বলে লালা, জীবাণুমুক্ত করলেন আম্পায়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৯ জুলাই ২০২০
বলে লালা, জীবাণুমুক্ত করলেন আম্পায়ার

ছবি : গেটি ইমেজ

প্রাণঘাতি করোনার কারণে ক্রিকেট বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে ভুলবসত বলে লালা ব্যবহার করেছিলেন ইংল্যান্ডের ডমিনিক সিবলি। পরে তাকে সতর্ক করাসহ বল জীবাণুমুক্ত করেছে মাঠ আম্পায়াররা।

বাংলাতে একটা প্রবাদ আছে, ‘যেখানে বাঘের ভয় সেখানেই রাত হয়’। ডমিনিক সিবলির ক্ষেত্রেও যেন এমনটাই হলো। নিষেধাজ্ঞা থাকার পরও বলে লালা ব্যবহার করেন তিনি।

ম্যানচেস্টারে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ। রোববার (১৯ জুলাই) দিনের খেলায় লাঞ্চে যাওয়ার আগে ডম বেস বল করার সময় তাকে বল ফেরত দেওয়ার আগে ‘ভুলবশত’ বলে লালা ব্যবহার করেন সিবলি।

বলে লালা ব্যবহারের জন্য ৫ রান জরিমানা কার্যকর করার আগে ইতোমধ্যে সিবলি ও ইংল্যান্ডকে দুইবার সতর্ক করে দিয়েছেন আম্পায়ার। সিবলির এমন কাণ্ডের পর বলটি জীবাণুমুক্ত করেছেন আম্পায়ার মাইকেল গফ।

করোনারভাইরাসের কারণে বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা করার পাশাপাশি আরও বেশ কয়েকটি বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। লালা ব্যবহারে নিষেধাজ্ঞা দিলেও বলে ঘাম ব্যবহারের নিয়ম বহাল রেখেছে আইসিসি।

আইসিসির সংশোধিত শর্ত অনুসারে বায়ো-সুরক্ষিত পরিবেশে খেলছে স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ম্যানচেস্টারে দ্বিতীয় টেস্টে টসে হেরে ব্যাট করে বেন স্টোকসের ১৭৬ ও ডমিনিক সিবলির ১২০ রানের সুবাদে ৪৬৯ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

এদিকে বৃষ্টির কারণে তৃতীয় দিন (শনিবার) খেলা না হওয়ায় আগের দিনের ৩২ রান নিয়ে চতুর্থ দিনে এসে ব্যাটিং করছে ওয়েস্ট ইন্ডিজ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্চারের পাশে দাঁড়ালেন স্টোকস

আর্চারের পাশে দাঁড়ালেন স্টোকস

সাকিবের পর রোস্টন চেজ

সাকিবের পর রোস্টন চেজ

তিন দলের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ডি ভিলিয়ার্সের ঈগলস

তিন দলের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ডি ভিলিয়ার্সের ঈগলস

আজহারের স্ত্রীর জন্য দর্শককে মারতে গিয়েছিলেন ইনজামাম

আজহারের স্ত্রীর জন্য দর্শককে মারতে গিয়েছিলেন ইনজামাম