ডাবল সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে ক্রাওলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫১ এএম, ২৪ আগস্ট ২০২০
ডাবল সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে ক্রাওলি

সাউথ্যাম্পটনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ২৬৭ রানের নান্দনিক ইনিংস খেলেছেন জ্যাক ক্রাওলি। এই ইনিংসের কল্যাণে রেকর্ড বইয়ে নাম তুলেছেন তিনি। ইংল্যান্ডের হয়ে অষ্টম টেস্ট খেলতে নেমেছেন ক্রাওলি। আগের ৭ টেস্টে কোন সেঞ্চুরি করতে পারেননি তিনি। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবলে রুপ দিয়ে রেকর্ড বইয়ে নাম তুলেছেন তিনি।

ইংল্যান্ডের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবলে রুপ দিলেন ক্রাওলি। রান বিবেচনায় দিয়ে ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ও বিশ্বের মধ্যে সপ্তম স্থানে ক্রাওলি। ১৯০৩ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ২৮৭ রানে নিয়ে গিয়েছিলেন ইংল্যান্ডের টিপ ফস্টার।

এই তালিকায় সবার উপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গ্যারি সোবার্স। ১৯৫৮ সালে কিংস্টনে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ট্রিপলে রুপ দিয়ে অপরাজিত ৩৬৫ রান করেছিলেন সোবার্স। গত ২৫ বছরের মধ্যে ভারতের করুন নায়ার ও ক্রাওলি যথাক্রমে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ট্রিপল ও ডাবলে রুপ দিয়েছেন। ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৩০৩ রান করেছিলেন নায়ার।

বিশ্বের পঞ্চম ও দেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে কম বয়সে টেস্টে ডাবল-সেঞ্চুরি করলেন ক্রাওলি। ২২ বছর ২০০ দিনে ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ইংল্যান্ডের পক্ষে ১৯৩৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২২ বছর ৫৮তম দিনে ডাবল-সেঞ্চুরি করে রেকর্ডটি দখলে রেখেছেন লেন হাটন।

পাকিস্তানের বিপক্ষে তিন নম্বরে ব্যাট হাতে নেমেছিলেন ক্রাওলি। ইংল্যান্ডের পক্ষে টেস্টে তিন নম্বরে ব্যক্তিগত সর্বোচ্চ রানে দ্বিতীয়স্থানে নাম লেখালেন ক্রাওলি। শীর্ষে আছেন ওয়ালি হ্যামন্ড। ১৯৩৩ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৩৩৬ রান করেছিলেন হ্যামন্ড।

টস জিতে সাউথ্যাম্পটনে প্রথমে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ১২৭ রানে চতুর্থ উইকেট হারায় তারা। এরপর পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েন ক্রাওলি ও জস বাটলার। এতে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের পক্ষে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়ে ফেলেন ক্রাওলি ও বাটলার। ১৩টি চার ও ২টি ছক্কায় ৩১১ বলে ১৫২ রান করেন বাটলার।

৩৪টি চার ও ১টি ছক্কায় ৩৯৩ বলে ২৬৭ রান করে স্টাম্পড হন ক্রাওলি। যার মাধ্যমে ৫১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন তিনি। ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংসে স্টাম্পড হয়ে রেকর্ড গড়েন ক্রাওলি। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ২৫৮ রান করে স্টাম্পড হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের সিমুর নার্স।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিদের বিপক্ষে সাবেকদের ম্যাচ চান পাঠান

কোহলিদের বিপক্ষে সাবেকদের ম্যাচ চান পাঠান

‘মানসিক অবসাদে’ ভুগছেন গ্যারি ব্যালেন্স

‘মানসিক অবসাদে’ ভুগছেন গ্যারি ব্যালেন্স

শেষ ওভারের ম্যাচে বোলারদের দাপটে সেন্ট লুসিয়ার জয়

শেষ ওভারের ম্যাচে বোলারদের দাপটে সেন্ট লুসিয়ার জয়

ক্রাওলি-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের রান পাহাড়

ক্রাওলি-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের রান পাহাড়