনিংসের সুবাদেই জয় পেয়েছে বাংলাদেশ। যে কোন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত শান্ত।

মুশফিক বলেন, “এ সেঞ্চুরি শান্তর প্রাপ্য ছিল। সে চমৎকার খেলেছে। রাতটি শুধুই তার ছিল। আমি মনে করি, নেতৃত্ব কিছু ব্যক্তির মধ্যে থেকে সেরাটা বের করে আনে। অবশ্যই তাদের মধ্যে একজন শান্ত। সত্যিই সে অধিনায়কত্ব উপভোগ করছে।”

সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪২টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে সাম্প্রতিক পরিসংখ্যানে ওয়ানডে ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের আধিপত্যেরই প্রমাণ মেলে।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল
হাসারাঙ্গা ডি সিলভা, চারিথ আসালঙ্কা, কুসল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আবিস্কা ফার্নান্দো, জেফরি ভান্ডারসে।


শেয়ার করুন :